scorecardresearch

বড় খবর

কবে হবে রাষ্ট্রপতি নির্বাচন? দিন ঘোষণা কমিশনের

রাষ্ট্রপতি পদে রামনাথ কোবিন্দের মেয়াদ শেষ হচ্ছে ২৪ জুলাই। তার মধ্যেই রাষ্ট্রপতি নির্বাচন সম্পন্ন করতে হবে।

indian presidential elections on July 18 2022
রাষ্ট্রপতি ভবন

আগামী ১৮ জুলাই রাষ্ট্রপতি নির্বাচন হবে। ভোট গণনার প্রয়োজন হলে তা হবে ২১ জুলাই। বৃহস্পতিবার জাতীয় নির্বাচন কমিশন এই ঘোষণা করেছে।

রাষ্ট্রপতি পদে রামনাথ কোবিন্দের মেয়াদ শেষ হচ্ছে ২৪ জুলাই। তার মধ্যেই রাষ্ট্রপতি নির্বাচন সম্পন্ন করতে হবে।

১৫ জুন রাষ্ট্রপতি নির্বাচনের বিজ্ঞপ্তি জারি হবে। ২৯ জুন পর্যন্ত রাষ্ট্রপতি পদপ্রার্থীদের মনোনয় জমা দেওয়ার শেষ তারিখ। তবে, শাসক ও বিরোধী কোনও শিবিরের তরফেই এখনও পর্যন্ত রাষ্ট্রপতি পদপ্রার্থী ঘোষণা করা হয়নি।

দেশের মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার বলেছেন যে, ‘রাষ্ট্রপতি ভোটের সূচি নির্ধারণ করেছে কমিশন। নির্বাচনের জন্য বিজ্ঞপ্তি জারি করা হবে ১৫ জুন, মনোনয়নের শেষ তারিখ ২৯ জুন নির্ধারিত হয়েছে, ১৮ জুলাই হবে নির্বাচন। ভোট গণনা (যদি প্রয়োজন হয়) ২১ জুলাই করা হবে।’ কোভিড বিধি মেনেই ভোট হবে বলে ঘোষণা করা হয়েছে।

সংসদের উভয় কক্ষের নির্বাচিত সদস্য এবং দিল্লি এবং পুদুচেরির কেন্দ্রশাসিত অঞ্চল সহ সমস্ত রাজ্যের আইনসভার নির্বাচিত সদস্যদের সমন্বয়ে নির্বাচনী কলেজিয়ামের সদস্যদের দ্বারা রাষ্ট্রপতি নির্বাচিত হয়ে থাকে। এবার নির্বাচনে ভোট দেবেন ৮ হাজার ৮০৯ জন ভোটার।

১৯৭১ সালের জনসংখ্যার ভিত্তিতে সব রাষ্ট্রপতি নির্বাচনে রাজ্যের সাংসদ, বিধায়কদের ভোটের মূল্য নির্ধারণ করা হয়ে থাকে। সেই ফর্মুলায় উত্তরপ্রদেশের ভোটের মূল্য সর্বাধিক। সর্বনিম্ন সিকিমের মূল্য।

রাজ্যসভার সেক্রেটারি জেনারেল হবেন রাষ্ট্রপতি নির্বাচনের রিটার্নিং অফিসার।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Indian presidential elections on july 18