বড় খবর

যোগী সরকারকে বদনামে আন্তর্জাতিকস্তরের ষড়যন্ত্র, দাবি হাথরাস পুলিশের

রবিবার, হাথরাসের চাঁদপা থানায় অজ্ঞাত পরিচয় ব্যক্তিদের বিরুদ্ধে এফআইআর দায়ের হয়েছে। রাষ্ট্রদ্রোহিতা সহ একাধিক কঠোর ধারায় মামলা হয়েছে।

Yogi Adityanath, যোগী আদিত্য়নাথ
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

হাথরাসকাণ্ডের প্রেক্ষিতে সমালোচনায় বিদ্ধ যোগী সরকার। জাতপাতভিত্তিক সংঘর্ষের আশঙ্কা করা হচ্ছে। উত্তরপ্রদেশে দাঙ্গা লাগানোর এবং যোগী সরকারকে বদনাম করতেই এই ধরনের ঘটনার নেপথ্যে আন্তর্জাতিক চক্রের যোগ রয়েছে বলে দাবি করেছে পুলিশ। রবিবার, হাথরাসের চাঁদপা থানায় অজ্ঞাত পরিচয় ব্যক্তিদের বিরুদ্ধে এফআইআর দায়ের হয়েছে। রাষ্ট্রদ্রোহিতা সহ একাধিক কঠোর ধারায় মামলা হয়েছে।

এফআইআরের কথা দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের কাছে নিশ্চিৎ করেছেন চাঁদপা থানায় অফিসার ইনাচার্জ। তবে এর চেয়ে বেশি কিছু বলতে চাননি তিনি। এ প্রসঙ্গে উত্তরপ্রদেশ পুলিশের এডিজি প্রশান্ত কুমারকেও ধরা যায়নি। জানা গিয়েছে, ভারতীয় দণ্ডবিধির ১০৯, ১২০ বি, ১২৪ এ, ১৫৩ এ, ১৫৩বি এবং ৪২০ ধারায় মামলা রুজু করা হয়েছে। এইসব ধারার মধ্যে অন্তর্ভুক্ত, কোরোর বিরুদ্ধে মিথ্যা প্রমাণ দেওয়ার জন্য জালিয়াতি, সুনামের মিথ্যা প্রমাণের ভিত্তিতে ক্ষতি করার চেষ্টা প্রমাণ হলে যাবজ্জীবন বা কারাদণ্ডের শাস্তি হবে। এছাড়াও তথ্য-প্রযুক্তি আইনের বেশ কয়েকটি ধারাও দেওয়া হয়েছে।

সূত্রের খবর, এই ষড়যন্ত্রের পিছনে যুক্ত রয়েছে justiceforhathrasvictim.carrd.co নামে একটি ওয়েবসাইট। সেখানেই উল্লেখ, নিরাপদে ও পুলিশকে এড়িয়ে কীভাবে প্রতিবাদ করা যায়। দাঙ্গার সময় কী করা উচিত এবং কী উচিত নয়, পুলিশ কাঁদানে গ্যাসের শেল ফাটালে কী করা উচিত- তারও তালিকা ওয়েবসাইটটিতে রয়েছে। প্রতিবাদীদের উজ্জীবিত করতে আমেরিকায় কৃষ্ণাঙ্গদের বিক্ষোভ আন্দোলনকে তুলে ধরা হয়েছে।

আরও পড়ুন- হাথরাসকাণ্ড: ফরেন্সিক ল্যাবরেটরির রিপোর্ট ‘মূল্যহীন-বিশ্বাসযোগ্য নয়’, দাবি চিকিৎসকের

মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ আগেই বিজেপি কর্মীদের সতর্ক করে বলেছিলেন, ‘যারা রাজ্যে জাতিগত দাঙ্গা লাগানোয় উস্কানি দিচ্ছে তাদের মুখোশ খুলে দিতে হবে।’ এরপরই পুলিশ উত্তরপ্রদেষে দাঙ্গার লাগিয়ে যোগী সরকারকে বদনামের ষড়যন্ত্রের চেষ্টার বিরুদ্ধে অজ্ঞাত পরিচয় ব্যক্তিদের বিরুদ্ধে থানায় এফআইআর দায়ের করল।

যোগী বলেছিলেন, ‘যারা উন্নয়ন চায় না, তারাই দেশ ও রাজ্যে জাতি বা সম্প্রদায়গত দাঙ্গা লাগানোর চেষ্টায় উস্কানি দিয়ে উন্নয়ন স্তব্ধ করতে চায়। বিশেষ করে করোনা আবহে দাঙ্গাকে এরা রাজনৈতিক স্বার্থপূরণের হাতিয়ার করতে চায়।’ রবিবার দলীয় কর্মীদের সঙ্গে মতবিনিময়ের সময় আদিত্যনাথ বলেছিলেন যে, ‘প্রচুর উন্নয়নমূলক কাজ হয়েছে, বিশেষত মহামারী চলাকালীন, যা তাদের রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের হজম করতে অসুবিধা হচ্ছে।’

Read in English

ন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: International plot to defame yogi govt hathras police claims

Next Story
হাথরাসকাণ্ডে ৫০০-রও বেশি কংগ্রেস কর্মীর নামে এফআইআর, মামলা ভীম সেনা প্রধানের বিরুদ্ধেওhathras, হাথরাস, হাথরস, হাথরাস ধর্ষণ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com