scorecardresearch

বড় খবর

এক ঘন্টারও কম সময়ে পৌঁছে যান দিল্লি থেকে মিরাট, প্রকাশ্যে এল দেশের প্রথম সুপার ফাস্ট ট্রেনের লুক

এই করিডোরে মোট ২৫ টি স্টেশন থাকবে।

সামনে এল দেশের প্রথম সুপার ফাস্ট ট্রেনের লুক।

অপেক্ষার অবসান। মাত্র ৫৫ মিনিটেই পৌঁছে যান দিল্লি থেকে মিরাট। সামনে এল দেশের প্রথম সুপার ফাস্ট ট্রেনের লুক। এই দ্রুতগতির ট্রেন প্রতি ঘণ্টায় ১০০ কিলোমিটার বেগে যাত্রীদের এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাবে।

দিল্লি মিরাট হাইস্পিড সুপার ফাস্ট ট্রেনে ভ্রমণে আপনার মনে হবে আপনি যেন বিমানে ভ্রমণ করছেন। অত্যাধুনিক এই ট্রেনের ভেতরে বিমানের মত বসার ব্যবস্থা থাকবে। পাশাপাশি আপাতত ট্রেনগুলিতে মোট ৬ টি বগি থাকবে, যা আগামী সময়ে বাড়িয়ে ৯ টি করা হতে পারে। এই বগি গুলির মধ্যে একটি বগি সম্পূর্ণ প্রিমিয়ার ক্লাস হিসেবে তৈরি হবে। এছাড়াও, এই ট্রেনে একবারে মোট ১৫০০ জন যাত্রী যাতায়াত করতে পারবেন।

দিল্লি থেকে মিরাটের দুরত্ব ৮২ কিলোমিটার। দীর্ঘ পথ পাড়ি দিতে এখন সময় লাগে ২ ঘন্টারও বেশি। এবার সেই পথ পাড়ি দিতে আপনার লাগবে মাত্র ৫৫ মিনিট। সেই সঙ্গে ওয়াই-ফাই সহ সকল আধুনিক সুবিধা মিলবে এই বিশেষ ট্রেনে। প্রথম পর্যায়ে, দিল্লি-গাজিয়াবাদ-মিরাট করিডোরে (৮২ কিলোমিটার) কাজ করা হচ্ছে। দ্বিতীয় পর্যায়ে, দিল্লি-গুরুগ্রাম-আলওয়ার (১৬৪ কিমি) করিডোর এবং তৃতীয় পর্যায়ে দিল্লি-পানিপথ করিডোর (১০৩ কিমি) কাজ করা হবে হবে জানিয়েছে কেন্দ্র।

এই ট্রেন সম্পূর্ণ বিদ্যুতে চলবে। যার ফলে এনসিআরের দূষণ পরিস্থিতি এবং রাস্তায় যানজটের সমস্যাও কমবে বলে মনে করা হচ্ছে। গুজরাটের সাভলিতে দিল্লি-গাজিয়াবাদ-মিরাট করিডোরে চলাচলকারী ট্রেন তৈরি করা হচ্ছে। সেখানে এই ধরনের মোট ৪০ টি ট্রেন নির্মাণের কাজ চলছে। চলতি বছরেই ট্রেনগুলিকে পরীক্ষামূলকভাবে চালানোর জন্য দিল্লিতে আনা হবে। এই প্রকল্পের মোট ব্যয় ধার্য করা হয়েছে ৩০,২৭৪ কোটি টাকা। দিল্লি-মিরাট হাই স্পিড ট্রেন করিডোরটি দিল্লির সারাই কালে খান স্টেশন থেকে শুরু হবে। এই করিডোরে মোট ২৫ টি স্টেশন থাকবে।  

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Indias first rapid rail unveiled promises delhi to meerut in 55 minute