scorecardresearch

বড় খবর

সেতু বিপর্যয়ে গুজরাটের পাশে গোটা দেশ! একতা দিবসের ভাষণে শোকপ্রকাশ মোদীর

তিন দিনের সফরে গুজরাটেই রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সেতু বিপর্যয়ে গুজরাটের পাশে গোটা দেশ! একতা দিবসের ভাষণে শোকপ্রকাশ মোদীর
দেশের একতা দিবসের ভাষণে গুজরাটে সেতু বিপর্যয়ের জন্য দুঃখপ্রকাশ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন,"গুজরাটের জন্য গোটা দেশ প্রার্থনা করছে"।

দেশ জুড়ে পালিত হচ্ছে লৌহমানব সর্দার বল্লভভাই প্যাটেলের ১৪৭ তম জন্মবার্ষিকী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সর্দার প্যাটেলের ১৪৭ তম জন্মবার্ষিকীতে দুটি পৃথক অনুষ্ঠানে যোগ দিয়েছেন। সোমবার সকালে, প্রধানমন্ত্রী মোদী সোমবার সর্দার বল্লভভাই প্যাটেলের জন্মবার্ষিকী উপলক্ষে এক অনুষ্ঠানে যোগ দিতে গুজরাটের কেভাদিয়া পৌঁছান। সেখানে ‘স্ট্যাচু অফ ইউনিটি’তে শ্রদ্ধা জানিয়ে দেশকে একতার বার্তা দিয়েছেন নমো।

দেশের একতা দিবসের ভাষণে গুজরাটে সেতু বিপর্যয়ের জন্য দুঃখপ্রকাশ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন,” গুজরাটের জন্য গোটা দেশ প্রার্থনা করছে।” গুজরাটের সেতু বিপর্যয়ে উদ্ধারকার্যে কেন্দ্রীয় সরকার কোনও ত্রুটি রাখবে না বলেও এদিনের ভাষণে বলেন মোদী। জনতার উদ্দেশে তিনি বলেন, ‘সেতু দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের পাশে সর্বদাই কেন্দ্রীয় সরকার রয়েছে’ ।

সোমবার সর্দার বল্লভভাই পটেলের জন্মবার্ষিকী উপলক্ষ্যে গুজরাটের কেভাদিয়ায় তাঁর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘‘রাষ্ট্রীয় একতা দিবস এবং সর্দার বল্লভভাই পটেলের জন্মবার্ষিকী আজ কেবল একটি মাত্র তারিখ নয়। আমাদের সংস্কৃতিকে প্রতিফলিত করে আজকের এই দিনটি। যখনই দেশে কোনও বিপর্যয় ঘনিয়ে আসে, দেশের মানুষ একজোট হয়।’’ তিনি বলেন, ‘‘মোরবীতে দুর্ঘটনার খবর পেয়ে গোটা দেশের মানুষ গুজরাটের জন্য প্রার্থনা করেছে। স্থানীয়রা মানুষজন উদ্ধারকাজে এগিয়ে আসেন।’’

‘স্ট্যাচু অফ ইউনিটি’তে সর্দার বল্লভভাই প্যাটেল মূর্তিতে পুষ্পস্তবক অর্পণ করেন মোদী। এরপর কেভাদিয়া প্যারেড গ্রাউন্ডে এক অনুষ্ঠানে যোগ দেন তিনি। প্রধানমন্ত্রী মোদী এদিন গুজরাটে মোরবি ব্রিজ দুর্ঘটনায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে তাঁর ভাষণ শুরু করেন। গুজরাতের কেভাদিয়াতে সর্দার বল্লভভাই প্যাটেলের জন্মবার্ষিকীতে স্ট্যাচু অফ ইউনিটি তে শ্রদ্ধা জ্ঞাপন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার আগে জাতীয় একতা দিবসের কর্মসূচীতে অভিবাদন গ্রহণ করেন তিনি।

আরও পড়ুন : [ ভয়াবহ, ছিল না ফিট সার্টিফিকেট, তার আগেই খুলে দেওয়া হয় মোরবির সাসপেনশন সেতু ]

গুজরাটের মোরবি জেলায় সেতু বিপর্যয়ে মৃত্যু মিছিল। মাচ্ছু নদীর উপর ব্রিজ ভেঙে পড়ে মৃতের সংখ্যা বেড়ে ১৩৩। গতকাল রাত থেকে একটানা চলছে উদ্ধারকাজ। রাতভর উদ্ধারকাজ চালিয়ে নদী থেকে বহু মানুষের নিথর দেহ উদ্ধার করা হয়েছে। হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন ৯৩ জন। সেনাবাহিনী-নৌবাহিনী-বিমানবাহিনীর যৌথ দল উদ্ধারাভিযান জারি রেখেছে।

গান্ধীনগর থেকে প্রায় ২৪০ কিলোমিটার দূরে গুজরাটের মোরবি শহরের কাছে গতকাল সন্ধেয় ভয়ঙ্কর এই দুর্ঘটনা ঘটে। মাচ্ছু নদীর উপর শতাব্দী প্রাচীন ঝুলন্ত ব্রিজটি রবিবার সন্ধ্যায় হুড়মুড়িয়ে ভেঙে পড়ে। ব্রিজটির সংস্কারের কাজ চলার পর প্রায় সাত মাস বন্ধ ছিল। মাত্র চারদিন আগে ব্রিজটি আবার খুলে দেওয়া হয়েছিল। মোরবির চিফ ডিস্ট্রিক্ট মেডিক্যাল অফিসার পি কে দিধরেজিয়া জানিয়েছেন, সেতু বিপর্যয়ের জেরে মোরবি সিভিল হাসপাতালে ভর্তি হওয়া ৭৯ জন আহতের মধ্যে অন্তত ৬০ জনের অবস্থা আশঙ্কাজনক।

মোরবি সিভিল হাসপাতালে বিপর্যয়ের জেরে আহতদের চিকিৎসা চলছে। আহতদের চিকিৎসায় যাতে কোনও ত্রুটি না হয় সেব্যাপারে খোঁজ নিচ্ছেন মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল। মোরবিতে ছুটে আসা স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হর্ষ সাংঘভি জানিয়েছেন, দুর্ঘটনার সময় সেতুতে প্রায় দেড়শো জন লোক ছিলেন। জানা গিয়েছে, রবিবার সন্ধেয় দুর্ঘটনার সময় ব্রিজটিতে বেশ কিছু মহিলা ও শিশু ছিল। তখনই নদীর উপর ঝুলন্ত অবস্থায় থাকা ওই ব্রিজটি ভেঙে পড়ে।

ব্রিজ বিপর্যয়ে মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ বাবদ ৪ লক্ষ টাকা করে দেওয়ার ঘোষণা করেছেন গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল। আহতদের ৫০ হাজার টাকা করে আর্থিক সাহায্য দেওয়ার ঘোষণা করেছেন তিনি। অন্যদিকে, গুজরাটের এই বিপর্যয়ে আর্থিক সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে প্রধানমন্ত্রীর দফতরও।

মোরবিতে দুর্ঘটনায় প্রাণ হারানো প্রত্যেকের নিকটাত্মীয়দের প্রধানমন্ত্রী জাতীয় ত্রাণ তহবিল থেকে ২ লক্ষ টাকা আর্থিক সাহায্য দেওয়া হচ্ছে। আহতদের দেওয়া হবে ৫০ হাজার টাকা। এই মুহূর্তে তিন দিনের সফরে গুজরাটেই রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর রাজ্যের এই বিপর্যয়ে মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন প্রধানমন্ত্রী।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Indias unity has pinched enemies need to be alert says pm modi