scorecardresearch

আইএনএক্স দুর্নীতি মামলায় সুপ্রিম কোর্টের দ্বারস্থ পি চিদাম্বরম

কপিল সিবাল বলেন, ‘গত তিন মাস ধরে জেলে রয়েছেন পি চিদাম্বরম। তাই জামিনের আবেদন করা হয়েছে সুপ্রিম কোর্টে। বেঞ্চ জানিয়েছে বিষয়টি তাঁরা দেখবেন।’

আইএনএক্স দুর্নীতি মামলায় সুপ্রিম কোর্টের দ্বারস্থ পি চিদাম্বরম
প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম।

আইএনএক্স মিডিয়া মামলায় জেলবন্দি প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদাম্বরম। দুর্নীতিকাণ্ডে সিবিআইয়ের করা মামলায় জামিন পেয়েছেন তিনি। তবে, ইডির করা মামলায় বারে বারেই তাঁর জামিন নাকচ করেছে দিল্লি হাইকোর্ট। এবার তাই জামিনের আবেদন নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ পি চিদাম্বরম। সোমবার শীর্ষ আদালতে জামিনের আবেদন করেন তিনি।

প্রধান বিচারপতি এ কে বোবদের নেতৃত্বাধীন বেঞ্চে চিদাম্বরমের আবেদনের শুনানি হবে। আগামী মঙ্গল বা বুধবার এই শুনানি হতে পারে বলে জানা গিয়েছে। জেল বন্দি কংগ্রেস নেতার আইনজীবী কপিল সিবাল বলেন, ‘গত তিন মাস ধরে জেলে রয়েছেন চিদাম্বরম। তাই জামিনের আবেদন করা হয়েছে সর্বোচ্চ আঈদালতে। বেঞ্চ জানিয়েছে বিষয়টি তাঁরা দেখবেন।’

আরও পড়ুন: আজ দিল্লিতে সোনিয়া-পাওয়ার বৈঠকেই কি ‘বিকল্প’ সরকারের ছাড়পত্র?

গত শুক্রবারও ইডির করা মামলার প্রেক্ষিতে দিল্লি হাইকোর্ট আইএনএক্স দুর্নীতিকাণ্ডে প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে জেল হেফাজতের নির্দেশ দেয়। চলতি মাসের ২৭ তারিখ পর্যন্ত হেফাজতে থাকতে হবে তাঁকে। আইএনএক্স মিডিয়া মামলায় গত ২১ অগাস্ট রাতে দিল্লিতে নিজের বাড়ি থেকে নাটকীয়ভাবে চিদাম্বরমকে গ্রেফতার করে সিবিআই। এরপর ১৫ দিন ধরে সিবিআই হেফাজতে রাখা হয়েছিল প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে। এরপরই তাঁকে ১৯ সেপ্টেম্বর পর্যন্ত বিচারবিভাগীয় হেফাজতে রাখার নির্দেশ দেয় আদালত। চিদাম্বরমের জন্য তিহার জেলে নিরাপত্তা জোরদার করা হয়। আদালতের নির্দেশে তাঁকে পৃথক সেলে রাখা হয়।

২০১৭ সালে চিদম্বরমের বিরুদ্ধে এফআইআর দায়ের করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। তাঁর বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছিল ২০০৭ সালে আইএনএক্স মিডিয়াকে বেআইনিভাবে ফরেন ইনভেস্টমেন্ট প্রমোশন বোর্ডের ক্লিয়ারেন্স পাইয়ে দিয়েছিলেন তত্‍কালীন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। এর পর ২০১৭ সালে চিদম্বরমের বিরুদ্ধে ইডি টাকা তছরুপের মামলা করিছিল।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Inx media case p chidambaram supreme court bail