scorecardresearch

‘টিকার জোগান নিয়ে আলোচনা হয়েছে’, Indo-US বৈঠক নিয়ে টুইট জয়শংকরের

দেশে এখন সুস্থতার হার ৯০.৮০ শতাংশ। পজিটিভি রেট বা সংক্রমণ হার ৯.৮৪ শতাংশ।

US Reports on Human rights, New Delhi, India, US department of State
প্রতীকী ছবি।

জি-৮ বৈঠকের পর ফের একবার পৃথক বৈঠকে ইন্দো-ইউএস। এই বৈঠকে উপস্থিত ছিলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর এবং ইউএস বিদেশ সচিব অ্যান্টনি ব্লিন্কেন।
বৈঠক শেষে ব্লিন্কেন বলেন, “দ্বিপাক্ষিকস্তরে গুরুত্বপূর্ণ বৈঠক হয়েছে। আঞ্চলিক নিরাপত্তা, ইন্দো-চিন সীমান্ত, আফগানিস্তান সমস্যা, কোভিড যুদ্ধেএরা চিন ত্রাণ বণ্টন নিয়ে আলোচনা হয়েছে। আগামি দিনে দ্বিপাক্ষিক সমঝোতা নিয়ে কাজ চালাবে দুই দেশ।’

একই ভাবে জয়শংকর বলেছেন, ‘ইন্দো-ইউএস টিকা অংশীদারিত্ব নিয়ে কথা হয়েছে। আগামি দিনে টিকার জোগান বাড়াতে আলোচনা হবে।’

এদিকে, করোনাভাইরাসের ‘ডাবল মিউট্যান্ট’ থেকে কোভিডের দ্বিতীয় ঢেউ, টালমাটাল হয়েছিল দেশ। আক্রান্ত-মৃত্যুতে প্রতিদিনই তৈরি হচ্ছিল বিশ্বরেকর্ড। তবে এবার পালা বদল। করোনাকে হারিয়ে সুস্থ হয়ে উঠছে দেশ। প্রতিদিনই কমছে আক্রান্তের সংখ্যা, কমছে অ্যাক্টিভ রোগীর সংখ্যাও।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক প্রকাশিত রিপোর্ট অনুসারে, গত ২৪ ঘণ্টায় দেশে রেকর্ড হারে কমেছে করোনা অ্যাক্টিভ রোগীর সংখ্যা। শনিবার সকালের পরিসংখ্যান অনুযায়ী দেশে নতুন করে কোভিড আক্রান্ত হয়েছে ১ লক্ষ ৭৩ হাজার ৭৯০ জন। মৃত্যু হয়েছে ৩ হাজার ৬১৭ জনের। করোনাকে হারিয়ে সুস্থ হয়ে উঠেছে ২ লক্ষ ৮৪ হাজার ৬০১ জন।

অপরদিকে, এপ্রিলের পর এই প্রথম রেকর্ড হারে কমেছে কোভিড সংক্রমণ ও অ্যাক্টিভ কেস। দেশে মোট সুস্থ হয়ে উঠেছে ২ কোটি ৫১ লক্ষ ৭৮ হাজার ১১ জন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের প্রকাশিত প্রতিবেদন অনুসারে, দেশে এখন সুস্থতার হার ৯০.৮০ শতাংশ। পজিটিভি রেট বা সংক্রমণ হার ৯.৮৪ শতাংশ। গত পাঁচ দিন ধরে ১০% এর নীচে রয়েছে পজিটিভিটি রেট। যা ইতিবাচক।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Indo us shared mutual concern over vaccine supply and corona outbreak national