বড় খবর

অনুপ্রবেশের চেষ্টা রুখল সেনা, পুঞ্চে গুলির লড়াইয়ে নিকেশ জঙ্গি

বেশ কয়েকজন জঙ্গি সীমান্ত পেরিয়ে ভারতে ঢোকার চেষ্টা করছিল। জঙ্গিদের সঙ্গে বেশ কিছুক্ষণ সেনাবাহিনীর গুলির লড়াই চলে।

Infiltration bid foiled in Poonch, one militant killed
ভারতীয় ভূুখণ্ডে অনুপ্রবেশের চেষ্টা রুখে দিল সেনা

আবারও ভারতীয় ভূখণ্ডে অনুপ্রবেশের চেষ্টা ব্যর্থ করল সেনা। সোমবার ভোরে সীমান্ত পেরিয়ে এদেশে ঢোকার চেষ্টা করছিল কয়েকজন জঙ্গি। জম্মু কাশ্মীরের পুঞ্চ সেক্টরে অনুপ্রবেশের সেই ঘটনা নজরে পড়ে যায় ভারতীয় সেনার। সেনাকর্মীরা কাছে যেতেই গুলি ছুঁড়তে শুরু করে জঙ্গিরা। পাল্টা গুলিতে এক জঙ্গির মৃত্যু হয়। নিহতের কাছ থেকে একটি একে-৪৭ রাইফেল উদ্ধার করেছে সেনা।

আফগানিস্তান তালিবান দখলে যাওয়ার পর থেকে জম্মু কাশ্মীরের সব সীমান্তে নিরাপত্তা আরও জোরদার করেছে ভারতীয় সেনা। রোজ চিরুনি তল্লাশি চলছে সীমান্ত লাগোয়া গ্রামগুলিতে। এলাকার বাসন্দাদের সঙ্গেও নিয়মিত যোগাযোগ রাখছেন সেনাকর্মীরা। সন্দেহভাজন কাউকে দেখলেই চলছে জিজ্ঞাসাবাদ। সোমবার ভোরে জম্মু কাশ্মীরের পুঞ্চ সেক্টরে নিয়ন্ত্রণরেখা বরাবর টহল দিচ্ছিলেন সেনাকর্মীরা। ঠিক সেই সময়ে সীমান্তের ওপার থেকে ভারতীয় ভূখণ্ডে ঢোকার চেষ্টা করছিল কয়েকজন জঙ্গি। তাদের দেখে ফেলতেই সেনাকর্মীদের লক্ষ্য করে এলোপাথাড়ি গুলি ছুঁড়তে শুরু করে জঙ্গিরা।

পাল্টা জবাব দেন সেনাকর্মীরাও। সেনার গুলিতে নিহত হয়েছে সশস্ত্র এক জঙ্গি। তার কাছ থেকে একটি একে-৪৭ রাইফেল উদ্ধার করা হয়েছে। প্রতিরক্ষামন্ত্রকের মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল দেবেন্দ্র আনন্দ জানিয়েছেন, নজরদারি চালানোর সময় বেশ কয়েকজন জঙ্গির হদিশ মেলে সীমান্তের ওই এলাকায়। নিরাপত্তাবাহিনী কাছে যেতেই গুলি ছুঁড়তে শুরু করে জঙ্গিরা। তাদের যোগ্য জবাব দেয় ভারতীয় সেনা। বেশ কিছুক্ষণ জঙ্গি-সেনা গুলির লড়াই চলে। শেষমেশ এক জঙ্গির মৃত্যু হয়।

আরও পড়ুন- ভারতের সঙ্গে সম্পর্ক মসৃণ রাখতে আগ্রহী তালিবান

উল্লেখ্য, আফগানিস্তানে তালিবান-রাজ ফিরতেই আরও বেশি সতর্ক হয়ে গিয়েছে ভারত। বিশেষত ভারত-পাক সীমান্তের নজরদারি কয়েকগুণ বাড়ানো হয়েছে। তালিবানের মদতে উপত্যকায় নাশকতার ছক কষতে পারে পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠনগুলি। আফগানিস্তানের মুক্তাঞ্চল এখন পাক জঙ্গিদের বধ্যভূমিতে পরিণত হয়েছে। লস্কর-এ-তইবা, জইশ-এ-মহম্মদের মতো জঙ্গি সংগঠনগুলি আরও বেশি সক্রিয় হচ্ছে আফগানিস্তানের মাটিতে। তালিবানের সাহায্য নিয়েই পাক জঙ্গিরা ভারতে নাশকতা চালাতে পারে বলে আশঙ্কা সেনাবাহিনীর। সেই আশঙ্কা থেকেই সীমান্ত এলাকার নিরাপত্তা বাড়িয়েছে ভারত।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন  টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Infiltration bid foiled in poonch one militant killed

Next Story
দেশের সংক্রমণ গ্রাফ নিম্নমুখী, একদিনে করোনার বলি আরও ৩৮০India reports 42,513 new Corona cases, 380 deaths on 30 august, 2021
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com