scorecardresearch

বড় খবর

কোভিড সত্ত্বেও যথেষ্ট পোক্ত ভারতীয় অর্থনীতি: মার্কিন ট্রেজারি রিপোর্ট

তবে, ট্রেজারি অর্ধবার্ষিকী রিপোর্ট জানিয়েছে যে, করোনার দ্বিতীয় ঢেউ এ দেশের অর্থনৈতিক পুনরুদ্ধার বিলম্ব করেছে।

Indias economy recovered strongly despite 3 Covid waves US Treasury report
পোক্ত ভারতীয় অর্থনীতির হাল।

গত দু’বছরে তিনবার কোভিড ঢেউয়ের মুখোমুখি হয়েছে ভারত। তাসত্ত্বেও ঘুরে দাঁড়িয়েছে ভারতীয় অর্থনীতি। মার্কিন ট্রেজারি শুক্রবার কংগ্রেসে এই রিপোর্ট জমা দিয়েছে। তবে, ট্রেজারি অর্ধবার্ষিকী রিপোর্ট জানিয়েছে যে, করোনার দ্বিতীয় ঢেউ এ দেশের অর্থনৈতিক পুনরুদ্ধা বিলম্ব করেছে।

রিপোর্টে বলা হয়েছে যে, গত বছরের দ্বিতীয়ার্ধে অর্থনৈতিক কার্যকলাপ দৃঢ়ভাবে পুনরুজ্জীবিত হয়েছে কারণ ভারতের টিকাকরণ ত্বরান্বিত হয়েছে। ট্রেজারি বভারতের টিকাকরণ প্রচেষ্টার প্রশংসা করেছে। ২০২১ সাল পর্যন্ত, ভারতের জনসংখ্যার প্রায় ৪৪ শতাংশের সম্পূর্ণ টিকাকরণ সম্পন্ন হয়েছে। ২০২০ সালে সাত শতাংশ সংকোচনের পরে, ভারতীয় অর্থনীতির হার ২০২১ সালের দ্বিতীয় ত্রৈমাসিকের মধ্যে প্রাক-মহামারী স্তরে ফিরে এসেছিল। ২০২১ সেল এ দেশের অর্থনীতি বার্ষিকমআট শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে।

২০২২ সালের শুরু থেকে, ভারত ওমিক্রন প্রাদুর্ভাবের মুখোমুখি হয়েছিল, যা করোনার তৃতীয় তরঙ্গ হিসাবে পরিচিত। তবে এইসময়কালে ভারতের অর্থনৈতিক পতন সামান্য ঘটেছে।

রিপোর্টে বলা হয়েছে যে, ভারত সরকার ২০২১ সালে মহামারীর প্রেক্ষিতে অর্থনীতিতে আর্থিক সহায়তা প্রদান অব্যাহত রেখেছে। কর্তৃপক্ষ অনুমান করে যে সামগ্রিক রাজস্ব ঘাটতি ২০২২ সালের অর্থবছরের জন্য জিডিপির ৬.৯ শতাংশে পৌঁছাবে, যা মহামারীর আগের ঘাটতির চেয়ে বেশি।

ট্রেজারি অনুসারে, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ২০২০ সালের মে থেকে তার মূল নীতির হার চার শতাংশে অপরিবর্তিত রেখেছিল।

২০২০ সালে জিডিপির ১.৩ শতাংশের কারেন্ট অ্যাকাউন্টের উদ্বৃত্ত রেকর্ড করে। ২০০৪ সালের পর এটির প্রথম উদ্বৃত্ত, ভারত ২০২১ সালে জিডিপির ১.১ শতাংশের কারেন্ট অ্যাকাউন্ট ঘাটতিতে ফিরে আসে। কারেন্ট অ্যাকাউন্ট ঘাটতিতে প্রত্যাবর্তন ভারতের বাণিজ্য ঘাটতির তীব্র অবনতির ফলে ঘটেছিল।

২০২১ সালে ৫৪ শ আমদানি বৃদ্ধি করেছে। ভারতের রফতানিও ২০২১ সালে বেড়েছে, যদিও আমদানির তুলনায় তা কম।

এটি বলেছে যে ভারতের পরিষেবা বাণিজ্য উদ্বৃত্ত (জিডিপির ৩.৩ শতাংশ) এবং আয় উদ্বৃত্ত (জিডিপির ১.৩ শতাংশ) আংশিকভাবে বিস্তৃত পণ্য বাণিজ্য ঘাটতি পূরণ করে।

২০২১ সালে রেমিট্যান্স প্রায় পাঁচ শতাংশ বেড়েছে, যা ৮৭ মার্কিন বিলিয়ন বা জিডিপির ২.৮ শতাংশে পৌঁছেছে। এটি বলেছে, ট্রেজারি মূল্যায়ন করে যে ২০২১ সালে, ভারতের বাহ্যিক অবস্থান বিস্তৃতভাবে অর্থনৈতিক মৌলিক এবং কাঙ্ক্ষিত নীতিগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ ছিল। যা আনুমানিক কারেন্ট অ্যাকাউন্টের সঙ্গে জিডিপির ০.৩ শতাংশের ব্যবধান।

প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের দ্বিপাক্ষিক বাণিজ্য উদ্বৃত্ত গত বছরে উল্লেখযোগ্যভাবে প্রসারিত হয়েছে। ২০১৩ এবং ২০২০ এর মধ্যে, ভারত মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রায় ৩০ মার্কিন বিলিয়ন ডলারের দ্বিপাক্ষিক পণ্য ও পরিষেবা বাণিজ্য উদ্বৃত্ত হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Indias economy recovered strongly despite 3 covid waves us treasury report