বড় খবর

ভারতীয় পোস্ট পেমেন্ট ব্যাঙ্কের এই তিন রকমের সেভিংস অ্যাকাউন্ট সম্পর্কে আপনি ওয়াকিবহাল তো?

সেভিংস অ্যাকাউন্ট ছাড়াও মানি ট্রান্সফার, ডিরেক্ট বেনেফিট ট্রান্সফার, বিল অ্যান্ড ইউটিলিটি পেমেন্ট, এন্টারপ্রাইজ অ্যান্ড মার্চেন্ট পেমেন্টস, আরটিজিএস, আইএমপিএস, এনইএফটি পরিষেবা সবই দিচ্ছে ইন্ডিয়ান পোস্ট পেমেন্ট ব্যাঙ্ক(আইপিপিবি)। 

গত মাস থেকেই দেশ জুড়ে পরিষেবা দিতে শুরু করেছে এই ব্যাঙ্ক
গত মাসেই দেশ জুড়ে চালু হয়েছে ভারতীয় পোস্ট পেমেন্ট ব্যাঙ্ক। আপাতত তিন রকমের সেভিংস অ্যাকাউন্ট খোলার ব্যবস্থা রয়েছে এখানে। রেগুলার, ডিজিটাল এবং বেসিক সেভিংস অ্যাকাউন্ট। প্রত্যেক ক্ষেত্রে আপাতত বার্ষিক সুদের হার রাখা হয়েছে ৪ শতাংশ। সেভিংস অ্যাকাউন্ট ছাড়াও মানি ট্রান্সফার, ডিরেক্ট বেনেফিট ট্রান্সফার, বিল অ্যান্ড ইউটিলিটি পেমেন্ট, এন্টারপ্রাইজ অ্যান্ড মার্চেন্ট পেমেন্টস, আরটিজিএস, আইএমপিএস, এনইএফটি পরিষেবা সবই দিচ্ছে ইন্ডিয়ান পোস্ট পেমেন্ট ব্যাঙ্ক (আইপিপিবি)।

একবার করে চোখ বুলিয়ে নেওয়া যাক আইপিপিবি-র সেভিংস অ্যাকাউন্টগুলোর ওপর

রেগুলার সেভিংস অ্যাকাউন্ট

আইপিপিবি-র যেকোনো অ্যাক্সেস পয়েন্টে এই অ্যাকাউন্ট খোলা যাবে। এটি মূলত আপনার নিজের টাকার নিরাপত্তার জন্য, টাকা তোলার জন্য, জমা দেওয়ার ক্ষেত্রে ব্যবহার করতে পারবেন। এছাড়া অন্যান্য সুযোগ সুবিধা তো আছেই। আইপিপিবি-র অফিসিয়াল ওয়েবসাইটে বিশদে উল্লেখ রয়েছে সে সবের। এই অ্যাকাউন্টে টাকা রাখার ব্যাপারে কোনো ঊর্ধ্বসীমা নেই। জিরো ব্যালেন্সেই এই অ্যাকাউন্ট খোলা যায়। প্রতি মাসে ন্যূনতম নির্দিষ্ট কোনো টাকা রাখা বাধ্যতামূলক নয়।

আরও পড়ুন, ইন্ডিয়ান এক্সপ্রেসের রিপোর্টের জেরে আইসিআইসিআই ব্যাঙ্কের সিইও পদ ছাড়লেন চন্দা কোচরের

ডিজিটাল সেভিংস অ্যাকাউন্ট

পেমেন্ট ব্যাঙ্কের মোবাইল অ্যাপে এই ডিজিটাল সেভিংস অ্যাকাউন্ট খোলা যায়। ১৮ বছর বয়সের ওপরে বৈধ আধার কার্ড এবং প্যান কার্ড থাকলে যে কেউ অ্যাকাউন্ট খুলতে পারে। অ্যাকাউন্ট খোলার ১২ মাসের মধ্যে কেওয়াইসি জমা না দিলে আপনা আপনি বন্ধ হয়ে যাবে অ্যাকাউন্ট। তার জন্য ডিজিটাল আকাউন্ট খুলে যেকোনো আক্সেস পয়েন্টে একবার অন্তত যাওয়া প্রয়োজন। এটিও জিরো ব্যালেন্সে খোলা যায়। বছরে সর্বোচ্চ ২ লক্ষ টাকা রাখা যায় এই অ্যাকাউন্টে।

বেসিক সেভিংস অ্যাকাউন্ট

এটি মূলত প্রাথমিক ব্যাঙ্কিং পরিষেবা দেয়। এতে প্রতি মাসে ৪ বার টাকা তোলা যায়। জিরো ব্যালেন্সেই খোলা যায়। প্রতি মাসে ন্যূনতম নির্দিষ্ট কোনো ব্যালেন্স রাখা বাধ্যতামূলক নয়। গ্রাহক বেসিক অ্যাকাউন্টের সঙ্গে পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্টকে চাইলেই লিঙ্ক করতে পারবেন।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Indian post payment bank offers these 3 types of savings account

Next Story
আজ যে রাজা কাল সে ফকির, এক দিনে কতটা গরিব হওয়া যায়, খবর রাখেন?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com