scorecardresearch

বড় খবর

ইউক্রেনে আটকে বহু পড়ুয়া, অনলাইনে গুগল ফর্ম ফিলাপ করতে বলল ভারতীয় দূতাবাস

অনেকেই প্রাণভয়ে কোনও বাঙ্কারে, কোথাও সাবওয়ে স্টেশনে লুকিয়ে রয়েছেন।

Indian Students in Ukraine
যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে এখনও আটকে বহু ভারতীয় পড়ুয়া।

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে এখনও আটকে বহু ভারতীয় পড়ুয়া। প্রাণ হাতে করে তাঁরা আটকে রয়েছেন যুদ্ধক্ষেত্রে। পালানোর চেষ্টা করছেন। কেউ কেউ রোমানিয়া-পোল্যান্ড সীমান্তে চলে আসছেন। বর্ডার পর করে বুখারেস্ট এবং বা ওয়ারশ যাচ্ছেন। সেখান থেকে বায়ুসেনা বা এয়ার ইন্ডিয়ার বিমানে দেশে ফিরছেন। কিন্তু অনেকেই প্রাণভয়ে কোনও বাঙ্কারে, কোথাও সাবওয়ে স্টেশনে লুকিয়ে রয়েছেন। এই অবস্থায় ভারতীয় দূতাবাস তাঁদের অনলাইনে দ্রুত ফর্ম ফিলাপ করতে নির্দেশ দিল।

একটি টুইটে ইউক্রেনে ভারতীয় দূতাবাস নাগরিকদের উদ্দেশে জানিয়েছে, সমস্ত ভারতীয় নাগরিক যাঁরা এখনও ইউক্রেনে আটকে রয়েছেন তাঁরা য়েন দ্রুত জরুরি ভিত্তিতে এই টুইটের সঙ্গে সংযুক্ত গুগল ফর্মটি ফিলাপ করেন। সাবধানে থাকুন, শক্ত থাকুন। গুগল ফর্মে নাগরিকদের নাম, ই-মেইল, ফোন নম্বর, ঠিকানা, বর্তমান আস্তানা, পাসপোর্ট তথ্য, লিঙ্গ এবং বয়সের বিবরণ দিতে হবে।

এই গুগল ফর্মে দূতাবাস বর্তমান লোকেশন লেখারও কথা বলেছে। এই ফর্মে বেশ কিছু জায়গার নামের তালিকা রয়েছে লোকেশন হিসাবে। তার মধ্যে সঠিকটি ক্লিক করতে বলা হয়েছে। লোকেশনগুলি হল চেরকাসি, চেরনিহিভ, চেরনিভিৎসি, নিপ্রোপেট্রোভস্ক, দোনেৎস্ক, ইভানো-ফ্রাঙ্কিভস্ক, খারকিভ, খেরসন, কিরোভোগ্রাদ, কিয়েভ, লুহানস্ক, লিভিভ, মাইকোলাইভ এবং ওডেসা।

আরও পড়ুন বিধ্বস্ত ইউক্রেন, দিল্লিতে রাশিয়ার সমর্থনে হিন্দু সেনার মিছিল

একইভাবে হাঙ্গেরিতে অবস্থিত ভারতীয় দূতাবাসও একটি টুইট করেছে। তাতে বলা হয়েছে, ভারতীয় দূতাবাস অপারেশন গঙ্গার শেষ ধাপ শুরু করবে। যে সমস্ত পড়ুয়ারা নিজের ব্যবস্থায় থাকছেন, দূতাবাসের সাহায্য না নিয়ে তাঁরা বুদাপেস্টে স্থানীয় সময় সকাল ১০টা থেকে বেলা ১২টার মধ্যে পৌঁছে যাবেন সিটি সেন্টারের কাছে।

আরও পড়ুন ইউক্রেনের পাশে দাঁড়ালে ফল হবে মারাত্মক! চরম হুঁশিয়ারি পুতিনের

বর্তমানে ভারত সরকার ইউক্রেনের প্রতিবেশী দেশ রোমানিয়া, পোল্যান্ড, হাঙ্গেরি, স্লোভাকিয়া এবং মলডোভা থেকে পড়ুয়াদের দেশে ফেরানোর ব্যবস্থা করেছে। তার আগে পড়ুয়াদের কোনওভাবে ইউক্রেন সীমান্ত পার করে এই দেশগুলিতে ঢুকতে হচ্ছে। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি শনিবার জানিয়েছেন, ১৩ হাজারেরও বেশি ভারতীয়কে ৬৩টি বিমানে দেশে ফেরানো হয়েছে অপারেশন গঙ্গার মাধ্যমে। এখন সরকারের লক্ষ্য হল, সুমি শহরে আটকে পড়া ৭০০ ভারতীয় পড়ুয়াকে সুরক্ষিত উদ্ধার করা।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Indian embassy asks indians still stranded in ukraine to fill up online form