scorecardresearch

গণহারে ছাঁটাই, চাকরি খুইয়ে মার্কিন মুলুকে বিপাকে কয়েক হাজার ভারতীয়

ভিসার মেয়াদ শেষ হয়ে আসছে। তার মধ্যে হয় তাঁদের চাকরি জোগাড় করতে হবে। নতুবা সপরিবারে আমেরিকা ছাড়তে হবে।

গণহারে ছাঁটাই, চাকরি খুইয়ে মার্কিন মুলুকে বিপাকে কয়েক হাজার ভারতীয়

একের পর এক নামী কোম্পানির কর্মী ছাঁটাই, তা-ও ব্যাপকহারে। এই পরিস্থিতিতে মার্কিন মুলুকে কাজ খুইয়ে বিপন্ন হয়ে পড়েছেন কয়েক হাজার ভারতীয় তথ্যপ্রযুক্তি কর্মী। গুগল, মাইক্রোসফট থেকে ফেসবুক, টুইটার কিংবা আমাজন- আমেরিকার বড় কোম্পানিগুলোর বেশিরভাগই সম্প্রতি ব্যাপকহারে কর্মী ছাঁটাই করেছে। আসন্ন মন্দার কোপ থেকে কোম্পানিকে বাঁচাতে এই গণহারে কর্মীছাঁটাই। যেই হিড়িকের বলি হয়েছেন দলে দলে ভারতীয়রাও। গোদের ওপর বিষফোঁড়ার মত তাঁদের ঘাড়ে ঝুলতে মার্কিন মুলুক ত্যাগের হুঁশিয়ারিও।

ওয়ার্ক ভিসা বাঁচাতে হলে তাঁদের নির্দিষ্ট সময়ের মধ্যে নতুন চাকরি জোগাড় করতেই হবে। না-হলে ভিসার শর্ত অনুযায়ীই পরিবার নিয়ে ছাড়তে হবে আমেরিকা। কিন্তু, চাকরি যাওয়ার পরপরই নতুন চাকরি জোগাড় যে কত কঠিন, তা এখন হাড়েহাড়ে টের পাচ্ছেন ছাঁটাই হওয়া কর্মীরা। এই অবস্থায় যে আইটি কর্মীরা এখনও বরখাস্তের নোটিস পাননি, তাঁরাও রীতিমতো উদ্বেগে দিন কাটাচ্ছেন। মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টে প্রকাশিত তথ্য অনুযায়ী গত নভেম্বর থেকে ২ লক্ষ মার্কিন তথ্যপ্রযুক্তি কর্মী ও আধিকারিক কাজ হারিয়েছেন। শুধুমাত্র গত মাসেই কর্মচ্যুত কর্মীর সংখ্যা প্রায় ৫০ হাজার।

আরও পড়ুন- নিষেধাজ্ঞাকে বুড়ো আঙুল, মোদীকে নিয়ে BBC-র তথ্যচিত্র দেখলেন এই বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা

এই কর্মচ্যুত কর্মীদের এক বিরাট অংশ, প্রায় ৩০ থেকে ৪০ শতাংশ ভারতীয়। তাঁরা বেশিরভাগই কাজ করতেন গুগল, আমাজন, মাইক্রোসফট, ফেসবুকের মত বড়সড় তথ্যপ্রযুক্তি সংস্থায়। এই সব কর্মীদের বেশিরভাগই এইচ-ওয়ান বি অথবা এল-ওয়ানের মত ওয়ার্ক ভিসায় মার্কিন মুলুকে কাজ করছিলেন। এর মধ্যে এইচ-ওয়ান বি ভিসার শর্ত অনুযায়ী মার্কিন কোম্পানিগুলো বিদেশি কর্মী নিয়োগের সুযোগ পায়। এই ভিসাতেই গত কয়েক বছর ধরে মার্কিন কোম্পানিগুলো ভারত ও চিন থেকে বহু তথ্যপ্রযুক্তি কর্মীকে নিয়োগ করেছিল। কারণ, শিল্পের বিশেষ ক্ষেত্রে তথ্য এবং প্রযুক্তি বিশেষজ্ঞরা এই ভিসা পান।

আর, এল-ওয়ান এ ও বি ভিসা দেওয়া হয় কোম্পানির অভ্যন্তরেই অস্থায়ী বদলির ক্ষেত্রে। ম্যানেজার বা পরিচালনার দায়িত্বে রয়েছেন, এমন ব্যক্তি বা বিশেষ জ্ঞানসম্পন্ন ব্যক্তিদের এই ভিসা দেওয়া হয়। মার্কিন যুক্তরাষ্ট্রে কর্মরত বিপুল সংখ্যক ভারতীয় এইচ-ওয়ান বি এবং এল-ওয়ান ওয়ার্ক ভিসায় সেদেশে থাকছেন। ছাঁটাই হওয়ার পর অথবা ছাঁটাইয়ের নোটিস পাওয়ার পর তাঁরাই পড়েছেন সমস্যায়।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Indian it professionals now jobless in us