বড় খবর

খবরের জন্য সংবাদপত্রকে অর্থ দিতে হবে, গুগলকে চিঠি পাঠাল INS

বিজ্ঞাপনের রাজস্বের প্রকাশকের অংশ ৮৫ শতাংশ দেওয়া উচিত। সংবাদপত্র যে খবর প্রকাশ করে, তার জন্য তথ্যপ্রযুক্তি সংস্থার টাকা দেওয়া উচিত।

নিজেদের সাইটে সংবাদ প্রকাশের জন্য প্রকাশক সংস্থাকে অর্থ দেবে ফেসবুক, গুগলের মতো সংস্থা, সম্প্রতি এই আইন এনেছে অস্ট্রেলিয়া। তবে এবার সেই ঘটনার রেশ টেনে গুগলের লাভের বিষয়টি নিয়েও সরব হয়েছে দ্য ইন্ডিয়ান নিউজপেপার সোসাইটি (INS)। গুগলকে চিঠি লিখে সংবাদপত্রে প্রকাশিত খবরের (কনটেন্ট) জন্য উপযুক্তভাবে বিজ্ঞাপনের আয় বণ্টনের দাবি তোলা হয়েছে।

গুগল ইন্ডিয়ার কান্ট্রি ম্যানেজার সঞ্জয় গুপ্তকে একটি চিঠিতে আইএনএসের সভাপতি এল আদিমুলাম জানিয়েছেন, গুগলের উচিত বিজ্ঞাপনের রাজস্বের প্রকাশকের অংশ ৮৫ শতাংশ দেওয়া উচিত। সংবাদপত্র যে খবর প্রকাশ করে, তার জন্য তথ্যপ্রযুক্তি সংস্থার টাকা দেওয়া উচিত। তথ্য সংগ্রহ এবং যাচাইয়ের জন্য খবরের জায়গায় যথেষ্ট ব্যয় করে হাজার-হাজার সাংবাদিককে নিয়োগ করে সংবাদপত্র।

রেজিস্ট্রার্ড নিউজ পাবলিশার্সের এডিটোরিয়াল কনটেন্টকে বাড়তি গুরুত্ব দেওয়ার বিষয়টিও তুলেছে আইএনএস। সেই পরিস্থিতিতে প্রকাশকদের মুনাফার অংশ বাড়িয়ে ৮৫ শতাংশ করার পাশাপাশি মুনাফা সংক্রান্ত রিপোর্টের ক্ষেত্রেও স্বচ্ছতা আনার জন্য গুগলকে আর্জি জানিয়েছে আইএনএস।

উল্লেখ্য, স্থানীয় সংবাদ পরিবেশনের জন্য এ বার থেকে গুগল-ফেসবুকের মতো বহুজাতিক সংস্থাগুলিকে সেই সংবাদ প্রকাশকদের অর্থ দিতে হবে। দেশের গণমাধ্যম সংক্রান্ত এক ঐতিহাসিক আইনে এমনটাই নির্দেশ জারি করেছে অস্ট্রেলিয়া সরকার।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ins to google need to pay more to newspapers for using content

Next Story
মার্চের প্রথম দিন থেকে বয়স্কদের করোনা টিকাকরণ শুরু, বদল আসছে নিয়মে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com