scorecardresearch

ইউক্রেন ফেরত ডাক্তারি পড়ুয়াদের জন্য দরজা খুলে দিল রাশিয়া

ভারতীয় পড়ুয়াদের পাশে রাশিয়া!

ইউক্রেন ফেরত ডাক্তারি পড়ুয়াদের জন্য দরজা খুলে দিল রাশিয়া
ডাক্তারি পড়ুয়াদের পাশে রাশিয়া, বড়সড় সাহায্যের ঘোষণা

 রুশ-ইউক্রেন যুদ্ধের জেরে দেশে ফিরেছেন হাজার হাজার ভারতীয় পড়ুয়া। অপারেশন গঙ্গার মাধ্যমে ভারত সরকার তাঁদের ফিরিয়ে এনেছে। কিন্তু ভবিষ্যৎ নিয়ে চিন্তিত সকলেই, পড়াশোনা আদৌ হবে কিনা, ডিগ্রি আসবে কিনা সেই নিয়ে যথেষ্ট দুশ্চিন্তায় তাঁরা এবং পরিবারের সকলে। এরই মধ্যে, সুপ্রিম কোর্টের কাছে দায়ের করা হয়েছে একটি জনস্বার্থ মামলা। যাতে ইউক্রেন ফেরত পড়ুয়ারা নিজের দেশেই ডাক্তারি পড়াশোনা সম্পূর্ণ করতে পারে। এবার ইউক্রেন ফেরত ডাক্তারি পড়ুয়াদের পাশে থেকে সাহায্যের হাত বাড়িয়ে দিল রাশিয়া।

রবিবার এক সাংবাদিক সম্মেলনে রাশিয়ান দূতাবাসের ডেপুটি চিফ অফ মিশন রোমান বাবুশকিন বলেন, “যে সকল পড়ুয়া তাদের অসমাপ্ত কোর্স ছেড়ে ভারতে ফিরে এসেছেন তারা চাইলে তাদের ডাক্তারি কোর্স রাশিয়ায় সম্পূর্ণ করতে পারেন। তার জন্য কোন বছর নষ্ট হবে না পড়ুয়াদের। তিনি বলেন, যেখান থেকে তারা কোর্স ছেড়ে চলে এসেছিলেন সেখান থেকেই তারা তাদের পড়াশুনা চালিয়ে যেতে পারবেন। ২০ হাজার মেডিকেল পড়ুয়াদের ভবিষ্যৎ নিয়ে এক প্রশ্নের আলোচনায় একথা বলেন তিনি। রাশিয়ার এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন বিশেষজ্ঞরা। তবে পড়ুয়াদের তার জন্য অনেক বেশি ব্যয় হবে বলেও শঙ্কাও প্রকাশ করেন তারা।

আরও পড়ুন: ভোট পরবর্তী হিংসা মামলা, CBI তলব পেয়েই হাজির BJP নেতা

অন্যদিকে যুদ্ধ নিয়ে এক বিবৃতিতে তিনি বলেন, আমেরিকার মত কিছু দেশ চায়না যুদ্ধ শেষ হোক। কারণ যুদ্ধ চললে তাদের লাভ। কোটি কোটি ডলারে ইউক্রেনের কাছে যুদ্ধ বাবদ অস্ত্র সরবরাহ করছে তারা। তিনি আরও অভিযোগ করেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনে শাসন প্রতিষ্ঠার নামে লক্ষ্য লক্ষ্য ডলার বিনিয়োগ করেছে। পাশাপাশি খাদ্য সংকটের কারণ নিয়ে তিনি বলেন রাশিয়া বা এই যুদ্ধের কারণে বিশ্বে খাদ্য সংকট তৈরি হয়নি। কারণ যুদ্ধের অনেক আগে থেকেই গমের চাহিদা ছিল আকাশছোঁয়া।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Indian students leaving ukraine will be accepted by russian varsities