scorecardresearch

বড় খবর

দেশে ওমিক্রন হানায় প্রথম মৃত্যু রাজস্থানে, নিশ্চিত করল স্বাস্থ্যমন্ত্রক

দু’বার ওই বৃদ্ধের করোনা রিপোর্ট নেগেটিভ এসেছিল। জিনোম সিকোয়েন্সিংয়ে জানা যায় তিনি ওমিক্রন আক্রান্ত হয়েছিলেন।

India’s first Omicron death is Rajasthan man with comorbidities
ওমিক্রন হানায় দেশে প্রথম মৃত্যু।

ওমিক্রন হানায় দেশে এই প্রথম মৃত্যু। রাজস্থানে মৃত্যু ৭৪ বছর বয়সী কোমর্বিডিটি থাকা এক বৃদ্ধের। গত ৩১ ডিসেম্বর ওই বৃদ্ধের মৃত্যু হয়। বুধবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মমন্ত্রকের যুগ্ম সচিব লব আগরওয়াল জানান, দেশের মধ্যে ওমিক্রনে আক্রান্ত হয়ে এটাই প্রথম মৃত্যু।

ওই বৃদ্ধ উদয়পুরের মাহারাণা ভূপাল হাসপাতালে গত ১৫ ডিসেম্বর ভর্তি হয়েছিলেন। পরপর দু’বার তাঁর করোনা পরীক্ষা করানো হয়েছিল। তবে রিপোর্ট নেগেটিভ এসেছিল। পরে তাঁর নমুনা পাঠানো হয়েছিল জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য। সেই পরীক্ষাতেই জানা যায়, ওই ব্যক্তি ওমিক্রন আক্রান্ত হয়েছিলেন। এরপর গত ৩১ ডিসেম্বর ওই বৃদ্ধের মৃত্যু হয়। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, ওই ব্যক্তি করোনা টিকার দুটি ডোজই নিয়েছিলেন।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের যুগ্ম সচিব লব আগরওয়াল বলেন, ”ওমিক্রন আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছিল ওই বৃদ্ধের। তিনি ছিলেন একজন বয়স্ক ব্যক্তি। তাঁর ডায়াবেটিস এবং কোমর্বিডিটি ছিল। যখন জানা যায় যে তিনি ওমিক্রন আক্রান্ত, দ্রুত প্রোটোকল মেনে তাঁর চিকিৎসা শুরু হয়েছিল।”

উদয়পুরের মাহারাণা ভূপাল হাসপাতালের চিকিৎসক আরএল সুমন জানান, ওই ব্যক্তি করোনা টিকার দুটি ডোজই নিয়েছিলেন। গত ১৪ ডিসেম্বর প্রথম তাঁর করোনা পরীক্ষা করানো হয়েছিল। হাসপাতালের প্রধান দীনেশ খারাডি জানান, ওই ব্যক্তির জ্বর, ঠান্ডা লাগা ও কাশির উপসর্গ ছিল।

আরও পড়ুন- দেশজুড়ে করোনার বৃদ্ধি ৫৫ শতাংশ, বাড়ছে ওমিক্রনের প্রকোপও, চূড়ান্ত উদ্বেগ

মৃতের ছেলে ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছেন, ”বাবা গুরুতর অসুস্থ ছিলেন না। তিনি ঘুরে বেড়াতেন। তাঁর ডায়াবেটিস ছিল। প্রথমে তাঁর কাশি ও জ্বর হয়েছিল। তাঁর জন্য তিনি ওষুধও খেয়েছিলেন।”

করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। অত্যন্ত সংক্রামক এই ভাইরাস রাজ্যে রাজ্যে ছড়াচ্ছে। ওমিক্রন মোকাবিলায় দেশজুড়ে চূড়ান্ত সতর্কতা জারি কার হয়েছে। প্রতিটি বিমানবন্দরে বাইরে থেকে আসা যাত্রীদের প্রতি বাড়তি নজরদারি রাখা হচ্ছে। ইতিমধ্যেই ওমিক্রন প্রভাবিত দেশগুলি থেকে বিমান ওঠানামা বন্ধ রেখেছে একাধিক রাজ্য। বিদেশ থেকে আসা যাত্রীদের ক্ষেত্রে বিমানবন্দরে RT PCR টেস্ট বাধ্যতামূলক করা হয়েছে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Indias first omicron death is rajasthan man with comorbidities