বড় খবর

‘করোনা সুস্থতার হারে বিশ্বকে অনুপ্রাণিত করেছে ভারত’

তিনি বলেন, যোগব্যায়াম ও ধ্যানের বার্তা বিশ্বজুড়ে ছড়িয়ে দেওয়ার জন্য হার্টফুলনেস স্বেচ্ছাসেবীদের প্রচেষ্টার প্রশংসীয়।

Express photo by Partha Paul

শ্রী রাম চন্দ্র মিশনের পক্ষ থেকে ৭৫ তম বর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ধ্যান ও আধ্যাত্মিকতার মাধ্যমে মানসিক ও শারীরিক স্বাস্থ্যের গুরুত্ব সম্পর্কে বক্তব্য রেখেছিলেন। সেখানেই তিনি বলেন, যোগব্যায়াম ও ধ্যানের বার্তা বিশ্বজুড়ে ছড়িয়ে দেওয়ার জন্য হার্টফুলনেস স্বেচ্ছাসেবীদের প্রচেষ্টার প্রশংসীয়। পাশাপাশি করোনা সুস্থতার হারে বিশ্বকে অনুপ্রাণিত করেছে ভারত।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, “বিশ্ব চলমান মহামারী থেকে শুরু করে দ্রুতগতির জীবন এবং জীবনযাত্রার ব্যাধি এমনকি সন্ত্রাসবাদ পর্যন্ত অনেক বিষয় নিয়ে কাজ করছে। সেখানে ভারত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।” তিনি বলেন, “যখন মহামারী শুরু হয়েছিল, তখন প্রতিটি দেশ ভারতের প্রতি উদ্বেগ প্রকাশ করেছিল। কিন্তু এখন আমরা তাদের কাছে অনুপ্রেরণায় পরিণত হয়েছি। বিশ্বব্যাপী এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে ভারত মানবকেন্দ্রিক পদ্ধতির অনুসরণ করছে। এই দৃষ্টিভঙ্গি স্বাস্থ্য, ভারসাম্য, কল্যাণ, মঙ্গল এবং সম্পদের উপর ভিত্তি করে।”

ভারতের প্রশংসা করে মোদী বলেন, “এই অতিমারীর আগেও আমাদের দেশ স্বাস্থ্যের দিকে মনোনিবেশ করেছিল। সুস্থতার গুরুত্ব দেশের যুবসমাজকে ফিট রাখার লক্ষ্যে। মোদীর মতে, করোনার পর বিশ্ব স্বাস্থ্য পরিকাঠামোকে নতুন করে দেখছে। কিন্তু এক্ষেত্রে ভারত অনেক কিছু শিখিয়েছে বিশ্বকে।তিনি বলেন, “আমাদের যোগব্যায়াম এবং আয়ুর্বেদ একটি স্বাস্থ্যকর অবদান রাখতে পারে পৃথিবীর কাছে।”

Read the story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Indias focus on wellness from before the pandemic has inspired the world

Next Story
ভারতে মিলল দক্ষিণ আফ্রিকার করোনা প্রজাতি, আক্রান্ত ৪
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com