IRCTC: ভোল বদল ঘটেছে ওয়েবসাইটের

সাদাসিধে ওয়েবসাইট তৈরি করেছে ভারতীয় রেল। টিকিট কাটতে বিভ্রান্ত হবেন না যাত্রীরা।

By: Kolkata  Updated: May 30, 2018, 06:12:10 PM

জটিলতা কেটে গেছে IRCTC র

IRCTC ওয়েবসাইট খুলে অ্যাকাউন্ট বানাতে বিরক্ত হয়ে যান অনেকেই। পাশাপাশি অ্যাকাউন্ট বানাতে না পারায় হতাশও হয়েছেন । তবে এবার তা থেকে মুক্তি। রিতিমত ভোলবদল করে সহজ ফিচার এনে নতুন করে সাজানো হয়েছে ওয়েবসাইট। অনলাইনে ট্রেনের টিকিট কাটতে আপনাকে যেতে হবে irctc.co.in লিঙ্কে। কিভাবে নতুন ওয়েবসাইটের দ্বারা সহজেই কেটে নিতে পারবেন আপনার টিকিট, রইল তার সমাধান।

১) প্রথমে ট্যাবে গিয়ে irctc.co.in.লিঙ্কটি ক্লিক করুন। তখনই আপনার ফোন বা কম্পিউটারের স্ক্রিনের বাঁদিকের ওপরে নোটিফিকেশন আসবে “Try new version of website”
২) এছাড়া নতুন ওয়েবসাইটে http://www.irctc.co.in/nget এই লিঙ্কের মাধ্যমে সরাসরি ঢুকে পরতে পারবেন। সেখানেই দেখতে পারবেন নতুন ঝাঁ চকচকে IRCTC ওয়েবসাইট।

আপনি যদি ট্রেনের নাম এবং সময় জানতে চান তাহলে লগইন ছাড়াই তা সম্ভব। PNR চেক করতে গেলে লগইন এর প্রয়োজন হবে। এছাড়া দেখতে পারবেন দূরত্ব, সময় ও বাকি সিটের তালিকাও।

Read more: IRCTC website gets a new design: Here’s what has changed

ওয়েটিং লিস্ট কনফার্মেশন হলে তা জানবেন কেমন ভাবে ?

১) ওয়েটিং লিস্টে আপনার নাম কোন জায়গায় বা আপনার সিট নিশ্চিত হলে জানতে ক্লিক করতে হবে ‘CNF Probability’
২) আপনার ট্রেনে যাত্রা করতে পারবেন কিনা তার জন্য শতকরা ভাগে আপনাকে নোটিফিকেশন দেওয়া হবে। যেমন আপনার নাম যদি তালিকায় ৩ নং থাকে, তাহলে দেখাবে ৯৫% নিশ্চিত হয়েছে আপনার ট্রেন যাত্রা।

নতুন কী কী ফিচার এসেছে ? 

নির্দিষ্ট তারিখে ট্রেন খুঁজতে গেলে আপনার কম্পিউটারের স্ক্রিনের বাঁদিকে অনেক ফিল্টার অপশন পাবেন। সেখানে সহজেই ট্রেন ছাড়ার ও পৌঁছনোর সময়, এবং আপনার চাহিদায় লোকাল ট্রেন হোক বা সুপারফাস্ট এসি ট্রেন, সবই আগাম ঠিক করে নিতে পারবেন।

এছাড়া আছে নতুন আরেকটি ফিল্টার, যেখানে রয়েছে ‘My Transactions’। সেখানে সহজেই আগাম বুক করতে পারবেন আপনার যাত্রা করার তারিখ ও টিকিট। বোর্ডিং পয়েন্ট চেঞ্জ করার সঙ্গে সঙ্গে ক্যানসেল করারা অপশনও থাকবে। এছাড়া আপনি যদি এসএমএস আকারে আপনার টিকিট পেতে চান তাহলে সেটাও সম্ভব এই নতুন ওয়েবসাইটে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Irctc website gets a new design heres what has changed

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং