scorecardresearch

বড় খবর

করোনা এড়াতে আরও এক ধাপ, দেশে তৈরি ফার্স্ট ন্যাজাল ভ্যাকসিনে ছাড়পত্র DCGI-এর

প্রায় ৪ হাজার স্বেচ্ছাসেবকের উপর এই ন্যাজাল টিকার ক্লিনিকাল ট্রায়াল করা হয়েছে।

করোনা এড়াতে আরও এক ধাপ, দেশে তৈরি ফার্স্ট ন্যাজাল ভ্যাকসিনে ছাড়পত্র DCGI-এর
দেশে তৈরি করোনার প্রথম নাকের টিকার ব্যবহারে ছাড়পত্র মিলল।

করোনার বিরুদ্ধে লড়াইয়ে আরও এক ধাপ এগোল ভারত। সংবাদ সংস্থা পিটিআইয়ের খবর অনুযায়ী, ১৮ বছরের বেশি বয়সীদের জন্য ভারত বায়োটেকের ইন্ট্রানাসাল কোভিড ভ্যাকসিনে ছাড়পত্র দিয়েছে ডিজিসিআই। ভ্যাকসিনটি জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (ডিসিজিআই)-এর ছাড়পত্র পেয়েছে। এটিই ভারতের প্রথম ন্যাজাল কোভিড ভ্যাকসিন।

জানা গিয়েছে, হায়দরাবাদের এই ওষুধ সংস্থাটি প্রায় ৪ হাজার স্বেচ্ছাসেবকের উপর এই ন্যাজাল টিকার ক্লিনিকাল ট্রায়াল করেছে। এখনও পর্যন্ত এই ন্যাজাল ভ্যাকসিনের কোনও পার্শ্বপ্রতিক্রিয়া বা প্রতিকূল প্রতিক্রিয়ার খবর মেলেনি। পিটিআই সংস্থার একটি সূত্রের বয়ান দিয়ে এমনই জানিয়েছে। মঙ্গলবার ভারত বায়োটেকের এই ন্যাজাল টিকা ডিজিসিআইয়ের ছাড়পত্র পাওয়ায় উচ্ছ্বসিত কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ড্যভিয়া।

টুইটে তিনি লিখেছেন, ”করোনার বিরুদ্ধে ভারতের লড়াইয়ে বড় সাফল্য! ১৮ ঊর্ধ্বদের জন্য ভারত বায়োটেকের নাকের টিকা জরুরি পরিস্থিতিতে ব্যবহারে অনুমোদন পেয়েছে।” এই টিকার ছাড়পত্র মেলায় এবার মহামারীর বিরুদ্ধে সম্মিলিত লড়াই আরও শক্তিশালী হবে বলে আশাবাদী কেন্দ্রীয় মন্ত্রী। মাণ্ড্যভিয়ার কথায়, ”বৈজ্ঞানিক পদ্ধতির জোরে এবং সবার চেষ্টায় আমরা করোনাকে হারাব।”

আরও পড়ুন- নির্দিষ্ট ইউনিফর্ম থাকলে স্কুলে ধর্মীয় পোশাক পরা যায়? প্রশ্ন তুলে দিল খোদ সুপ্রিম কোর্টই

উল্লেখ্য, চলতি বছরের জানুয়ারি মাসে ভারত বায়োটেকের এই ন্যাজাল টিকাকে তৃতীয় পর্যায়ের ট্রায়ালের জন্য অনুমোদন দিয়েছিল ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া বা ডিজিসিআই। একটানা ৬ মাস সময় লেগেছে এই ভ্যাকসিনটির তৃতীয় পর্যায়ের ট্রায়াল শেষ করতে। করোনার বিরুদ্ধে লড়াইয়ে প্রথম সারিতেই রয়েছে হায়দরাবাদের সংস্থা ভারত বায়োটেক।

এর আগে করোনার টিকা ‘কোভ্যাক্সিন’ এই সংস্থাই তৈরি করেছিল। আইসিএমআর-এর বিজ্ঞানীদের সাহায্যে ‘Covaxin’ বাজারে এনে সাড়া ফেলে দিয়েছিল আপাতমস্তক এই ভারতীয় ওষুধ সংস্থাটি। এবার দেশে সবার আগে এই সংস্থাটিই করোনার ন্যাজাল টিকা এনে ফেলল।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Intranasal covid vaccine of bharat biotechs gets dcgi approval489087