scorecardresearch

বড় খবর

‘কোর্স শেষ করতেই হবে’, মৃত্যুভয় উড়িয়েই ইউক্রেন আঁকড়ে ভারতীয় পড়ুয়ারা

ইউক্রেন আগ্রাসনের গতি বাড়িয়েছে রাশিয়া। সেদেশে থাকা ভারতীয় নাগরিকদের অবিলম্বে ফেরার পরামর্শ কেন্দ্রের।

‘কোর্স শেষ করতেই হবে’, মৃত্যুভয় উড়িয়েই ইউক্রেন আঁকড়ে ভারতীয় পড়ুয়ারা
ভবিষ্যতের কথা ভেবেই যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন ছাড়তে নারাজ বহু ভারতীয় ছাত্রছাত্রী।

ফের ঘোর অনিশ্চয়তার গ্রাসে ইউক্রেনের বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ে পাঠরত ভারতীয় পড়ুয়ারা। ক্লাস ফের শুরুর জন্য যুদ্ধ-বিধ্বস্ত ইউক্রেনেই ফিরে গিয়েছিলেন তাঁরা। ইউক্রেনে ফেরা মাস দু’য়েকের মধ্যেই ফের বড়সড় বিপত্তি। ইউক্রেন-জুড়ে ফের আক্রমণ তুঙ্গে তুলেছে রাশিয়া। যার জেরে ভারত নাগরিকদের অবিলম্বে ইউক্রেন ছাড়ার পরামর্শ দিয়েছে। এরই জেরে সে দেশের কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিতে পড়াশোনা শেষ করা নিয়ে ঘোর দুশ্চিন্তায় পড়ুয়রাা।

উল্লেখ্য, ইউক্রেন আগ্রাসনের গতি বাড়িয়েছে রাশিয়া। এই পরিস্থিতিতেও ভারত থেকে সেদেশে পড়তে যাওয়া ছাত্রছাত্রীরা (যাঁদের মধ্যে অধিকাংশই মেডিক্যালের পড়ুয়া) আপাতত ইউক্রেনে থেকে যাওয়ারই সিদ্ধান্ত নিয়েছেন। তাঁরা জানিয়েছেন, এই মুহূর্তে ইউক্রেনে থেকে যাওয়া ছাড়া তাঁদের কাছে আর কোনও বিকল্প নেই। নিজেদের অ্যাকাডেমিক কেরিয়ারের কথা মাথায় রেখেই আপাতত এই কঠিন সিদ্ধান্ত নিতে হয়েছে তাঁদের।

আরও পড়ুন- গোড়াতেই সুনকের সিদ্ধান্ত কাঠগড়ায়, ভুল স্বীকারেই ব্রেভারম্যানের পুনর্বাসন, সাফাই নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রীর

ইতিমধ্যেই ইউক্রেনের বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করা বেশ কিছু পড়ুয়া অস্থায়ীভাবে প্রতিবেশী দেশ হাঙ্গেরি এবং স্লোভাকিয়ায় গিয়ে আশ্রয় নিচ্ছেন। ওই দেশগুলিতে যাওয়ার জন্য ইউক্রেনের সীমান্ত থেকেই ৩০ দিনের পারমিট ইস্যু করা হচ্ছে। অন্যদিকে, ইউক্রেনবাসীর নিরাপত্তার জন্য প্রতিদিন সাইরেন বাজিয়ে সতর্ক করা হচ্ছে। রাশিয়া হামলা চালানোর পরপরই নাগরিকদের সুরক্ষায় গোটা ইউক্রেন জুড়ে বেশ কিছু ভূগর্ভস্থ বাঙ্কার তৈরি করা হয়েছে। পুতিনের বাহিনী নতুন করে হামলা শুরুর পর ফের সেই বাঙ্কারগুলিই ইউক্রেনবাসীর নতুন ঠিকানা হতে শুরু করেছে।

ইউক্রেনের লভিভ ন্যাশনাল মেডিক্যাল ইউনিভার্সিটির পঞ্চম বর্ষের একজন ছাত্র জানিয়েছেন, তিনি অস্থায়ীভাবে তাঁর বন্ধুদের সঙ্গে হাঙ্গেরিতে চলে গিয়েছেন। যেখান থেকে তিনি অনলাইন ক্লাসে অংশ নিচ্ছেন। তিনি বলেন, “এমন কোনও ছাত্র নেই যে এখন ভারতে ফিরে যাওয়ার কথা ভাবছে। আমরা এখন শুধু ইউক্রেনে আমাদের কোর্স শেষ করতে চাই। আমরা আমাদের অভিভাবকদের বোঝানোর পর কমপক্ষে এক লক্ষ টাকা খরচ করে মাত্র এক মাস আগে ফিরে এসেছি। আমরা এখন ফিরে যেতে পারি না।”

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Indian students remain in ukraine