scorecardresearch

বড় খবর

Vaccine সার্টিফিকেট দিলেই বিমান ভাড়ায় ১০% ছাড়! কী বলছে Indigo?

Covid Vaccination: আগামি সেপ্টেম্বরের মধ্যেই ভারতে চলে আসছে শিশুদের করোনা টিকা। বুধবার এই দাবি করেন, দিল্লি এইমস-এর প্রধান রণদীপ গুলেরিয়া।

Vaccine সার্টিফিকেট দিলেই বিমান ভাড়ায় ১০% ছাড়! কী বলছে Indigo?
এপ্রিল থেকে বন্ধ এই পরিষেবা।

Covid Vaccination in India: নাগরিকদের মধ্যে টিকা গ্রহণের সচেতনতা বাড়াতে উদ্যোগ নিল দেশীয় বিমান সংস্থা ইন্ডিগো। সংস্থা সূত্রে খবর, কোভিড টিকা নিলেই এই বিমানের যাত্রায় মিলবে ১০% ছাড়। অর্থাৎ টিকাপ্রাপক যাত্রীকে মূল ভাড়া থেকে ১০% কম ভাড়া গুণতে হবে। বুধবার এই অফারের কথা ঘোষণা করেছে ইন্ডিগো। অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের অধীনস্ত ইন্ডিগো প্রথম বিমানসংস্থা, যারা এই উদ্যোগ নিয়েছে। সংস্থার উপলক্ষ্য, আরও বেশি সংখ্যক মানুষকে টিকাকরণের আওতায় আনতে এই উদ্যোগ।

এর জন্য স্বাস্থ্য মন্ত্রকের কোভিড টিকার শংসাপত্র আর আরোগ্য সেতু অ্যাপে টিকা নেওয়ার স্টেটাস বিমানবন্দরের চেক-ইন কাউন্টার বা বিমানে ওঠার সময় দেখাতেই হবে। এদিকে, আগামি সেপ্টেম্বরের মধ্যেই ভারতে চলে আসছে শিশুদের করোনা টিকা। বুধবার এই দাবি করেন, দিল্লি এইমস-এর প্রধান রণদীপ গুলেরিয়া। তিনি জানান, কোভ্যাক্সিন প্রস্তুতকারী সংস্থা ‘ভারত বায়োটেক’ শিশুদের এই টিকা তৈরি করছে।

তিনি বলেন, ‘আগামী সেপ্টেম্বরের মধ্যেই এই টিকার হিউম্যান ক্লিনিক্যাল ট্রায়ালের দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়য় সম্পন্ন হবে। ওই মাসেই টিকাকরণের অনুমতিও ডিসিজিআই ছাড়পত্র মিলতে পারে। আমেরিকার সংস্থা ফাইজার এবং বায়োএনটেক-এর তৈরি শিশুদের কোভিড টিকাও ভারতে ব্যবহারের জন্য ছাড়পত্র পেতে পারে।’

অপরদিকে, দ্বিতীয় ঢেউয়ের প্রকোপ কাটিয়ে সুস্থ হচ্ছে দেশ। তারই মধ্যে উদ্বেগ বাড়িয়ে ভারতে হদিশ মিললো কোরনার ডেল্টা প্লাস প্রজাতীর। এখনও পর্যন্ত ৪০ জনের শরীরে মিলেছে এই প্রজাতীর ভাইরাস। মঙ্গলবার, কেন্দ্রীয় সরকার ডেল্টা প্লাস প্রজাতিকে ‘ভ্যারিয়্যান্ট অফ কনসার্ন’এর আখ্যা দিয়েছে। স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ ও কেরালায় ডেল্টা প্লাস ভাইরাসে কাবু অনেকে। এই তিন রাজ্যকেই উপযুক্ত পদক্ষেপের জন্য নির্দেশ দেওয়া হয়েছে। কনটেনমেন্ট জোন বৃদ্ধি করে ট্যাকিং ও ট্রেসিং-য়ের উপর জোর দিতে বলেছে স্বাস্থ্যমন্ত্রক।

ডেল্টা থেকেই ভাইরাস রূপ বদলে হয়েছে ডেল্টা প্লাস। ভারতে তৃতীয় ঢেউয়ের ক্ষেত্রে অনুঘটক হতে পারে ডেল্টা প্লাস প্রজাতীর ভাইরাস। স্বাসথ্যমন্ত্রক মনোনিত ২৮ ল্যাবরেটরির একটি দলের মতামত অনুসারে, ডেল্টা প্রজাতীর ভাইরাসের সংক্রমণ বৃদ্ধির হার অনেক বেশি, মানুষের ফুসফুসকে দ্রুত আক্রমণ করে থাকে, মনোক্লোনাল অ্যান্ডিবডির একচেটিয়া কার্যকারিতা ক্রমশ হ্রাস পায়।

 ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Indigo will provide flat 10 discount on fare if passengers undergo vaccination national