scorecardresearch

বড় খবর

বিস্মিত বিশ্ব! শিখ শিশুদের জন্য মাল্টি স্পোর্টস হেলমেট বানালেন ভারতীয় বংশোদ্ভূত মহিলা

বাজারে এতদিন এমন ধরনের হেলমেটের অভাব ছিল। ওই মহিলা সেই চাহিদা মেটালেন।

বিস্মিত বিশ্ব! শিখ শিশুদের জন্য মাল্টি স্পোর্টস হেলমেট বানালেন ভারতীয় বংশোদ্ভূত মহিলা

কানাডায় সবাইকে তাক লাগিয়ে দিলেন এক ভারতীয় বংশোদ্ভূত শিখ মহিলা। তিনি শিখ শিশুদের জন্য হেলমেট তৈরি করেছেন। এই হেলমেট পরে বিভিন্নরকম খেলাধূলায় অংশগ্রহণ করা যাবে। কানাডার প্রশাসন ইতিমধ্যেই হেলমেটটিকে নিরাপত্তার এই সার্টিফিকেট দিয়েছে। শিখ শিশুদের মাথায় পাগড়ি থাকে। তাই তাদের হেলমেট পরা নিয়ে একটা সমস্যা তৈরি হয়। সেই সমস্যা দূর করতেই নতুন ধরনের হেলমেন্ট ডিজাইন করেছেন ওই মহিলা। তাঁর ডিজাইনের হেলমেট তাক লাগিয়েছে বিশ্বকে।

কানাডার সংবাদপত্র সিবিসি নিউজ জানিয়েছে, হেলমেটের ডিজাইনার টিনা সিং অন্টারিওর বাসিন্দা। তিনি নিজেও একজন শিখ শিশুর মা। তাঁর সন্তানের মত শিখ শিশুদের প্রয়োজনীয়তা পূরণের জন্য হেলমেট তৈরির কথা ভাবছিলেন টিনা। সেখান থেকে হেলমেটের নতুন ডিজাইন তাঁর মাথায় আসে। টিনা জানিয়েছেন, তাঁর ছেলেরা সাইকেল স্পোর্টসে উৎসাহী। তখনই তাঁর ছেলেদের মাথা বাঁচাতে হেলমেটের দরকার পড়েছিল। কিন্তু, হাজারো খোঁজ করেও উপযুক্ত হেলমেট তিনি পাচ্ছিলেন না।

তবে, একদিনে আসেনি টিনা সিং-এর এতবড় সাফল্য। অভিনব ধারার এই হেলমেটের নকশা তৈরিতে তাঁর দু’বছর লেগেছে। এখন বাইসাইকেল, ইনলাইন স্কেটস, কিক স্কুটারস এবং স্কেটবোর্ডিংয়ের মত বিভিন্ন খেলায় তাঁর হেলমেট ব্যবহার করা যাবে। এমনটাই ছাড়পত্র দিয়েছে কানাডার সরকারি সংস্থা। সেই ছাড়পত্র মিলতেই শুরু হয়ে গিয়েছে টিনার নকশা করা হেলমেটের ডিজাইন তৈরির কাজকর্ম। কানাডা প্রশাসন জানিয়েছে, পাঁচ বছরের ঊর্ধ্বে শিশুরা খেলাধূলায় এই হেলমেট ব্যবহার করতে পারবে।

আরও পড়ুন- ‘বাফার জোন’ বিক্ষোভে উত্তাল কেরল, খ্রিস্টানদের তৃণমূলস্তরে সম্পর্কহীন বিজেপি নেই আন্দোলনে

টিনা সিংয়ের হেলমেটটি এখন পাগড়ির ওপর দিয়ে শিখ শিশুদের মাথা রক্ষা করছে। চুল পর্যন্ত অংশ ঢেকে রাখছে। এই হেলমেট শিশুদের মাথায় বেশ ফিট হচ্ছে। কপালে ভ্রুর ওপরে দুই আঙুল ফাঁক দিয়ে গোটা মাথাটাই ঢেকে রাখছে টিনার হেলমেট। কানের চারপাশটা ভি আকৃতি থাকায় ফাঁকা থাকছে। গত বছর ডিসেম্বরে তাঁর আবিষ্কার করা হেলমেট আন্তর্জাতিক পরীক্ষক সংস্থা এসজিএসের সার্টিফিকেট পেয়েছে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Indian origin mom designs first safety certified multisport helmets for sikh kids