বড় খবর

আজ বিশ্ব ব্যাঘ্র দিবস: ভারতে বাঘের সংখ্যা ২২২৬, পৃথিবীতে ৩৮৯০

International Tiger Day 2018: বিশ্ব ব্যাঘ্র দিবস উপলক্ষে, অমরাবতী রেল স্টেশনের দেওয়ালে বন্যপ্রাণীর ছবি আঁকা হয়েছে।

International Tiger Day
International Tiger Day 2018 Theme: ভারতে বাঘের সংখ্যা বৃদ্ধির গ্রাফ উর্দ্ধমুখী

আজ বিশ্ব ব্যাঘ্র দিবস। মেলঘাট টাইগার রিজার্ভের মুখ্য় বনপাল শ্রীনিবাস রেড্ডি এক বিবৃতিতে জানিয়েছেন, বাংলাদেশ, ভিয়েতনাম, কম্বোডিয়া, ভারত, ভুটান, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, লাওস, চীন, মালয়েশিয়া, রাশিয়া, নেপাল ও মায়ানমারেই বন্য বাঘ রয়েছে।

ভারতে বাঘের সংখ্যা বৃদ্ধির গ্রাফ ঊর্ধ্বমুখী। সমীক্ষা বলছে ২০০৬ সালে বাঘের সংখ্যা ছিল ১,৪১১। ২০১০ সালে তা বেড়ে হয় ১,৭০৬, ২০১৬ সালে সেই সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ২,২২৬। গত ১০০ বছরে পৃথিবীর প্রায় ৯৭ ভাগ বাঘের সংখ্যা কমেছে। সর্বশেষ পরিসংখ্যান অনুসারে বিশ্বে এখনও রয়েছে প্রায় ৩৮৯০ টি বাঘ। যার মধ্যে ২২২৬ টি রয়েছে ভারতে।

International Tiger Day being celebrated today, 29 July, 2018

 

বিশ্ব ব্যাঘ্র দিবস উপলক্ষে, অমরাবতী রেল স্টেশনের দেওয়ালে বন্যপ্রাণীর ছবি আঁকা হয়েছে। বুলদানা জেলার  ধ্যানগঙ্গা অভয়ারণ্যের অন্তর্ভুক্ত আটটি গ্রামের মানুষকে দীবিকা অর্জনের ব্যাপারে দায়িত্ব নিয়েছে মেলঘাট টাইগার রিজার্ভ।

২০১৭ সালের ব্যাঘ্র গণনা অনুসারে, মেলঘাটে মোট ৪১টি পূর্ণবয়স্ক বাঘ এবং ১৮টি ব্যাঘ্রশাবক রয়েছে। বন্যপ্রাণীরা যাতে জলসংকটে না ভোগেন, সে জন্য মাটির এবং সিমেন্টের বাঁধের নির্মাণের কাজ শুরু হয়েছে। এছাড়াও বনের মধ্যেই ছোট ছোট জলাশয় ও ট্যাঙ্কের ব্যবস্থাও করা হচ্ছে।

দেশের মধ্যে প্রথম মেলঘাটেই বন বিভাগ কর্তৃক বন্যপ্রাণী শিকার করা বন্ধ করতে সক্ষম হয়েছে। বিভিন্ন মামলায় প্রায় ৫০ জল শিকারিকে আটক করা হয়েছে।

এ রাজ্যে লালগড়ে বাঘ হত্যা চাঞ্চল্য ছড়িয়েছিল কিছুদিন আগে। বাঘ দেখা গেছে বলে এলাকায় ত্রাস সঞ্চার হলেও তা নিয়ে তেমন কোনও হেলদোল দেখা যায়নি বলে অভিযোগ উঠেছিল স্থানীয় বাসিন্দারা। এরপর প্রচুর ক্ষতচিহ্ন সহ বাঘের মৃতদেহ মেলে ওই এলাকা থেকে। অভিযোগের তির ছিল আদিবাসী মানুষদের দিকে। বিষয়টি নিয়ে বিরক্তি প্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন জীবিত অবস্থায় বাঘ ধরা গেল না, বনকর্মীদের কাছে জানতে চেয়েছিলেন তিনি।

Web Title: International tiger day international tiger day quotes international tiger day 2018 theme slogan 29 july tiger day

Next Story
পায়ে হেঁটে, ইচ্ছে মত নর্মদা (তৃতীয় চরণ)chandan narmada
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com