বড় খবর

স্পুটনিক ভি ভ্যাকসিন উৎপাদকের সঙ্গে যোগাযোগ ভারতীয় দূতাবাসের

“ভারতও ভ্যাকসিন আবিষ্কার নিয়ে নিজেদের মতো প্রস্তুতি নিয়ে চলেছে। তবে মস্কোতে অবস্থিত ভারতীয় দূতাবাস রাশিয়ার সঙ্গে যোগাযোগ করেছে এই বিষয়ে।”

নোভেল করোনা ভাইরাস প্রতিরোধ করতে রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক ভি উৎপাদনের প্রথম ব্যাচ তৈরি হতেই মস্কোয় অবস্থিত ভারতীয় দূতাবাস রাশিয়ার মেডিকেল রিসার্চ ইনস্টিটিউটের সঙ্গে যোগাযোগ করেছে, দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে এমনটাই জানিয়েছে সরকারের উচ্চপদস্থ এক আধিকারিক।

মস্কোর গামালেয়া রিসার্চ ইনস্টিটিউট অফ এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি আবিষ্কৃত স্পুটনিক ভি জনসাধারণের জন্য উপলব্ধ করতে গত সপ্তাহেই অনুমোদন দিয়ে দিয়েছে ভ্লাদিমির পুতিন সরকার। সূত্রের খবর, “ভারতও ভ্যাকসিন আবিষ্কার নিয়ে নিজেদের মতো প্রস্তুতি নিয়ে চলেছে। তবে মস্কোতে অবস্থিত ভারতীয় দূতাবাস রাশিয়ার সঙ্গে যোগাযোগ করেছে এই বিষয়ে। আমরা অপেক্ষা করছি এই ভ্যাকসিনের সুরক্ষা এবং কার্যকারীতার বিষয়টি নিয়ে।”

আরও পড়ুন, একবার আক্রান্ত হলেই মানবদেহে করোনা ভাইরাস থাকছে তিন মাস! কতটা মারাত্মক?

প্রসঙ্গত, ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়ালের আগেই এই ভ্যাকসিন জনসাধারণের জন্য উপলব্ধ করাতে স্পুটনিক ভি-এর কার্যকারীতা নিয়ে প্রশ্ন তুলেছে বিশ্বের করোনা গবেষকদের একাংশ। যদিও সকলকেই আশ্বস্ত করে পুতিন জানিয়েছেন এই ভ্যাকসিন যথেষ্ট কার্যকর এবং সঠিকভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা গরতেও সক্ষম।

জানা গিয়েছে, অগাস্টের ১২ তারিখ থেকে শুরু হওয়ার কথা ছিল স্পুটনিক ভি-এর তৃতীয় পর্যায়ের ট্রায়ালের। রাশিয়ার প্রায় ২ হাজার জনের দেহে এই পরীক্ষা চালান হবে। এছাড়াও সংযুক্ত আরব-আমিরশাহি এবং ব্রাজিল-মেক্সিকোতে তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হওয়ার কথা। প্রথম এবং দ্বিতীয় পর্যায়ে কতটা সফল হয়েছে এই ভ্যাকসিন তার একটি রিপোর্টও প্রকাশ করবে গামালেয়া রিসার্চ সেন্টার।

এদিকে রাশিয়ার শিল্প এবং ব্যবসা মন্ত্রী ডেনিস মান্তুরোভ একটি সাক্ষাৎকারে বলেন, “প্রতি মাসে কয়েক হাজার হাজার ডোজ তৈরি হবে। ২০২১ এর মধ্যে তা কয়েক লক্ষে পৌঁছে যাবে। ব্রাজিল, ভারত এবং আরও অনেক দেশ এই ভ্যাকসিন নেওয়ার ইচ্ছাপ্রকাশ করেছে।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Indian embassy in moscow in touch with developer of russian covid 19 vaccine sputnik v

Next Story
সুশান্তকাণ্ডে রিয়ার আবেদনে সুপ্রিম রায় আজ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com