বড় খবর

উষ্ণ তাঁবু-জল-বিদ্যুৎ, প্রবল শীতে পূর্ব লাদাখে অত্যাধুনিক সেনা শিবির তৈরি

সীমান্তে কর্তব্যরত জওয়ানরা যাতে ভালোভাবে কাজ করতে পারে তার জন্য ভারতীয় সেনার পক্ষ থেকে পর্যাপ্ত ব্যবস্থা করা হয়েছে।

উত্তপ্ত সীমান্ত। লাল-ফৌজের অনড় মনোভাবের কারণে শীতের প্রবল ঠান্ডাতেও লাদাখের অধিক উচ্চতায় সীমান্ত পাহাড়া দেবেন সেনা জওয়ানরা। শীতে ওই অংশের উষ্ণতা হয় মাইনাস ৩০-৪০ ডিগ্রি সেলসিয়াস। এই পরিস্থিতিতে সেনা জওয়ানদের যাতে কোনও অসুবিধা না হয় তার জন্য প্রস্তুতি সম্পন্ন। বুধবার ভারতীয় সেনার তরফে এমনটাই জানানো হয়েছে।

অত্যাধুনিক তাঁবু

প্রবল ঠান্ডায় গরম তাঁবু, জল, বিদ্যুতের আয়োজন করা হয়েছে। এ ক্ষেত্রে স্বাস্থ্য সুরক্ষার বিষয়ে বিশেষভাবে নজর দেওয়া হয়েছে। সেনার তরফে জানানো হয়েছে যে, প্রবল ঠান্ডায় সীমান্তে কর্তব্যরত জওয়ানরা যাতে ভালোভাবে কাজ করতে পারে তার জন্য ভারতীয় সেনার পক্ষ থেকে পর্যাপ্ত ব্যবস্থা করা হয়েছে। ভারতীয় সেনা মনে করছে, সীমান্তে উত্তেজনা এখন কমবে না। তাই দীর্ঘকালীন মেয়াদেই এই বন্দোবস্ত থাকবে।

তাঁবুর ভিতরের মডিউলার অংশ বিশেষ

শীতকালে মোতায়েন করা এই সৈন্যদের দক্ষতা নিশ্চিত করতে, ভারতীয় সেনাবাহিনী এই সেক্টরের সমস্ত সেনার জন্য আবাসনের এই অত্যাধুনিক সুযোগ-সুবিধা দিচ্ছে। কারণ, লাদাখের পূর্ব দিকের এই উচ্চতা ও প্রতিকূল পরিবেশের কথা মাথায় রেখেই এই সুবিধা করা হয়েছে। যাতে সেনাবাহিনীর জওয়ানেরা সুবিধা পেতে পারে।

যানবাহন রাথার জায়গা

বেশ কয়েক বছর ধরেই এই ইন্টিগ্রেটেড সুবিধাসহ স্মার্ট ক্যাম্পগুলি তৈরি করা হয়েছে। এছাড়াও সেনাবাহিনীর সদস্যদের থাকার জন্য বিদ্যুৎ, জল, হিটার, স্বাস্থ্যবিধির মেনে শৌচাগার ও থাকার জায়গা-সহ অত্যাধুনিক আবাসস্থলগুলি তৈরি হয়েছে বলেই সেনার বিবৃতিতে বলা হয়েছে।

জওয়ানদের যে কোনও প্রয়োজনীয়তা পূরণের জন্য সেনার তরফে আবারও উদ্যোগ নেওয়া হবে বলে আশ্বস্ত করেছে ভারতীয় সেনা।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Indian army establishes living facilities for troops deployed in eastern ladakh

Next Story
মাইক্রোওয়েভ অস্ত্র প্রয়োগ চিনের! দাবি ওড়াল ভারতীয় সেনাindia china standoff, ভারত চিন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com