বড় খবর

লকডাউন শেষে মার্কিন মুলুক থেকে ইচ্ছুক ভারতীয়দের ফেরাতে বিশেষ ব্যবস্থা

বুধবারই মার্কিন মুলুকে অবস্থিত ভারতীয় দূতাবাস থেকে সেই সব আটকে থাকা ভারতীয়দের সঙ্গে যোগাযোগ করা হয় যারা লকডাউন শেষে দেশে ফেরার জন্য মুখিয়ে রয়েছেন।

কোভিড-১৯ অতিমারী রুখতে লকডাউন হয়েছে বিশ্বের একাধিক দেশে। এদিকে করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ দেশ আমেরিকায় আটকে পড়া ভারতীয়দের ফেরাতে বিশেষ পরিকল্পনা গ্রহণ করল ভারত সরকার। বুধবারই মার্কিন মুলুকে অবস্থিত ভারতীয় দূতাবাস থেকে সেই সব আটকে থাকা ভারতীয়দের সঙ্গে যোগাযোগ করা হয় যারা লকডাউন শেষে দেশে ফেরার জন্য মুখিয়ে রয়েছেন।

ইতিমধ্যেই ভারতীয়দের যে কমিউনিটি অর্গানাইজেশন রয়েছে সেখানে মেইল পাঠানোর প্রক্রিয়া শুরু করেছে ভারতীয় দূতাবাস। একটি ওয়েবসাইট লিঙ্কও দেওয়া হয়েছে। এবং বলা হয়েছে যারা লকডাউন শেষে ভারতে ফিরতে চান তাঁরা যেন indianembassyusa.gov.in/Information_sheet1 -এ গিয়ে নিজেদের নাম নথিভুক্ত করেন।

এদিকে ট্রাম্পের দেশে লকডাউনে আটকে পড়া ভারতীয়দের জন্য ইতিমধ্যেই কমিউনিটি প্রধানদের সঙ্গে কথা বলে তাঁদের থাকা, খাওয়া এবং অর্থনৈতিক সাহায্যও করেছে ভারতীয় দূতাবাস। একটি টুইটে আমেরিকায় ভারতের রাষ্ট্রদূত তরণজিৎ সিং বলেন, “ভারতীয়-আমেরিকান সম্প্রদায় এই কঠিন সময়ে যেভাবে পাশে দাঁড়িয়েছেন তাঁদের মনোভাব প্রশংসনীয়। তাঁরা আমাদের নাগরিকদের সহায়তা প্রদানের জন্য দূতাবাস এবং কনস্যুলেটের সঙ্গে একভাবে কাজ করে চলেছেন।”

সংবাদসংস্থা পিটিআই সূত্রে খবর, করোনাভাইরাসজনিত কারণে মার্কিন মুলুকে কতজন ভারতীয় আটকে তার সঠিক সংখ্যার সরকারি হিসেব না থাকলেও তাঁদের মধ্যে বেশিরভাগই পড়ুয়া। তবে কবে তাঁদের ফিরিয়ে আনা হবে সেই দিন এখনও জানান হয়নি। এদিকে উপমহাদেশগুলি থেকেও আটকে পড়া প্রায় ৮০ লক্ষ ভারতীয়দের ফিরিয়ে আনার পরিকল্পনা নেওয়া হয়েছে, এমনটাই সূত্রের খবর।

ইতিমধ্যেই এই বিষয়টি নিয়ে ভারত সরকারের পক্ষ থেকে রাজ্যগুলির সঙ্গে আলোচনা করা হচ্ছে। মন্ত্রিপরিষদ সচিব রাজীব গৌবা বিষয়টি নিয়ে বিদেশমন্ত্রক এবং স্বরাষ্ট্রমন্ত্রকের উচ্চতর স্তরে আলোচনা করেছেন। রাজ্যগুলির মুখ্যসচিবদের সঙ্গেও আলোচনায় বসা হচ্ছে। রাজ্যের ক্ষমতা অনুযায়ী সেই সিদ্ধান্ত নেওয়া হবে। তবে এক্ষেত্রে যারা কোভিড-১৯ পরীক্ষায় নেগেটিভ থাকবেন তাঁদেরকেই ফিরিয়ে আনা হবে এবং পরবর্তীতে কোয়ারেন্টাইনেও থাকতে হবে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Indian embassy in us contacts nationals who wish to travel back home after lockdown ends

Next Story
করোনায় বাংলা-বিহার-ঝাড়খন্ডে আশঙ্কার মেঘcoronavirus, করোনাভাইরাস
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com