scorecardresearch

বড় খবর

ভারতীয় অর্থনীতি ঊর্ধ্বগামী হওয়ার জন্য প্রস্তুত: পীযুষ গোয়েল

বাণিজ্য ও শিল্পমন্ত্রী বলেন, ব্রিটেন ও ইউরোপিয় ইউনিয়নের সঙ্গে মুক্ত বাণিজ্যের ব্যাপারে আলাপ-আলোচনা চালাবে ভারত।

Indian Economy Piyush Goyal
ফাইল ছবি
গতি আনার জন্য সম্পূর্ণ প্রস্তুত ভারতীয় অর্থনীতি। কেন্দ্রীয় মন্ত্রী পীযুষ গোয়েল এই দাবি করেছেন। বৃহস্পতিবার তিনি বলেন,  ভারতে লগ্নির জন্য সকলের মধ্যেই উজ্জীবিত ভাব দেখা যাচ্ছে।

দাভোসে ওয়ার্লড ইকনমিক ফোরামের বার্ষিক সম্মেলনে ভাষণ দিতে গিয়ে বাণিজ্য ও শিল্পমন্ত্রী বলেন, ব্রিটেন ও ইউরোপিয় ইউনিয়নের সঙ্গে মুক্ত বাণিজ্যের ব্যাপারে আলাপ-আলোচনা চালাবে ভারত।

জানুয়ারির শেষে ব্রিটেনের ইউরোপিয় ইউনিয়ন ত্যাগ করার কথা।

পীযুষ গোয়েল বলেন, “আবার উঁচুর দিকে যাত্রার লক্ষ্ণণ দেখা যাচ্ছে… অর্থনীতি এখান থেকে উপরের দিকে যাত্রা শুরুর জন্য প্রস্তুত।”

তাঁর মতে, ভারতে লগ্নির বিষয়টি নিয়ে হুড়োহুড়ি পড়ে গিয়েছে।

পীযুষ জানান, চার পাঁচটি সংস্থা জানিয়েছে, তাদের ৫০ শতাংশের বেশি কাজ আগামী কয়েক বছরে ভারত থেকে পরিচালিত হবে। তিনি বলেন, এর মধ্যে কয়েকটি বড় নামও রয়েছে।

আরসেপ প্রসঙ্গে গোয়েল বলেন, ভারসাম্যহীন বাণিজ্য চুক্তি, যা আট বছর আগে আরসেপ শুরুর সময়ে নির্দেশক লক্ষ্য হিসেবে গৃহীত হয়েছিল, তার সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। সে কারণেই ভারত এতে অংশগ্রহণ করেনি।

আরসেপ ভুক্ত দেশগুলির মধ্যে আসিয়ান ১০, জাপান ও কোরিয়ার সঙ্গে ভারতের দ্বিপাক্ষিক চুক্তি রয়েছে। অস্ট্রেলিয়ার সঙ্গে চুক্তি শেষের পথে বলে জানান তিনি।

তিনি বলেন, “কার্যত আরসেপ ভারত ও চিনের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি। আমার মনে হয় প্রকাশ্য সরকার, আরও স্বচ্ছতা ও নিয়ামক ব্যবস্থা চালু না হলে এবং ভারতীয় পণ্য ও পরিষেবাকে আরও বেশি করে বাজার না গিলে ভারত তাদের সঙ্গে কাজ করার জন্য প্রস্তুত হবে।”

 

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Indian economy to grow investors ready piyush goyal