বড় খবর

তপ্ত তাওয়াং, সীমান্তে টহলদারিতে মুখোমুখি ভারত-চিন

কয়েকদিন পরেই পূর্ব লাদাখে ভারত ও চিন সেনা কমান্ডারদের বৈঠক। সেই আলোচনায় তাওয়াঙের ঘটনার উল্লেখ তোলা হতে পারে।

Indian, Chinese patrols face-off in Tawang

অরুণালের তাওয়াং সীমান্তে রুটিন টহলদারির সময় উত্তেজনা। চিন সেনার মুখোমুখি হয় ভারতীয় সেনাবাহিনী। জানা গিয়েছে, গত সপ্তাহে তাওয়াঙে টহলরত ভারত-চিনের সেনা একেবারে মুখোমুখি হয়ে দাঁড়ায়। সাময়িকভাবে ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পড়েছিল এলাকায়। এমনকী দু’পক্ষের মধ্যে বাদানুবাদ, ধাক্কাধাক্কিও চলে বেশ কিছুক্ষণ। যদিও এরপরেই ওই এলাকা থেকে সরে যায় দু’পক্ষ। কিছুদিনের মধ্যেই পূর্ব লাদাখে ভারত ও চিন সেনা কমান্ডার পর্যায়ের পরবর্তী আলোচনা হতে পারে। তার আগে তাওয়াঙে দু’পক্ষের সেনার এই গন্ডগোল আসন্ন বৈঠকে আলোচনার প্রসঙ্গ হয়ে উঠতে পারে বলে মনে করা হচ্ছে।

জানা গিয়েছে, অরুণাচলের তাওয়াং সেক্টরের ইয়াংস্তি সীমান্তে টহলরত ভারত ও চিন সেনা মুখোমুখি হয়। সূত্র মারফত জানা গিয়েছে, ‘পুরোপুরি শক্তি’ নিয়ে আধুনিক সমরাস্ত্রে সজ্জিত হয়ে টহল দিচ্ছিল চিন সেনা। সেই সময়ে ওই এলাকা দিয়েই রুটিন টহলদারিতে গিয়েছিল ভারতীয় সেনাবাহিনী। হঠাৎই দু’পক্ষের মুখোমুখি সাক্ষাৎ হয়। প্রশাসনের এক কর্তা জানিয়েছেন, সাময়িকভাবে ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পড়েছিল। এমনকী দু’পক্ষের সেনার মধ্যে তীব্র বাদানুবাদও চলে বেশ কিছুক্ষণ, কয়েকজন ধাক্কাধাক্কিতেও জড়িয়ে পড়েন। তবে ভারত ও চিন সেনার কমান্ডাররা দ্রুত বিষয়টিতে হস্তক্ষেপ করেন। তাঁদের হস্তক্ষেপেই পরিস্থিতি শান্ত হয়।

জনা গিয়েছে, সীমান্তের ওই এলাকায় দু’পক্ষই রুটিন টহলদারি চালায়। তবে কোনওভাবে তাঁরা মুখোমুখি দাঁড়ালে পরিস্থিতি উত্তপ্ত হয়। তবে ওই এলাকায় দুই দেশের সেনার মধ্যে শান্তির বাতাবতরণ বজায় রাখতে নির্দিষ্ট প্রোটোকল রয়েছে। দু’পক্ষই সেই প্রোটোকল মেনে চলে। এব্যাপারে প্রশাসনের কর্তারা জানিয়েছেন, ভারত-চীন সীমান্ত আনুষ্ঠানিকভাবে নির্দিষ্ট করা নেই। সেই কারণেই ওই দেশের মধ্যে প্রকৃত নিয়ন্ত্রণ রেখার ধারণা নিয়ে মত-পার্থক্য রয়েছে। তবে বিভিন্ন ধারণার মাধ্যমে এই অঞ্চলে শান্তির পরিবেশ বজায় রাখা সম্ভব হয়েছে। এছাড়াও দুই দেশের থাকা একাধিক চুক্তির মাধ্যমেও শান্তির পরিবেশ অক্ষুন্ন রাখতে সাহায্য করেছে।

আরও পড়ুন- আজও নিস্তার নেই, বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা একাধিক জেলায়

সরকারি কর্তারা আরও জানিয়েছেন, তাওয়াঙে এই ধরনের পরিস্থিতি ঘটতে পারে। তবে টহলরত দু’পক্ষের সেনার একেবারে মুখোমখি হয়ে যাওয়ার ঘটনা বহুদিন পর ঘটেছে। এর আগে ২০১৬ সালে একই ধরনের একটি পরিস্থিতি তৈরি হয়েছিল। উল্লেখ্য, কিছুদিনের মধ্যেই পূর্ব লাদাখে ভারত ও চিন সেনা কমান্ডারদের মধ্যে ১৩তম আলোচনা হতে চলেছে। সেই আলোচনায় তাওয়াঙের ঘটনার উল্লেখ তোলা হতে পারে।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Indian chinese patrols face off in tawang

Next Story
প্রায় দেড় বছর পর বিদেশী পর্যটকদের জন্য দরজা খুলছে ভারত!Covid Tourism in India
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com