বড় খবর

এবার নাকুলা-য় ভারত-চিন সেনা সংঘর্ষ, বানচাল লাল-ফৌজের অনুপ্রবেশের চেষ্টা

একদিকে সীমান্ত সমস্যা মেটাতে ভারত-চিনের সেনা কম্যান্ডার স্তরে ১৫ ঘণ্টার ম্যারাথন বৈঠক চলছে, সেসময়ই লাল ফৌজের আগ্রাসনে খবর ফের প্রকাশ্যে এল।

একদিকে সীমান্ত সমস্যা মেটাতে ভারত-চিনের সেনা কম্যান্ডার স্তরে ১৫ ঘণ্টার ম্যারাথন বৈঠক চলছে, সেসময়ই লাল ফৌজের আগ্রাসনে খবর ফের প্রকাশ্যে এল। ফের ভারতে অনুপ্রবেশের চেষ্টা করল চিনা সেনাবাহিনী। জানা গিয়েছে, লাদাখ-গালওয়ানের নর্থ সিকিমের নাকু লা সীমান্ত থেকে এদেশে ঢোকার চেষ্টা করেছিল লাল ফৌজ। তবে খারাপ আবহাওয়ার মধ্যেও ভারতীয় সেনার তৎপরতায় এযাত্রায় চিনা বাহিনীর অনুপ্রবেশের চেষ্টা রুখে দিয়েছে।

সেনা সূত্রে জানা যাচ্ছে, গত ২০ জানুয়ারি নাকু লা দিয়ে ভারতে অনুপ্রবেশের চেষ্টা করে লাল ফৌজ। ভারতীয় সেনা বাহিনী তৎপরতার সঙ্গে চিনা সেনাদের বাধা দেন। বাধা পেয়েই আগ্রাসী হয় চিনাবাহিনী। দুই দেশের সেনা শেষ পর্যন্ত সংঘর্ষে জড়ায়। বেশ কয়েক ঘন্টার সংঘর্ষের পর পিছু হটে চিনা সেনারা। উল্লেখ্য গত মে মাসে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় গালওয়ান দিয়ে গত বছর মে মাসে অকর্তিতে ভারতে অনুপ্রবেশ করেছিল লালা ফৌজ।

এই ঘটনার পরই নাকু লা-য় বাহিনী সংখ্যা বাড়িয়েছে ভারতীয় সেনা। উল্লেখ্য, গালওয়ান সংঘর্ষের পর নিয়ন্ত্রণরেখায়র অধিক উচ্চতায় প্রচন্ড ঠান্ডায় মুখোমুখি দাড়িয়ে রয়েছে দুই দেশের সেনা। ফলে পরিস্থিতি উত্তপ্ত অবস্থায় রয়েছে। তার মধ্যেই ফের আগ্রাসী হল লাল ফৌজ।

গত বছরের মার্চ মাস থেকে পূর্ব লাদাখে চলছে চিনা ফৌজের আগ্রাসী গতিবিধি। কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ কয়েকটি পাহাড় চূড়া পালটা দখল করে ভারতীয় সেনাবাহিনীও। ইতিমধ্যে সীমান্তে সংঘাত এড়াতে ও বিতর্কিত অঞ্চল থেকে সেনা প্রত্যাহারের উদ্দেশে কোর কমান্ডার স্তরের আট দফা আলোচনা হয় লালফৌজ ও ভারতীয় বাহিনীর মধ্যে। কিন্তু রফাসূত্র মেলেনি। আর নবম বৈঠকের আবহেই ফের এভাবে অনুপ্রবেশের চেষ্টা চিনা সেনার।

ভারত-চিন সেনা কমান্ড্যার স্তরে নবম বৈঠক রবিবার সকাল এগারোটা নাগাদ আকসাই চিনের মলদো এলাকাতে চিনের সেনা দপ্তরে বৈঠকে বসেছিল দু’দেশের সেনা আধিকারিকরা। যা শেষ হয় সোমবার ভোর রাত আড়াইটে নাগাদ। সেখানেই চিনকে স্পষ্টভাবে সেনা প্রত্যাহার করতে বলা হয়।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Indian chinese clash in naku la

Next Story
কৃষক সংসদে মারধর-পাগড়ি খুলে নিগ্রহ, খুনের চেষ্টার অভিযোগ কংগ্রেস সাংসদের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com