scorecardresearch

অ্যাপে নোট সণাক্তকরণের ক্ষেত্রে দৃষ্টিহীনদের নেট সংযোগের দরকার নেই

দৃষ্টিহীনদের মোবাইল অ্যাপে নোট সণাক্তকরণের ক্ষেত্রে ইন্টারনেট সংযোগের আর প্রয়োজন নেই। ১লা নভেম্বর থেকে কার্যর হবে নয়া এই নিয়ম। বম্বে হাইকোর্টকে জানালো রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

RBI
বম্বে হাইকোর্টকে জানাল আরবিআই

দৃষ্টিহীনদের মোবাইল অ্যাপে নোট সণাক্তকরণের ক্ষেত্রে ইন্টারনেট সংযোগের আর প্রয়োজন নেই। ১লা নভেম্বর থেকে কার্যর হবে নয়া এই নিয়ম। বম্বে হাইকোর্টকে জানালো রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

ন্যাশনাল অ্যাসোসিয়েশন ওফ ব্লাইন্ডের তরফে বম্বে হাইকোর্টে একটি আবেদন করা হয়। যেখানে জানতে চাওয়া হয় মুদ্রা বা নোট সণাক্তকরণের ক্ষেত্রে সহজ কী পন্থা অবলম্বন করা হচ্ছে? তার পরিপ্রেক্ষিতেই বম্বে হাইকোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ আরবিআই-য়ের কাছে জানতে চায়, যেসব জায়গায় ইন্টারনেট সংযোগ নেই সেখানে কীভাবে নোট সণাক্তকরণ সম্ভব?

আরও পড়ুন: ‘সাফল্য আসবেই’, আশাবাদী চন্দ্রযানের অন্যতম কারিগর চন্দ্রকান্তের বাবা-মা

রিজার্ভ ব্যাঙ্কের হয়ে আদালতে বক্তব্য পেশ করেন সিনিয়র কনসেল ভেঙ্কটেশ ধন্দ শুক্রবার আদালতকে জানান, দৃষ্টিহীনরা তাদের অর্থ মোবাইল অ্যাপের সামনে ধরলেই তা সণাক্ত হয়ে যাবে। তার জন্য ইন্টারনেট সংযোগের প্রয়োজন নেই।

গত বৃহস্পতিবার দেশের শীর্ষ ব্যাঙ্কের কাছে আরবিআই জানতে চায়, কেন নোটের মাপ বদলের প্রয়োজন হচ্ছে? জবাবে আরবিআই জানায়, ১৯৬৭ থেকে ২০১৯ পর্যন্ত মাত্রে একবারই নোটের পরিমাপের পরিবর্তন হয়েছিল। গত বছর নোটের মাত্রা ও মাপ বদলের সিদ্ধান্ত নেয় আরবিআই। কারণ হিসাবে বলা হয়, নোটগুলিকে ‘ওয়ালেট বান্ধব’ করে তুলতেই এই পদক্ষেপ।

পাশাপাশি আদালতে কেন্দ্রের তরফে জানানো হয়, চলতি বছরের ১লা নভেম্বর থেকে বাজারে আসবে ২০, ১০, ২ ও ১ টাকার মুদ্রা। যেগুলিতে বিশেষ বৈশিষ্ট থাকবে। ফলে দৃষ্টিহীনদের সহজেই মুদ্রা চিনতে সুবিধা হবে।

আরও পড়ুন: নিখোঁজ বিক্রম, ‘হতাশ’ ইসরোর পাশে গোটা দেশ

শুক্রবার আদালত জানায়, সুরক্ষার স্বার্থে আরবিআইয়ের এই পদক্ষেপ। বিশেষ বৈশিষ্টের মাধ্যমেই দৃষ্টিহীনরা মুদ্রা চিনতে পারবেন। এছাড়া, স্পর্শের মাধ্যমে তা চিনে নেওয়ার সুযোগও পাবেন তারা।

আগামী ৪ঠা নভেম্বর ফের এই মামলার শুনানি। ১লা নভেম্বর নতুন নোট বা মুদ্রা দেখে তার উপর শুনানি হবে বলে জানিয়েছে আদালত।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Internet connection not needed to identify currency notes on cellphone app for visually impaired