ট্রেনের কামরায় এলাহি বেডরুম! এমনও হয়? ভারতীয় রেলের নয়া উদ্যোগ

শুক্রবার দেশের প্রথম সেলুন কোচকে টানল জম্মু মেল। সেলুন কোচে চড়লে মনে হবে যেন আপনি কোনও এলাহি বাড়ি বা বিলাসবহুল হোটেলে রয়েছেন। বাতানুকূল ঘর, সঙ্গে বাথরুম, ভ্যালে পরিষেবা...কী নেই!

By: কলকাতা  Updated: April 14, 2018, 06:43:39 PM

কু ঝিক ঝিক…আজও এই শব্দ কানে লেগে থাকে। ট্রেনের দুলুনি খেতে খেতে অচিন দেশে ঘুরতে যাওয়ার আনন্দ এক লহমায় দ্বিগুণ হয়ে যায়। কিন্তু আজকের সময়ে রেলসফর তো অনেক ঝক্কির। একে তো এত সময় লাগে, তারপর বস্তাপচা পরিষেবা নিয়ে প্রায়শই সামনে আসে যাত্রী ক্ষোভ। এসবের জেরে বেড়াতে যাওয়ার জন্য ট্রেনের টিকিট কাটতে অনেকেই দু’বার ভাবেন। কিন্তু ধরুন, ট্রেনের কামরায় যদি এলাহি বেডরুমে আয়েশ করার সুযোগ পান, তবে কেমন হয়! কিংবা, ট্রেনের ইয়াক্‌-মার্কা শৌচাগারের বদলে যদি ঝাঁ চকচকে বাথরুম থাকে, অথবা কোনও এক অ্যাটেন্ডান্টকে যদি পাশে পান, যিনি সবসময় আপনার খেয়াল রাখতে ব্যস্ত থাকবেন, তবে কেমন হয়? না, এ কোনও অলীক স্বপ্ন নয়, এবার এমন রাজকীয় সুযোগ নিয়ে আসছে ভারতীয় রেল। শুক্রবার দেশের প্রথম সেলুন কোচকে টানল জম্মু মেল। সেলুন কোচে চড়লে মনে হবে যেন আপনি কোনও এলাহি বাড়ি বা বিলাসবহুল হোটেলে রয়েছেন। বাতানুকূল ঘর, সঙ্গে বাথরুম, ভ্যালে পরিষেবা…কী নেই!

একসঙ্গে দুই পরিবার আরামসে সেলুন কোচে ভ্রমণের আনন্দ ভোগ করতে পারবেন। ২টি বেডরুম, ১টি লাউঞ্জ, প্যান্ট্রি, শৌচাগার, রান্নাঘরের ব্যবস্থা রয়েছে। লাক্সারি কোচে থাকছে আরও এলাহি আয়োজন। সেখানে ২টি বাতানুকুল বেডরুমের পাশাপাশি রয়েছে লিভিং রুমও। এখন না হলেও, পরে ভ্যালে পরিষেবার জন্য টাকা গুণতে হবে বলে জানা গেছে। এতদিন রেলকর্তাদের জন্যই সংরক্ষিত থাকত সেলুন কার। প্রত্যন্ত এলাকায় যেতে রেলকর্তাদের জন্য এই বিলাসবহুল ব্যবস্থা করা হত বলে সংবাদসংস্থা পিটিআই-কে জানিয়েছে আইআরসিটিসি কর্তৃপক্ষ।

যাত্রীদের জন্য দেশের প্রথম সেলুন কোচকে নিয়ে দিল্লি থেকে রওনা দিল জম্মু মেল। যাত্রীদের জন্য দেশের প্রথম সেলুন কোচকে নিয়ে দিল্লি থেকে রওনা দিল জম্মু মেল।

 

শুক্রবার দিল্লি থেকে রওনা দেওয়া জম্মু মেলে যাত্রী হিসেবে দেশের প্রথম সেলুন কোচে চড়লেন একটি বেসরকারি ভ্রমণ সংস্থার ৬ পর্যটক। আপনিও সেলুন কোচের রাজকীয় মেজাজে ট্রেনে চড়তে পারেন। এজন্য কী করতে হবে? এ প্রশ্নের জবাব পেতে চোখ রাখুন আইআরসিটিসি-র ওয়েবসাইটে, ওখানেই মিলবে যাবতীয় তথ্য।

এই মুহূর্তে ভারতীয় রেলের হাতে রয়েছে ৩৩৬টি সেলুন কার, যার মধ্যে ৬২টি বাতানুকূল। সাধারণ যাত্রীরাও যাতে সেলুন কারের চড়তে পারেন, সে ব্যাপারে সিদ্ধান্ত নিতে চলতি বছরের জানুয়ারি মাসে বৈঠকে বসেন রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান অশ্বিনী লোহানি। সেলুন কারের সুবিধার জেরে যে রেল সফর আরও আকর্ষণীয় হয়ে উঠবে,সে ব্যাপারে হলফ করে বলা যায়।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Indian railways open saloon coaches to public

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement