বড় খবর


ঐতিহাসিক, প্রথমবার টাইমস স্কোয়ারে উড়বে ভারতের জাতীয় পতাকা

ভারতীয় স্বাধীনতা দিবস উপলক্ষে এই প্রথমবার নিউইয়র্কের প্রসিদ্ধ টাইমস স্কোয়ারে উত্তোলিত হবে ত্রিবর্ণরঞ্জিত জাতীয় পতাকা।

টাইম স্কোয়ারে এবার উড়বে ভারতের জাতীয় পতাকা।

ভারতীয় স্বাধীনতা দিবস উপলক্ষে এই প্রথমবার নিউইয়র্কের প্রসিদ্ধ টাইমস স্কোয়ারে উত্তোলিত হবে ত্রিবর্ণরঞ্জিত জাতীয় পতাকা। আমেরিকায় বসবাসকারী প্রবাসী ভারতীয়দের বৃহৎ সংগঠন ফেডারেশন অফ ইন্ডিয়ান অ্যাসোসিয়েশনের তরফে এই ঘোষণা করা হয়েছে। ভারতীয় স্বাধীনতা দিবসকে স্মরণীয় করে রাখতে আমেরিকায় ইতিমধ্যেই প্রস্তুতি তুঙ্গে।

ফেডারেশন অফ ইন্ডিয়ান অ্যাসোসিয়েশনের তরফে এক বিবৃতি বলা হয়েছে, ‘ইতিহাস প্রসিদ্ধ টাইমস স্কোয়ারে এই প্রথম ভারতের জাতীয় পতাকা সসম্মানে উত্তোলিত হবে।’ এছাড়াওবিবৃতিতে উল্লেখ করা হয়েছে যে, নিউইয়র্কে নিয়োজিত ভারতের রাষ্ট্রদূত রণধীর জয়েশওয়ালকে ওই অনুষ্ঠানে সম্মানীয় অতিথি হিসাবে আমন্ত্রণ জানানো হয়েছে।

টাইমস স্কোয়ারে এ দেশের ত্রিবর্ণ পতাকা উত্তোলনের পাশাপাশি ভারতীয় স্বাধীনতা দিবসকে স্মরণীয় করে রাখতে এম্পায়ার স্টেট বিল্ডিংও কমলা-সাদা ও সবুজ রঙের আলোয় উদ্ভাসিত হবে। ১৪ অগাস্ট ভারতীয় পতাকার রঙে এম্পায়ার স্টেট বিল্ডিংকে কেমন দেখতে লাগবে তা দেখার জন্য মুখিয়ে রয়েছেন প্রবাসী ভারতীয়রা।

আমেরিকায় বসবাসকারী ভারতীয় সংগঠনের তরফে বলা হয়েছে, ‘ টাইমস স্কোয়ারে ভারতীয় পতাকা উত্তোলনের অনুষ্ঠান প্রবাসীদের ক্রমবর্ধমান দেশাত্মবোধের সাক্ষ্য বহন করবে এবং ফেডারেশন অফ ইন্ডিয়ান অ্যাসোসিয়েশনের স্বর্ণ জয়ন্তীকে স্মরণীয় করে রাখবে।’ উল্লেখ্য ১৯৭০ সালে আমেরিকায় প্রবাসী ভারতীদের অন্যতম বৃহৎ সংগঠন ফেডারেশন অফ ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন প্রতিষ্ঠিত হয়।

চলতি বছর জুলাইতেই করোনায় এই সংগঠনের চেয়ারম্যান রমেশ প্যাটেলের মৃত্যু হয়। পরে নতুন চেয়ারম্যান হিসাবে বেছে নেওয়া হয়েছে বছর চল্লিশের অঙ্কুর বৈদ্যকে। ২০১৪ সাল থেকে অঙ্কুর ফেডারেশন অফ ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন অনুমোদিত শাখা সংগঠনের প্রেসিডেন্ট ছিলেন। তিনি ফেডারেশন অফ ইন্ডিয়ান অ্যাসোসিয়েশনের সর্ব কনিষ্ঠ বোর্ড সদস্য মনোনিত হয়েছিলেন। পরেই সেই অঙ্কুরই সংগঠনের চেয়ারম্যান হন।

নিউইয়র্কের ভারতীয় হাইকমিশনে রাষ্ট্রদূতের তরফে স্বাধীনতা দিবস অনুষ্ঠান ভার্চুয়াল প্রক্রিয়ায় অনুষ্ঠিত হবে। যা সরাসরি অনলাইনে দেখা যাবে।

এ দেশের স্বাধীনতা দিবস উপলক্ষে প্রতিবছর ম্যানহাটানে প্রবাসী ভারতীদেয়দের পক্ষ থেকে প্যারেডের আয়োজন করা হয়। যা দেখতে হাজারের বেশি মানুষের ভিড় জমে। কিন্তু করোনা আবহে এবার সেই প্যারেড বন্ধ রাখা হয়েছে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Indian national flag to be hoisted at iconic times square in new york america

Next Story
সুশান্তকাণ্ড: মিডিয়া ট্রায়ালের অভিযোগ জানিয়ে ফের সুপ্রিম কোর্টে রিয়াRhea Chakraborty
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com