সময়ের আগেই গন্তব্যে পৌঁছবে ট্রেন, জানাল রেল

"আমরা এই ধরনের ট্রেন এর আগেও চালু করার চেষ্টা করেছি। কিন্তু সেই সময় কার্যকর করা যায়নি ট্র্যাকের অভাবে। এই ট্রেন পরীক্ষা করার এটাই ভাল সময়।"

By:
Edited By: Pallabi Dey New Delhi  Updated: September 20, 2020, 08:27:49 PM

দেশে আনলক পর্যায় চালু হওয়ার পর থেকেই ট্রেনের চাহিদা তুঙ্গে। যদিও সংক্রমণের বাড়বাড়ন্তের মাঝে সোমবার থেকে স্পেশাল ট্রেন চালু করেছে ভারতীয় রেল। এবার সেই ট্রেন নির্দিষ্ট সময়ের দু-তিন ঘন্টা আগেই গন্তব্যে পৌঁছে যাবে এমনটাই জানিয়েছে রেলের এক শীর্ষ আধিকারিক।

এই ক্লোন ট্রেনগুলি মূলত ৩-এসি ট্রেনের মতোই হবে। তবে যাত্রাপথে স্টপেজ থাকবে কম। তাই গতি থাকবে অনেকটা। সময়ের আগেই যাত্রীদের গন্তব্যে পৌঁছে দেওয়া এর মূল উদ্দেশ্য। রেল আধিকারিক জানান যে এই সব ট্রেনগুলিতে আপৎকালীন প্রয়োজনীয়তা আছে সেই সকল যাত্রীরাই ভ্রমণ করবেন। তাই স্টপেজ কমিয়ে গতিবৃদ্ধি করে নির্দিষ্ট সময়ের আগেই গন্তব্যে পৌঁছবে এই ক্লোন ট্রেনগুলি।, এমনটাই সংবাদসংস্থা পিটিআইকে জানিয়েছেন রেল আধিকারিক।

বিহার, পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ, দিল্লি, অন্ধ্রপ্রদেশ এবং কর্ণাটক দেশের এই রাজ্যগুলিতে ট্রেনের চাহিদা অনেকটাই। তাই এই সবকটি রুটে ২০ জোড়া ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল। হামসফর এক্সপ্রেসের যে ভাড়া সেই ভাড়াই বহাল থাকবে এই ট্রেনগুলির ক্ষেত্রে। সবকটি কোচই এসি হবে।

রেল আধিকারিক বলেন, “যেহেতু এই রুটগুলিতে চাহিদা রয়েছে তাই এই পরিষেবা বন্ধ রাখার কোনও অর্থ হয় না। আমরা এই ধরনের ট্রেন এর আগেও চালু করার চেষ্টা করেছি। কিন্তু সেই সময় কার্যকর করা যায়নি ট্র্যাকের অভাবে। তবে এখন অতিমারীর সময়ে সেই চাপ নেই তাই এই ট্রেন পরীক্ষা করার এটাই ভাল সময়।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Indian railways clone trains will arrive at destinations 2 3 hours before

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং