বড় খবর


তেজস, শতাব্দীর মতো ট্রেনে পঁচিশ শতাংশ ছাড় দিচ্ছে ভারতীয় রেল

ট্রেনের টিকিটে ছাড় দেওয়ার বিষয়ে রেলমন্ত্রক সূত্রে খবর, একবার এই স্কিমটিতে আবেদন করলে আর সেই টিকিটেই শতাব্দীর ক্ষেত্রে গ্রেডেড ডিসকাউন্ট বা ফ্লেক্সি ফেয়ারের মতো অন্য কোন ছাড় প্রযোজ্য নয়।

The discount can be offered yearly, half-yearly, seasonally or during weekends.
বেশ কয়েকটি এক্সপ্রেস ট্রেনে ছাড় দিচ্ছে ভারতীয় রেল।

রোডওয়েস এবং স্বল্প ব্যায়ের বিমানসংস্থাগুলির দ্বারা উদ্বুদ্ধ হয়ে ভারতীয় রেলও তাদের বিক্রি বাড়াতে ও নতুন চ্যালেঞ্জ গ্রহণ করতে উৎসাহিত হয়েছে। আর সে কারণেই তারা সিদ্ধান্ত নিয়েছে শতাব্দী, তেজস, গতিমান এবং বন্দে ভারতের মতো এক্সপ্রেস ট্রেনগুলির টিকিটের উপর ২৫ শতাংশ ছাড় দেবেন।

এসি চেয়ার কার ও এক্সিকিউটিভ চেয়ার কার সহ সমস্ত ট্রেনে এই ছাড় প্রযোজ্য হবে। বেসিক ভাড়ার সঙ্গে জিএসটি, সংরক্ষণ ফি, সুপারফাস্ট ট্যারিফ এবং অন্যান্য শুল্ক আলাদা যোগ হবে। রেলমন্ত্রকের এক কর্তা জানিয়েছেন, ”যেসব ট্রেনে আগের বছরে পঞ্চাশ শতাংশ আসন ফাঁকা গিয়েছে সেই সমস্ত ট্রেনের ক্ষেত্রে এই ছাড় পাওয়া যাবে।”

আরও পড়ুন, পরিবেশ দূষণ রোধে ভারতীয় রেলের কড়া পদক্ষেপ; প্লাস্টিকের ব্যবহারে নিষেধাজ্ঞা

এই ছাড় বার্ষিক, অর্ধবার্ষিক, মরসুম বিশেষে কিংবা সপ্তাহান্তে এই ছাড় দেওয়া দেবে রেলমন্ত্রক। কিন্তু ট্রেনের টিকিটে ছাড় দেওয়ার বিষয়ে রেলমন্ত্রক সূত্রে খবর, একবার এই স্কিমটিতে আবেদন করলে আর সেই টিকিটেই শতাব্দীর ক্ষেত্রে গ্রেডেড ডিসকাউন্ট বা ফ্লেক্সি ফেয়ারের মতো অন্য কোন ছাড় প্রযোজ্য নয়।

রেলমন্ত্রক নির্দিষ্ট ট্রেনগুলিতে এই সব ছাড়ের স্কিমের সঙ্গে যাত্রীদের অবগত করাতে বিভিন্ন অঞ্চলেও প্রিন্সিপাল কর্মাশিয়াল ম্যানেজারদের উপর দায়িত্ব ভাগ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

Read the full story in English 

Web Title: Indian railways to offer up to 25 per cent discount in shatabdi tejas trains

Next Story
মুসলমানরা ‘স্বাভাবিকভাবে অপরাধ প্রবণ’, মনে করেন ভারতের ৫০ শতাংশ পুলিশকর্মীpolice report
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com