ইয়েমেনে জঙ্গিদের হাতে আটক ভারতীয়দের উদ্ধারের চেষ্টা চলছে: বিদেশমন্ত্রক

ইয়েমেনের হোদেইদাহ বন্দর থেকে একটি জাহাজে থাকা সাত ভারতীয়কে আটক করে হুথি জঙ্গিরা।

Indian sailors on vessel seized by Houthis are safe, govt working for their release, says MEA
বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি।

ইয়েমেনের হোদেইদাহ বন্দর থেকে হুথি জঙ্গিদের হাতে আটক সংযুক্ত আরব আমিরশাহীর পণ্যবাহী জাহাজের সাত ভারতীয় নাবিকই সুস্থ আছেন। কেন্দ্রীয় সরকারের তরফে একাধিক মাধ্যমের সাহায্যে হুথি বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে যোগাযোগ করা হচ্ছে।

দ্রুত তাঁদের মুক্তির ব্যাপারে হুথি বিদ্রোহীদের সঙ্গে বিভিন্ন সোর্স মারফত কথা বলা হচ্ছে। তবে আটক ভারতীয় সাত নাবিকই সুস্থ রয়েছেন ও তাঁদের নিয়মিত খাবার দেওয়াও হচ্ছে। বিদেশমন্ত্রকের তরফে এমনই জানানো হয়েছে।

একটি অনলাইন মিডিয়া ব্রিফিংয়ে একটি প্রশ্নের জবাবে বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়েছেন, সংযুক্ত আরব আমিরাত ভিত্তিক জাহাজ সংস্থার পাশাপাশি অন্যান্য উত্স থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে, অপহৃত সাতজন ভারতীয় নাবিকই নিরাপদে রয়েছেন।

তাঁদের শারীরিক পরিস্থিতিও ভালো আছে, তাঁদের নিয়মিত খাবারও সরবরাহ করা হচ্ছে। তবে পরিবারের সদস্যদের সঙ্গে অপহরণকারী হুথি বিদ্রোহীরা এখনও তাঁদের যোগাযোগ করতে দেয়নি বলেও তিনি জানান।

আরও পড়ুন- প্রজাতন্ত্র দিবসে নারকীয় অত্যাচার, মারধরের পর দলিত যুবককে খাওয়ানো হল প্রস্রাব

উল্লেখ্য, ইয়েমেনের বেশ কিছু এলাকায় হুথি বিদ্রোহীদের শক্তিশালী উপস্থিতি রয়েছে। ইয়েমেনের হোদেইদাহ বন্দরের কাছে হুথিরাই সংযুক্ত আরব আমিরাতের একটি কার্গো জাহাজে থাকা সাতজন ভারতীয় ক্রু সদস্যকে অপহরণ করে। সেই খবর প্রকাশ্যে আসার পর থেকেই আটক নাগরিকদের উদ্ধারের জন্য সবরকমভাবে চেষ্টা শুরু করে কেন্দ্রীয় সরকার।

ইয়েমেনে বিদ্রোহী হুথি জঙ্গিদের হামলা বেড়েই চলেছে। দিন কয়েক আগেই হুথি বিদ্রোহীরা সংযুক্ত আরব আমিরশাহির তেলের শহর আবু ধাবিতে হামলা চালায়। যদিও জঙ্গিদের আবু ধাবি লক্ষ্য করে ছোড়া দু’টি ক্ষেপণাস্ত্র সংযুক্ত আরব আমিরশাহির সেনা আকাশপথেই ধ্বংস করে দেয় বলে দাবি।

পাল্টা জবাব দিতে ওই ঘটনার পর-পরই উত্তর ইয়েমেনে হুথি জঙ্গি গোষ্ঠীর ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ কেন্দ্রে বিমান হামলা চালায় সংযুক্ত আরব আমিরশাহি।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Indian sailors on vessel seized by houthis are safe govt working for their release says mea

Next Story
৬০ শতাংশের ডোজ পাওয়া সম্পন্ন হতেই ভারতে ১৫-১৮ বছর বয়সীদের টিকাদানের গতি কমল