scorecardresearch

বড় খবর

পবিত্র চর্টেনের ওপর দাঁড়িয়ে ছবি, ভুটানে আটক ভারতীয় পর্যটক

মহারাষ্ট্রের বাসিন্দা ওই পর্যটকের নাম অভিজিৎ রতন হাজারে। এক ভুটানিজ টিম লিডারের নেতৃত্বে ১৫-সদস্যের একটি বাইকিং দলের সঙ্গে ভুটান সফরে যান তিনি।

bhutan tourist
ছবি সৌজন্যে: টুইটার/দ্য ভুটানিজ
পবিত্র বৌদ্ধ ‘চর্টেন’ অর্থাৎ স্মৃতিসৌধের ওপরে দাঁড়ানোর অভিযোগে এক ভারতীয় পর্যটককে আটক করেছে রয়্যাল ভুটান পুলিশ, জানাচ্ছে ‘দ্য ভুটানিজ’ পত্রিকা। দোচুলার ন্যাশনাল মেমোরিয়াল চর্টেনের ওপর দাঁড়িয়েছেন, সেই অভিযোগে শুক্রবার ওই পর্যটককে জিজ্ঞাসাবাদ করার উদ্দেশ্যে তলব করা হয়েছে। বৌদ্ধ ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন, চর্টেন ভগবান বুদ্ধের উপস্থিতির প্রতীক, এবং যে কোনও চর্টেন বৌদ্ধ ধর্মের অত্যন্ত গুরুতর অঙ্গ।

জানা গেছে, মহারাষ্ট্রের বাসিন্দা ওই পর্যটকের নাম অভিজিৎ রতন হাজারে। এক ভুটানিজ টিম লিডারের নেতৃত্বে ১৫-সদস্যের একটি বাইকিং দলের সঙ্গে ভুটান সফরে যান তিনি। দলটি দোচুলা পৌঁছে নিজেদের বাইকগুলির জন্য পার্কিংয়ের জায়গা খোঁজার সময় ঘটে ওই ঘটনা। টুইট করে ‘দ্য ভুটানিজ’ জানিয়েছে যে দলনেতা এই ঘটনা সম্পর্কে কিছু জানতেন না। আপাতত হাজারের পাসপোর্ট বাজেয়াপ্ত করেছে রয়্যাল ভুটানিজ পুলিশ, এবং শুরু হয়েছে ঘটনার তদন্ত। তদন্ত শেষ হওয়া পর্যন্ত হাজারে হোটেলেই থাকার অনুমতি পেয়েছেন।

bhutan tourist
কাঠমিস্ত্রি জাম্ভে। ছবি সৌজন্যে: টুইটার/দ্য ভুটানিজ

হাজারেকে মই বেয়ে চর্টেনে উঠতে সাহায্য করেন জাম্ভে নাম স্থানীয় এক কাঠমিস্ত্রি, যিনি চর্টেনের মেরামতির কাজে নিযুক্ত ছিলেন। চর্টেনের ওপরে উঠে ছবির জন্য পোজ দেন হাজারে। এরপর ছবি তোলান জাম্ভেও। আপাতত তাঁর খোঁজ চালাচ্ছে ভুটানের পুলিশ।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Indian tourist detained for climbing atop sacred buddhist chorten in bhutan