বড় খবর

বাংলাদেশে আটকে ভারতীয়রা, মমতা সরকারের সাহায্য প্রার্থনা কেন্দ্রের

‘কেন্দ্রের আর্জি মেনে প্রক্রিয়া শুরু হয়েছে ,তবে তার আগে তাঁদের শারীরিক পরীক্ষার আয়োজন কেন্দ্রীয় সরকারকেই করতে হবে।’

লকডাইনের জেরে বাংলাদেশে আটকে থাকা আড়াই হাজারের বেশি ভারতীয়কে দেশে প্রচেষ্টা শুরু করেছে পশ্চিমবঙ্গ সরকার।নবান্ন সূত্রে এই খবর পাওয়া গিয়েছে। ভারত-বাংলাদেশ স্থলবন্দর এ বাংলার পেট্রাপোল দিয়ে আটকে থাকা ভারতীয়দের ফেরানোর অনুমতির জন্য কয়েক সপ্তাহ আগেই রাজ্যকে চিঠি দিয়ে আর্জি জানায় কেন্দ্রীয় সরকার। ওদেশ থেকে ফেরৎ মানুষগুলোর স্ক্রিনিংয়ের ব্যবস্থা কেন্দ্র করলেই সব জটিলতা দূর হয়ে যাবে বলে জানিয়েছে পশ্চিবঙ্গ সরকার।

লকডাউনে গত মার্চ থেকে বাংলাদেশে আটকে রয়েছেন ২,৩৯৯ জন ভারতীয়। এদের মধ্যে ২,৩৯৯ জনই এ বাংলার বাসিন্দা। কেন্দ্রের আর্জি, পশ্চিমবঙ্গে স্থিত ৬টি ভারত-বাংলাদেশ স্থলবন্দরের মধ্যে অন্তত দু’টি দিয়ে বাংলাদেশে আটকে থাকা ভারতীয়দের ফেরানোর বন্দোবস্ত যেন করা হয়।

রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহাকে দেওয়া চিঠিতে বিদেশ মন্ত্রকের অতিরিক্ত সচিব বিক্রম দোরাইস্বামী লিখেছেন, ‘ঢাকা থেকে আমাদের হাইকমিশন ফের জানাচ্ছে যে ২,৩৯৯ জন ভারতীয় পেট্রাপোল-বেনাপোল স্থলবন্দর ও ২৮১ জন ফুলবাড়ি স্থলবন্দর দিয়ে দেশে ফিরতে আবেদন করেছেন।’

এই সংক্রান্ত বিষযে দায়িত্বপ্রাপ্ত পশ্চিমবঙ্গ সরকারের এক আধিকারিক জানিয়েছেন, ‘কেন্দ্রের আর্জি মেনে বাংলাদেশে আটকে থাকা ভারতীয়দের দেশে ফেরানোর প্রক্রিয়া শুরু হয়েছে ,তবে তার আগে তাঁদের শারীরিক পরীক্ষার আয়োজন কেন্দ্রীয় সরকারকেই করতে হবে।’

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Indians stuck in bangladesh to return centre demand bengal govt s help

Next Story
ঐতিহাসিক, প্রথমবার টাইমস স্কোয়ারে উড়বে ভারতের জাতীয় পতাকা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com
X