scorecardresearch

বড় খবর

পেন্টাগনের বিরাট পদে ভারতীয় বংশদ্ভূত, রাধা আয়েঙ্গারকে মনোনয়ন বাইডেনের

মার্কিন প্রতিরক্ষা বিভাগে বড় পদে কাজের আগে রাধা গুগুল, ফেসবুকে কাজ করেছেন। সামলেছেন মার্কিন নিরাপত্তা দফতরের নানা পদও।

পেন্টাগনের বিরাট পদে ভারতীয় বংশদ্ভূত, রাধা আয়েঙ্গারকে মনোনয়ন বাইডেনের
রাধা আয়েঙ্গার প্লাম্ব

নিরাপত্তা বিশেষজ্ঞ রাধা আয়েঙ্গার প্লাম্বকে বড় পদে নিয়োগ করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।
রাধা ভারতীয় বংশদ্ভূত মার্কিন নাগরিক। আপাতত তিনি মার্কিন প্রতিরক্ষা বিভাগের ডেপুটি আন্ডার সেক্রেটারি পদের দায়িত্বে। সামলাবেন মার্কিন সামরিক ক্রয় এবং স্থিতিশীলতা সংক্রান্ত কাজ।

পেন্টাগনের চিফ অফ স্টাফ হিসাবে তার নিয়োগের আগে, প্লাম্ব গুগল-য়ে (ট্রাস্ট এবং সেফটি) গবেষণায় জড়িত ছিলেন। ব্যবসা এগিয়ে নিয়ে চলা, ডেটা বিজ্ঞান এবং প্রযুক্তিগত গবেষণায় গুগলয়ের ক্রস-ফাংশনাল টিমের নেতৃত্ব দিয়েছেন রাধা। এছাড়াও, তিনি ফেসবুকের নীতি বিশ্লেষণের গ্লোবাল হেড হিসাবেও দায়িত্ব সামলেছেন। এই কাজে রাধা উচ্চ-ঝুঁকি – উচ্চ-ক্ষতি সুরক্ষা এবং সমালোচনামূলক আন্তর্জাতিক নিরাপত্তা সমস্যাগুলি দেখভাল করতেন।

ব়্যান্ড কর্পোরেশনের একজন সিনিয়র অর্থনীতিবিদ ছিলেন রাধা আয়েঙ্গার প্লাম্ব। যেখানে তিনি প্রতিরক্ষা বিভাগের প্রস্তুতি এবং নিরাপত্তা প্রচেষ্টার পরিমাপ এবং মূল্যায়নের উন্নতিতে মনোনিবেশ করেছিলেন।

ডেপুটি আন্ডার সেক্রেটারি পদে নিযুক্ত হওয়ার আগে মার্কিন প্রতিরক্ষা দফতরের ডেপুটি সেক্রেটারির দফতরে ‘চিফ অফ স্টাফ’ পদে কর্মরত ছিলেন রাধা আয়েঙ্গার প্লাম্ব। তিনি আমেরিকার প্রতিরক্ষা বিভাগ, শক্তি বিভাগ এবং হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদে জাতীয় নিরাপত্তা বিষয়ক বেশ কয়েকটি সিনিয়র স্টাফ পদে কাজ করেছেন।

রাধা আয়েঙ্গার প্লাম্ব কর্মজীবনের শুরুতে, লন্ডন স্কুল অফ ইকোনমিক্সের একজন সহকারী অধ্যাপক ছিলেন এবং হার্ভার্ডে তাঁর পোস্ট-ডক্টরাল কাজ করেছেন। তিনি তাঁর পিএইচডি ও এমএস প্রিন্সটন বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে করেছে। ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি থেকে বিএস পাস করেছেন।

নিজের লিঙ্কডিন প্রোফাইলে রাধা আয়েঙ্গার প্লাম্ব নিজেকে একজন পলিসি রিসার্চার, ইকোনোমেট্রিক্স, ট্রাস্ট এবং সেফটি ইস্যু বিশেষজ্ঞ এবং প্রোজেক্ট ম্যানেজমেন্টে দক্ষ বলে দাবি করেছেন।

প্রেসিডেন্ট বাইডেন ইন্দো-আমেরিকান কূটনীতিক গৌতম রানাকে স্লোভাকিয়ায় নতুন মার্কিন রাষ্ট্রদূত হিসেবে মনোনীত করতে চলেছেন। হোয়াইট হাউস গত মাসে এক বিবৃতিতে এ কথা ঘোষণা করেছিল।

গত এপ্রিলে ইন্দো-আমেরিকান কূটনীতিক রচনা সচদেভা কোরহোনেনকে মালিতে মার্কিন দূত হিসাবে মনোনীত করেছিলেন, এটি ভারতীয়-আমেরিকানের তৃতীয় মনোনয়ন।

মার্চ মাসে, রাষ্ট্রপতি বাইডেন দুই ইন্দো-আমেরিকানকে মার্কিন দূত হিসাবে মনোনীত করেছিলেন। তিনি কূটনীতিক পুনিত তলওয়ারকে মরক্কোতে রাষ্ট্রদূত এবং রাজনৈতিক কর্মী শেফালি রাজদান দুগ্গালকে নেদারল্যান্ডে তাঁর দূত মনোনীত করেন।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Indian american security expert radha iyengar plumb nominated to top pentagon position