সাবধান! জীব অস্তিত্ব সঙ্কটে, এই শতকেই দুই ডিগ্রির বেশি বাড়বে উষ্ণায়ন

Global Warming: ২০১৫ সালে স্বাক্ষরিত প্যারিস চুক্তির মূল উপলক্ষ্য ছিল তাপমাত্রা হ্রাস। আন্তর্জাতিক ভাবে জলবায়ু পরিবর্তন মোকাবিলা।

IPCC, Global warming, Paris Agreement
বড় উদ্বেগের কারণ। বলছেন গবেষকরা

Global Warming: বিশ্ব উষ্ণায়নে আরও বড়সড় বিপর্যয়ের ইঙ্গিত দিল আইপিসিসি। আগামি শতক অর্থাৎ ২১০০-এর মধ্যে গড়ে ২ ডিগ্রির বেশি বাড়বে পৃথিবীর তাপমাত্রা। প্রাক- শিল্পায়নের যুগের তুলনায় এই বৃদ্ধি উদ্বেগ জনক। এমনটাই জানিয়েছে ওই কমিটি। অবিলম্বে গ্রিন হাউস গ্যাস নির্গমন রোধে উদ্যোগ নেওয়ার পরামর্শ দিয়েছে আইপিসিসি। জলবায়ু পরিবর্তন তদারকি কমিটি আইপিসিসি বা আন্তঃসরকার কমিটি। তারাই সম্প্রতি ষষ্ঠ সমীক্ষা রিপোর্ট প্রকাশ করেছে। সেই রিপোর্টের প্রথম ভাগেই এই উদ্বেগের কথা বলা।

এই রিপোর্টে পৃথিবীর জলবায়ুর সাম্প্রতিক অবস্থান খতিয়ে দেখা হয়েছে। সেই তদন্তে দেখা গিয়েছে, প্রতিনিয়ত এই গ্রহে বদল ঘটছে, যার প্রভাব পড়ছে গ্রহ এবং জীবজন্তুর উপর। বিজ্ঞানসম্মত উপায়ে তৈরি করা এই সমীক্ষা রিপোর্ট সর্বজনগ্রাহ্য। সেই রিপোর্টে উল্লেখ, প্রাক-শিল্পায়ন সময় থেকে এখনও পর্যন্ত বিশ্বে উষ্ণায়ন প্রায় ১.১ ডিগ্রি বেড়েছে। ২০৪০-এর মধ্যে ১.৫ ডিগ্রি উষ্ণায়ন বাড়ার পূর্বাভাস সেই রিপোর্টে।  

২০১৫ সালে স্বাক্ষরিত প্যারিস চুক্তির মূল উপলক্ষ্য ছিল তাপমাত্রা হ্রাস। আন্তর্জাতিক ভাবে জলবায়ু পরিবর্তন মোকাবিলা। প্রাক-শিল্পায়নের তুলনায় প্রায় ১.৫ ডিগ্রি সেলসিয়াস হ্রাস করাই ছিল সেই চুক্তির সঙ্কল্প। গবেষকদের মত, গড়ে দুই ডিগ্রির বেশি তাপমাত্রা পরিবর্তন বিপর্যয় ডেকে আনতে পারে। যার প্রভাবে মানুষ-সহ অন্য জীবের অস্তিত্ব সঙ্কটে পড়বে।

সেই সমীক্ষায় বলা হয়েছে, অবিলম্বে দেড়-দুই ডিগ্রি তাপমাত্রা হ্রাস প্রায় অসম্ভব। যদি না দ্রুত হারে গ্রিন হাউস গ্যাস নির্গমন কমানো যায়।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ipcc report says global temperature will rise by 2 degrees and beyond by 2100 international

Next Story
মুখ্যমন্ত্রী স্বয়ং ‘শিব’, করোনার ক্ষতির সাধ্য নেই, দাবি বিজেপি নেতারCOVID-19 can not harm Madhya pradesh where Shiv is CM Tarun Chugh
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com