scorecardresearch

বড় খবর

চলতি মাসেই ধারে শেষ জ্বালানি দেবে ভারত, তারপর কী হতে চলেছে দ্বীপরাষ্ট্রের?

সামান্য জ্বালানি পাওয়া যাচ্ছে। কিন্তু, সেটুকুর জন্যই সকাল থেকে রাত পর্যন্ত পেট্রোল পাম্পে লাইন দিয়ে থাকতে হচ্ছে দ্বীপরাষ্ট্রের বাসিন্দাদের।

indian help
দ্বীপরাষ্ট্রের বাসিন্দাদের নিত্যপ্রয়োজনীয় জিনিস দিয়েও সাহায্য করছে ভারত।

শ্রীলঙ্কার খারাপ পরিস্থিতি দেখে তার পাশে দাঁড়িয়েছে ভারত। বর্তমানে ইন্ডিয়ান লাইন অফ ক্রেডিট বা ধারে কলম্বোকে জ্বালানি দিচ্ছে নয়াদিল্লি। কিন্তু, যতটুকু দেওয়ার কথা, তা চলতি মাসেই শেষ হয়ে যাবে। এই ধারের পরিমাণ আরও বাড়িয়ে ভবিষ্যতে শ্রীলঙ্কাকে ধারে জ্বালানি দেওয়ার কোনও ইঙ্গিত নয়াদিল্লি দেয়নি।

১৯৪৮ সালে ব্রিটেনের হাত থেকে স্বাধীনতা পায় শ্রীলঙ্কা। তার পর কোনওদিনই তার আর্থিক অবস্থা ভালো ছিল না। কিন্তু, এই প্রথম এত খারাপ পরিস্থিতিতে চলে গিয়েছে শ্রীলঙ্কার অর্থনীতি। খাবার, ওষুধ, রান্নার গ্যাস, জ্বালানি, টয়লেট পেপার এমনকী দেশলাইয়ের মত নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর পাওয়া যাচ্ছে না।

গত কয়েক মাস ধরেই শ্রীলঙ্কার বাসিন্দারা জ্বালানি আর রান্নার গ্যাস কিনতে দিনের পর দিন দোকানের সামনে কার্যত হত্যে দিচ্ছেন। সামান্য জ্বালানি পাওয়া যাচ্ছে। কিন্তু, সেটুকুর জন্যই সকাল থেকে রাত পর্যন্ত পেট্রোল পাম্পে লাইন দিয়ে থাকতে হচ্ছে দ্বীপরাষ্ট্রের বাসিন্দাদের। এই অবস্থায় ভারত ধারের পরিমাণ না-বাড়ালে কী হবে?

এই প্রসঙ্গে শ্রীলঙ্কার জ্বালানি দফতরের মন্ত্রী কাঞ্চন উইজেসেকারা বলেন, ‘আমরা ১৬ জুন আইএলসি (ইন্ডিয়ান লাইন অফ ক্রেডিট)-এর অধীনে শেষ ডিজেল চালান পাব। আর, ২২ জুন শেষ পেট্রোল চালান পাব বলে আশা করছি।’ কিন্তু, তারপর কী হবে? এখন সেই আশঙ্কার প্রহর গুণছে দ্বীপরাষ্ট্রবাসী।

আরও পড়ুন- শুধু ভারতই না, মুদ্রাস্ফীতির ধাক্কায় কাবু মার্কিন অর্থনীতিও, উদ্বেগে বিশেষজ্ঞরা

জ্বালানির জন্য শ্রীলঙ্কা সম্পূর্ণভাবে আইএলসি বা ভারতীয় তেল সংস্থার ওপর নির্ভরশীল। সেইজন্যই শ্রীলঙ্কাকে প্রাথমিকভাবে একটি ৫০ কোটি মার্কিন ডলার মূল্যের জ্বালানি ভারত ধারে দিয়েছে। পরে এর সঙ্গে আরও ২০ কোটি মার্কিন ডলার মূল্যের জ্বালানি দেওয়া হয়েছে শ্রীলঙ্কার পরিস্থিতির কথা ভেবে। ফেব্রুয়ারির মাঝামাঝি থেকে তাপবিদ্যুৎ উৎপাদনের জন্য শ্রীলঙ্কায় ডিজেলের চাহিদা বেড়েছে। কিন্তু, তা কেনার মত অর্থ দ্বীপরাষ্ট্রের নেই। আর, তাতেই শ্রীলঙ্কার জ্বালানি সংকট চরম আকার ধারণ করেছে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Indian credit line to arrive this month in sri lanka