বড় খবর

প্রতিরক্ষায় প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগে সুরক্ষা বিধি আরোপের পথে কেন্দ্র

‘দেশের সুরক্ষার স্বার্থে প্রতিরক্ষায় বিদেশি বিনিয়োগের পর্যালোচনা করার ক্ষমতা সরকারের থাকবে।’

প্রতিরক্ষা খাতে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ ৪৯ থেকে বাড়িয়ে ৭৪ শতাংশ করার কথা আগেই ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সাতীরমন। কিন্তু, এবার বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে ‘জাতীয় সুরক্ষা’ বিধি শর্ত আরোপ করা হচ্ছে। মঙ্গলবার যা কেন্দ্রীয় ক্যাবিনেটে অনুমোদিত হয়। সূত্র মারফত জানা গিয়েছে, এই শর্ত বিধি বাণিজ্য ও শিল্প মন্ত্রক প্রস্তাব করেছিল।

নয়া বিধি সংক্রান্ত শর্তে উল্লেখ, ‘জাতীয় স্বার্থের প্রেক্ষিতে প্রতিরক্ষায় বিদেশি বিনিয়োগ খতিয়ে দেখা প্রয়োজনীয়। দেশের সুরক্ষার স্বার্থে বিদেশি বিনিয়োগের পর্যালোচনা করার ক্ষমতা সরকারের থাকবে।’

বর্তমান নীতি অনুযায়ী, প্রতিরক্ষা শিল্পে স্বাভাবিকভাবেই ৪৯ শতাংশ বিদেশি বিনিয়োগ করা যেতে পারে। কিন্তু এর বেশি বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে সরকারি ব্যবস্থায় যেখানে আধুনিক প্রযুক্তির অ্যাক্সেস বা অন্যান্য কারণে রেকর্ড হওয়ার সম্ভাবনা রয়েছে সেখানেই একমাত্র করা যাবে।

বিদ্যমান চার বিধির সঙ্গে প্রতিরক্ষা খাতে বিদেশি বিনিয়োগে ‘জাতীয় সুরক্ষা’ সংক্রান্ত শর্তমালা সংযোজিত হয়েছে। তবে, সরকারি তরফে এর কারণ স্পষ্ট করা হয়নি। জাতীয় সুরক্ষার কথা মাথায় রেখেই এই পদক্ষেপ বলে সূত্র মারফত জানা যাচ্ছে।

প্রতিরক্ষা শিল্পে দেশে উৎপাদন বাড়িয়ে নেওয়াই আপাতত কেন্দ্রের পাখির চোখ। ১.৭৫ লক্ষ কোটি অর্জনের লক্ষমাত্রা ধার্য। করা হয়েছে। ২০১৫ সালের মধ্যে রফতানি হবে ৩৫ হাজার কোটির সরঞ্জাম। এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী মোদী প্রতিরক্ষার ক্ষেত্রে বেসরকারি উদ্যোগকেও স্বাগত জানিয়েছেন। তিনি জানান, নতুন প্রযুক্তি প্রতিরক্ষা ক্ষেত্রে বড় ভূমিকা পালন করবে। আর সেই জায়গা থেকে বেসরকারি সংস্থাগুলির কাছে বড় সুযোগ আসতে পারে। তিনি বলেন, গত ১০০ বছরে ভারতের প্রতিরক্ষা ক্ষেত্রে উৎপাদনের অনেক সুযোগ ছিল। তবে তাতে কেউ নজর দেয়নি।

গত মে মাসেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়েছিলেন যে, ভারতেই অস্ত্র উৎপাদনে জোর দেওয়া হবে। এ দেশে কিছু অস্ত্র তৈরি বাধ্য়তামূলক করা হবে। প্রতিরক্ষা ক্ষেত্রে প্রত্য়ক্ষ বিদেশি বিনিয়োগ বাড়িয়ে ৭৪ শতাংশ করা হচ্ছে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Indian govt puts national security clause in defence fdi hike to 74 per cent

Next Story
সীমান্তে উত্তেজনার আবহেই আজ জয়শঙ্কর-ওয়াং বৈঠক
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com