scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

প্রমাণের অভাবেই ‘রেড কর্নার নোটিসে’ না ইন্টারপোলের! গুরপতবন্ত সিং পান্নুন মামলায় ধাক্কা খেল ভারত

সূত্রের খবর, ইন্টারপোল UAPA আইনের প্রাসঙ্গিকতা নিয়েও প্রশ্ন তুলেছে।

প্রমাণের অভাবেই ‘রেড কর্নার নোটিসে’ না ইন্টারপোলের! গুরপতবন্ত সিং পান্নুন মামলায় ধাক্কা খেল ভারত
খালিস্তানি নেতা গুরপতবন্ত সিং পান্নুর বিরুদ্ধে ‘রেড কর্নার নোটিশ’ জারিতে না ইন্টারপোলের, প্রমাণে অভাবেই এই সিদ্ধান্ত

ইন্টারপোল আবারও খালিস্তান বিচ্ছিন্নতাবাদী নেতা গুরপতবন্ত সিং পান্নুর বিরুদ্ধে ‘রেড কর্নার’ নোটিস জারি করতে অস্বীকার করেছে।  এই নিয়ে দ্বিতীয়বার ইন্টারপোল শিখ ফর জাস্টিস জঙ্গী সংগঠনের এই নেতার বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারি করতে অস্বীকার করেছে। খালিস্তান বিচ্ছিন্নতাবাদী এই নেতার বিরুদ্ধে তেমন কোন প্রমাণ দিতে পারেনি ভারত। গুরপতবন্ত সিং পান্নুর বিরুদ্ধে আগে থেকেই দেশদ্রোহের অনেক মামলা রয়েছে। ভারতের কৃষক আন্দোলনের নামে শিখদের জন্য একটি আলাদা রাষ্ট্রের দাবি করে খলিস্তান।

সূত্রের খবর, ইন্টারপোল  UAPA আইনের প্রাসঙ্গিকতা নিয়েও প্রশ্ন তুলেছে। ইন্টারপোলের ইঙ্গিত UAPA আইনের ওপর ভর করেই ভারত খালিস্তান বিচ্ছিন্নতাবাদী নেতা গুরপতবন্ত সিং পান্নুর বিরুদ্ধে একটি রেড কর্নার নোটিস জারি করতে চেয়েছিল কিন্তু সেই আইনের ভূমিকা নিয়েই প্রশ্ন তুলেছে ইন্টারপোল। ইন্টারপোল জানিয়েছে এই আইনের মাধ্যমে সরকার, সংখ্যালঘু গোষ্ঠী সহ একাধিক সংগঠনকে লক্ষ্যবস্তুতে ব্যবহার করা হচ্ছে।

ইন্টারপোল স্বীকার করেছে যে পান্নু একজন ‘হাই-প্রোফাইল’ শিখ বিচ্ছিন্নতাবাদী নেতা এবং এসএফজে ভারতে খালিস্তান নামের আলাদা রাষ্ট্র গঠনের জন্য শিখদের ক্রমাগত উস্কানি দিয়ে চলেছে। তবুও, ইন্টারপোল জানিয়েছে যে পান্নুর কর্মকাণ্ডের একটি স্পষ্ট রাজনৈতিক লক্ষ্য রয়েছে, যা ইন্টারপোলের আইন অনুযায়ী রেড কর্নার নোটিসের বিষয় হতে পারে না।

ভারতের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ উঠেছে বিচ্ছিন্নতাবাদী সংগঠন খালিস্তানের বিরুদ্ধে। এর সঙ্গে সম্পর্কিত সকল সংস্থাকে ভারত সরকার নিষিদ্ধ করেছে। এই ধরনের সংগঠনের মাথাদের গ্রেফতার করে খালিস্তানি কর্মকাণ্ডকে ধ্বংস করতে চাইছে ভারত সরকার।  তবে ইন্টারপোলের এই সিদ্ধান্তে বড় ধাক্কা খেয়েছে ভারতীয় এজেন্সিগুলি। ইন্টারপোল পান্নুর বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারি করতে অস্বীকার করেছে।

কেন আবেদন খারিজ করল ইন্টারপোল?

ভারত সরকার বিচ্ছিন্নতাবাদী সংগঠন শিখ ফর জাস্টিসের প্রতিষ্ঠাতা এবং এর আইনি উপদেষ্টা গুরপতবন্ত সিং পান্নুর বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারি করার দাবি করে।  ভারতীয় তদন্তকারী সংস্থাগুলি এই নিয়ে দ্বিতীয়বার ইন্টারপোলের কাছে এই আবেদন করেছিল, যা প্রত্যাখ্যান করা হয়েছিল। ইন্টারপোল জানিয়েছে যে ভারতীয় তদন্তকারী সংস্থাগুলি পান্নুর বিরুদ্ধে যথেষ্ট প্রমাণ দিতে পারেনি। যার কারণেই এই আবেদন খারিজ করা হয়েছে। শুধু তাই নয়, যে UAPA-এর অধীনে ভারত পান্নুর বিরুদ্ধে নোটিস জারি করতে চেয়েছিল, ইন্টারপোল সে নিয়েও প্রশ্ন তুলেছে। পাশাপাশি ইন্টারপোলের তরফে UAPA-এর অপব্যবহারের অভিযোগ আনা হয়েছে। খালিস্তানি নেতা পান্নুন মামলায়, ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ) এর পক্ষে এনসিবি ২১ মে, ২০২১-এ  ‘রেড কর্নার’ নোটিশের জন্য ইন্টারপোলের কাছে অনুরোধ করেছিল।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Interpol rejects delhi red corner request for khalistan separatist gurpatwant singh pannun