scorecardresearch

বড় খবর

ভারত অহিংসার কথা বলবে ও লাঠিও বহন করবে, বিশ্ব কেবল শক্তি বোঝে: ভাগবত

হরিদ্বারে সাধুদের একটি সমাবেশে যোগ দিয়েছিলেন আরএসএস প্রধান মোহন ভাগবত।

Rss Chief Mohan Bhagwat says India doesn’t need homogeneity for unity
আরএসএস প্রধান মোহন ভাগবত। ফাইল ছবি।

”ভারত অহিংসার কথা বলবে এবং লাঠিও বহন করবে, কারণ বিশ্ব কেবল শক্তি বোঝে”, হরিদ্বারে সাধুদের একটি সমাবেশে ভাষণ দিতে গিয়ে একথা বলেন আরএসএস প্রধান মোহন ভাগবত। তাঁর কথায়, ”স্বামী বিবেকানন্দ এবং মহর্ষি অরবিন্দের স্বপ্নের ভারত আর মাত্র ১০ থেকে ১৫ বছরের মধ্যেই বাস্তবায়িত হবে”।

হরিদ্বারে সাধু-সন্তদের একটি সমাবেশে যোগ দিয়েছিলেন রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের প্রধান মোহন ভাগবত। সেখানেই বক্তৃতা করতে উঠে তিনি বলেন, ”আপনারা আরও ২০-২৫ বছরের কথা বলেছেন। কিন্তু আমরা যদি আমাদের গতি বাড়াই তবে আর মাত্র ১০ থেকে ১৫ বছর। স্বামী বিবেকানন্দ এবং মহর্ষি অরবিন্দ যে ভারতের স্বপ্ন দেখেছিলেন তা পূরণ হবে।”

প্রত্যেকে একই সংকল্প নিয়ে পথ চললে সমাজ তার লক্ষ্যে পৌঁছতে পারবে বলে মনে করেন ভাগবত। এপ্রসঙ্গে তিনি বলেন, ”সব কিছু একবারে অর্জন করা যায় না। সব ক্ষমতাই আমার নেই, সেটা মানুষের কাছে আছে। তাঁদের নিয়ন্ত্রণে আছে। তাঁরা তৈরি হলে প্রত্যেকেরই আচরণের বদল হয়। আমরা ভয় না পেয়ে একসঙ্গে হাঁটব। আমরা অহিংসার কথা বলব, কিন্তু লাঠি হাতে হাঁটব। আর সেই লাঠিটা ভারীই হবে।”

আরও পড়ুন- ঘরে-বাইরে প্রবল চাপ, শেষপর্যন্ত ইস্তফাই দিচ্ছেন কর্ণাটকের মন্ত্রী

ভাগবতের কথায়, ”আমাদের কোনও অসৎ ইচ্ছা নেই। কারও সঙ্গে কোনও শত্রুতা নেই। পৃথিবী শুধু শক্তি বোঝে। আমাদের শক্তি থাকা উচিত এবং সেটা যাতে দেখা যায়।” তিনি আরও বলেন, ”ধর্মের উদ্দেশ্য হল ভারতের উদ্দেশ্য। স্বামী বিবেকানন্দ বলেছিলেন ধর্ম ভারতের জীবন। ধর্মের উন্নতি ছাড়া ভারতের উন্নতি সম্ভব নয়। সনাতন ধর্ম শুধুমাত্র হিন্দু রাষ্ট্র। ভারতের অগ্রগতি নিশ্চিত।”

আরএসএস প্রধানের কথায়, ভারত তার অগ্রগতির যাত্রা শুরু করেছে এবং এই যাত্রা এখন থামতে পারে না। এপ্রসঙ্গে তিনি বলেন, “যারা ভারতের অগ্রগতির এই যাত্রা বন্ধ করতে চায় তাদের হয় সরিয়ে দেওয়া হবে বা শেষ করা হবে। কিন্তু ভারত থামবে না। গাড়ি চলছে যার একটি এক্সেলেটর আছে কিন্তু ব্রেক নেই। মাঝে কারও আসা উচিত নয়। আপনি যদি চান, আসুন এবং আমাদের সঙ্গে বসুন বা স্টেশনে থাকুন। আমরা আমাদের মতভেদ ভুলে একসঙ্গে পথ চললে ২০-২৫ বছরের মধ্যে লক্ষ্যে পৌঁছতে পারব।”

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India will talk non violence but also carry a stick says mohan bhagwat