scorecardresearch

বড় খবর

‘অভ্যন্তরীণ সম্প্রীতিই বাহ্যিক নিরাপত্তার চাবিকাঠি’: রঘুরাম রাজন   

রাজন এদিন আরও পরামর্শ দেন যে সরকারকে নিম্ন মধ্যবিত্ত শ্রেণির কথা মাথায় রেখে নীতি প্রণয়ন করা উচিত যারা কোভিডের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছেন।

‘অভ্যন্তরীণ সম্প্রীতিই বাহ্যিক নিরাপত্তার চাবিকাঠি’: রঘুরাম রাজন   

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (আরবিআই) প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন, বুধবার ভারত জোড়ো যাত্রার রাহুল গান্ধীর সঙ্গে পা মেলান। তিনি বলেন, “দেশের বাহ্যিক নিরাপত্তা নিশ্চিত” করতে দেশের “অভ্যন্তরীণ সম্প্রীতি” থাকা দরকার।

রাহুল গান্ধীর সঙ্গে কথোপকথনে, প্রাক্তন আরবিআই গভর্নর ভবিষ্যদ্বাণী করেছিলেন যে পরের বছর ভারতের অর্থনীতি একই সঙ্গে বিশ্ব অর্থনীতি এক কঠিন চ্যালেঞ্জের সম্মুখীন হবে। তিনি আরও বলেন প্রয়োজনীয় “সংস্কার করতে” সরকার ব্যর্থ হয়েছে।

ভারতের রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন বুধবার রাহুল গান্ধীর ভারত জোড়া যাত্রাকে সমর্থন করে পা মেলান। তিনি ইঙ্গিত দেন, যে এটি “নিম্ন মধ্যবিত্তদের” ভোগান্তি মোকাবেলার একটি উপায়ও হতে পারে। রাজন রাজস্থানের সওয়াই মাধোপুর থেকে পদযাত্রায় যোগ দিয়েছিলেন।

এদিন সন্ধ্যা নাগাদ, সোশ্যাল মিডিয়ায় আরেকটি ক্লিপ ভাইরাল হয়, যেখানে প্রাক্তন আরবিআই গভর্নর রঘুরাম রাজনকে রাহুল গান্ধীর সঙ্গে বসে আলোচনা করতে দেখা গেছে। কথোপকথনের সময়, রাহুল গান্ধী দাবি করেছিলেন যে “মাত্র চার থেকে পাঁচজন শিল্পপতি ধনী হচ্ছেন, বাকি দেশ পিছিয়ে আছে এবং কয়েকজন শিল্পপতির জন্য এ এক আলাদা ‘হিন্দুস্তান’। যখন কৃষক এবং অন্যদের জন্য আরেকটি ‘হিন্দুস্তান’ রয়েছে। ” ডাঃ রঘুরাম রাজন উত্তরে বলেন, “যারা মাঝখানে আটকে আছে, নিম্ন মধ্যবিত্তরা এর ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।”

একই সঙ্গে তিনি বলেন, “মানুষ তাদের চাকরি হারিয়েছে, বেকারত্ব বাড়ছে। ঋণের মাত্রা বাড়ছে, কারণ তারা ঋণ নিচ্ছে, সুদের হার বাড়ছে। রাজনৈতিক দল যাই করুক না কেন – ভারতকে একত্রিত করতে হবে।” বাহ্যিক নিরাপত্তার জন্য আপনাকে অবশ্যই অভ্যন্তরীণ সম্প্রীতি বজায় রাখতে হবে।

বিজেপির অমিত মালভিয়া কটাক্ষ করে এদিন একটি টুইট করেন, যেখানে তিনি বলেন, প্রাক্তন আরবিআই গভর্নর “নিজেকে পরবর্তী মনমোহন সিং বলে মনে করছেন” এবং “বর্ণময় এবং সুবিধাবাদী” বলেও প্রাক্তন আরবিআই গর্ভনরকে কটাক্ষ করেন। রাজন এদিন আরও পরামর্শ দেন যে সরকারকে নিম্ন মধ্যবিত্ত শ্রেণির কথা মাথায় রেখে নীতি প্রণয়ন করা উচিত যারা কোভিডের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছেন।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Internal harmony must for external security