scorecardresearch

‘মোদী জমানায় পাকিস্তান ভারতে হামলা করলে’… ‘মার্কিন গোয়েন্দা রিপোর্টে’র দাবি চমকে দেবে

পাশাপাশি ভারত-চিন সীমান্ত সংঘাতের কথাও রিপোর্টে তুলে ধরা হয়েছে।

"India, US, Pakistan, narendra modi, India Will Give Befitting Reply If Provoked, Pakistan Get Befitting Reply, US Report

মার্কিন গোয়েন্দা সংস্থার এক রিপোর্টে বলা হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে পাকিস্তান ভারতে হামলা চালালে সেই হামলার উপযুক্ত জবাব দিতে পুরোপুরি তৈরি ভারতীয় সেনাবাহিনী। ইউএস ইন্টেলিজেন্স-এর রিপোর্টে বলা হয়েছে পাকিস্তানের মাটিতে ভারতবিরোধী সন্ত্রাসবাদকে দীর্ঘদিন ধরেই প্রশ্রয় দেওয়া হচ্ছে। প্রতিবেদন অনুসারে বলা হয়েছে প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে ভারতের ‘সামরিক শক্তি’ দিয়ে সন্ত্রাসবাদ হামলার জবাব দেওয়ার সম্ভাবনা অনেক বেশি।

পাশাপাশি রিপোর্টে ‘কাশ্মীরের সামগ্রিক পরিস্থিতি এবং ভারতে সন্ত্রাসবাদী হামলার সম্ভাব্য প্রেক্ষাপটকে তুলে ধরা হয়েছে। কাশ্মীর ইস্যু আন্তঃসীমান্ত সন্ত্রাস নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে সম্পর্কের কথাও রিপোর্টে উল্লেখ করা হয়েছে। মার্কিন গোয়েন্দা রিপোর্টে উল্লেখ করা হয়েছে দুটি পারমাণবিক অস্ত্র সমৃদ্ধ দেশের মধ্যে উত্তেজনা বৃদ্ধির যথেষ্ট ঝুঁকি রয়েছে।

২০২১ সালের শুরুর দিকে নিয়ন্ত্রণ রেখা বরাবর যুদ্ধবিরতি চুক্তি ভারত ও পাকিস্তানের উত্তেজনাময় পরিস্থিতি কিছুটা শান্ত করেছে। যদিও পাকিস্তানের ভারতবিরোধী সন্ত্রাসবাদকে মদত দেওয়ার দীর্ঘ ইতিহাস রয়েছে বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে। পাশাপাশি ভারত-চিন সীমান্ত সংঘাতের কথাও রিপোর্টে তুলে ধরা হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India will give befitting reply if provoked