বড় খবর

লাদাখ-অরুণাচলে ফের বাড়ছে চিন সেনার সম্ভার! লেহতে দাবি ‘উদ্বিগ্ন’ সেনা প্রধানের

Ladakh Dispute: তিনি জানান, আমরা সীমান্তে নজর রাখছি। যেকোনও হুমকি মোকাবিলায় সেনা মোতায়েন এবং পরিকাঠামো উন্নয়নেও নজরদারি চলছে।

China Troop at LAC
সামনেই সীমান্ত নিয়ে বৈঠক দুই দেশের বিদেশ মন্ত্রকের। তার আগে এই দাবি ঘিরে ফের সংঘর্ষের পূর্বাভাস।

Ladakh Dispute: প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বা এলএসি বরাবর সেনা সম্ভার বাড়াচ্ছে চিন। শনিবার এই দাবি করেছেন ভারতের সেনা প্রধান এমএম নারাভনে। দুই দিনের ইস্টার্ন লাদাখ সফরে এদিন লেহতে রয়েছেন সেনা প্রধান। এই সফরে তিনি ভারতীয় বাহিনীর প্রস্তুতি খতিয়ে দেখেন। সেনা প্রধান প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছে অবস্থিত রেজাং লা যুদ্ধ স্মারক ঘুরে দেখেন।  এই রেজাং লা রেচিনা লা নিকটবর্তী। গত ফেব্রুআরি মাসে এই রেজাং লা আর রেচিনা লা থেকেই সেনা প্রত্যাহার করেছে ইন্দো-চিন বাহিনী।

এদিকে, এলএসি-তে ফের পিপল লিবারেশন আর্মির সম্ভার বাড়া প্রসঙ্গে সেনা প্রধান বলেন,  ‘ইস্টার্ন কমান্ড এবং নর্দার্ন ফ্রন্ট এলাকা অর্থাৎ অরুণাচল প্রদেশে নতুন করে চিনা সেনা মোতায়েন করা হচ্ছে। এই উদ্যোগ আমাদের কাছে উদ্বেগের বিষয়। তবে যে কোনও প্রকার অপ্রীতিকর পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত ভারতীয় সেনা।‘

তিনি জানান, আমরা সীমান্তে নজর রাখছি। যেকোনও হুমকি মোকাবিলায় সেনা মোতায়েন এবং পরিকাঠামো উন্নয়নেও নজরদারি চলছে। এদিকে আগামি দিনে দুই দেশের মধ্যে সীমান্ত সমস্যা সমাধান এবং লাদাখ নিয়ে ১৩তম বৈঠক হবে। সেই বৈঠকের আগে সেনা প্রধানের এই দাবিতে উদ্বিগ্ন সাউথ ব্লক।

অপরদিকে, সাম্প্রতিক গোয়েন্দা রিপোর্টে চাঞ্চল্যকর তথ্য। এলএসির পাহাড়ঘেরা এলাকায় ভারতীয় ফৌজের মোকাবিলায় পাকিস্তান সেনার সাহায্য নিয়েছে বেজিং। বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত নর্দার্ন লাইট ইনফ্যান্ট্রি এবং এলিট স্পেশাল সার্ভিস গ্রুপ, পিপল লিবারেশন আর্মির আমন্ত্রিত সদস্য হিসেবে যোগ দিয়েছে। পাক সেনার এই দুই বাহিনীই আফগানিস্তানের পঞ্জশির প্রতিরোধ বাহিনীকে পর্যুদস্ত করতে তালিবানকে সাহায্য করেছিল। এমনটাই প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর।  

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Indian army chief shows concern over chinese troops deployment across lac national

Next Story
গান্ধিজয়ন্তীতে টুইটারে ট্রেন্ডিং ‘গডসে জিন্দাবাদ’, জয়ধ্বনি দেখে ক্ষুব্ধ বিজেপি সাংসদGandhi Jayanti 2021
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com