যাত্রী অভিযোগকে গুরুত্ব দিতে ‘রেল মদদ’

যাত্রী সাধারণের কথা মাথায় রেখে ‘রেল মদদ’ নামের নতুন মোবাইল অ্যাপের উদ্বোধন করলেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল। এই অ্যাপের হাত ধরেই এই প্রথম বার রেলের কমপ্লেন্ট ম্যানেজমেন্ট সিস্টেমকে পুরোপুরি ডিজিটাল মুড়ে ফেলা হল।

By: Kolkata  Updated: June 28, 2018, 06:23:16 PM

দূরপাল্লার ট্রেনের খাবার দেখলে নিশ্চয়ই নাক সিঁটকোন কিংবা ট্রেনের শৌচাগারের দুর্গন্ধে নাক নিশ্চয়ই ঝালাপালা হয় আপনার…কিন্তু এ সমস্যা জানাবেন কোথায়? রেলে অভিযোগ জানালেই বা কী, কে আর  আপনার অভিযোগকে পাত্তা দিচ্ছেন? অভিযোগ জমা পড়লেও তার নিষ্পত্তি হওয়া দূরস্থান। কিন্তু না, এবার সেই গল্পে ইতি পড়ছে। এবার থেকে যাত্রীদের অভিযোগকে গুরুত্ব দিয়ে দেখছে রেল। সেকারণেই এবার যাত্রী সাধারণের কথা মাথায় রেখে ‘রেল মদদ’ নামের নতুন মোবাইল অ্যাপের উদ্বোধন করলেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল।

অতি সহজেই রেল সংক্রান্ত যাবতীয় অভিযোগের কথা খুব সহজেই এই অ্যাপের মাধ্যমে জানাতে পারবেন যাত্রীরা। শুধু তাই নয়, যত দ্রুত সম্ভব যাত্রীদের সমস্যার সুরাহাও করা হবে। ‘রেল মদদ’ অ্যাপের হাত ধরেই এই প্রথম বার রেলের কমপ্ল্যান্ট ম্যানেজমন্ট সিস্টেমকে পুরোপুরি ডিজিটাল মুড়ে ফেলা হল। এই অ্যাপের এক জায়গাতেই সব যাত্রীর অভিযোগ থাকবে। ওই অ্যাপের মাধ্যমে খুব তাড়াতাড়ি যাত্রীদের ফিডব্যাক দেওয়া হবে বলে রেল সূত্রে জানা গিয়েছে।

আরও পড়ুন, IRCTC 10-Day Asia Tour Offers: রেলের উদ্যোগে এশিয়া ভ্রমণ

একনজরে দেখে নিন রেলের এই নয়া অ্যাপের কিছু দুর্দান্ত ফিচারস,

* কোনওরকম ঝুট-ঝামেলা ছাড়াই আপনি ‘রেল মদদ’ অ্যাপে অভিযোগ জানাতে পারবেন। শুধু তাই নয়, সঙ্গে সঙ্গে আপনার অভিযোগের প্রেক্ষিতে পদক্ষেপ করা হবে।

* অভিযোগ জানানোর পর কতখানি নিষ্পত্তি হল, সেই স্টেটাস রিপোর্টও জানা যাবে।

* অ্যাপে বিভিন্ন হেল্পলাইন নম্বর থাকছে, যেমন, সিকিউরিটি, চাইল্ড হেল্পলাইন নম্বর। এছাড়াও ওই অ্যাপে থাকছে সরাসরি কল করার অপশন।

* গোটা প্রক্রিয়াটাই অত্যন্ত সুশৃঙ্খল ভাবে করা হবে।

* স্বচ্ছতা, সুযোগসুবিধার নিরিখে কোনও নির্দিষ্ট ট্রেন বা স্টেশনের পারফরম্যান্সের মাপকাঠিও জানা যাবে এই অ্যাপের সাহায্যে।

এ মাসের শুরুতেই রেলের টিকিট বুকিং সিস্টেম আরও উন্নত করতে irctc.co.in সাইটের ভোলবদল করা হয়েছি

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Indian railways rail app rail madad bengali

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং