scorecardresearch

বড় খবর

‘বিদ্যাসাগরের জন্মদিনই হোক জাতীয় শিক্ষক দিবস’, মুখ্যমন্ত্রীকে চিঠি দিচ্ছে বাংলাপক্ষ

রাজ্যের সাংসদদের এব্যাপারে দিল্লিতে সোচ্চার হতেও আবেদন জানাবে সংগঠনটি।

IshwarChandra Bidyasagars birthday should be celebrate as National Teachers Day, demands Banglapokhho

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মদিনকে জাতীয় শিক্ষক দিবস হিসেবে ঘোষণার দাবি তুলেছে বাংলাপক্ষ। এব্যাপারে উদ্যোগী হওয়ার আবেদন জানিয়ে মুখ্যমন্ত্রীকেও চিঠি পাঠাচ্ছে সংগঠনটি। ২৬ সেপ্টেম্বর বিদ্যাসাগরের জন্মদিনটি ‘বাংলার জাতীয় শিক্ষক দিবস’ হিসেবে ঘোষণার দাবি বাংলাপক্ষ নামে এই সংগঠনের।

প্রতি বছর ৫ সেপ্টেম্বর সর্বপল্লী রাধাকৃষ্ণনের জন্মদিনটি দেশজুড়ে জাতীয় শিক্ষক দিবস হিসেবে পাল করা হয়ে থাকে। বিশেষ এই দিনটিতে পড়াশোনা থেকে শুরু করে বিভিন্ন ক্ষেত্রে শিক্ষার্থীরা তাঁদের ‘গুরু’-দের সম্মান জানান। দেশের অন্য রাজ্যগুলির পাশাপাশি এরাজ্যেও সাড়ম্বরে এই দিনটি বিশেষ মর্যাদার সঙ্গে পালন করা হয়।

তবে এবার রাধাকৃষ্ণনের জন্মদিন নয়, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মদিনটি ‘বাংলার জাতীয় শিক্ষক দিবস’ হিসেবে ঘোষণার দাবি বাংলাপক্ষ নামে একটি সংগঠনের। শুধু এরাজ্যেই নয়, আগামিদিনে গোটা দেশেই যাতে বিদ্যাসাগরের জন্মদিনকে জাতীয় শিক্ষক দিবস হিসেবে ঘোষণা করা হয়, সেই দাবিও তুলেছে এই সংগঠনটি। এব্যাপারে এরাজ্যের সাংসদদের এগিয়ে আসতে আবেদন জানিয়েছে সংগঠনটি।

আরও পড়ুন- করোনা কড়াকড়ি জারি, অভিষেকের পদযাত্রায় অনুমতি দিল না ত্রিপুরা সরকার

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মদিনটি দেশজুড়ে যাতে জাতীয় শিক্ষক দিবস হিসেবে ঘোষণা করা হয়, সেব্যাপারে রাজ্যের সাংসদদের সংসদে সোচ্চার হতেও আবেদন জানিয়েছে বাংলাপক্ষ। বাংলাপক্ষের শীর্ষ পরিষদের সদস্য কৌশিক মাইতির দাবি, ইতিমধ্যেই তাঁদের এই বক্তব্যকে সমর্থন করেছেন বাংলার বিশিষ্টজনেদের একটি বড় অংশ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Ishwarchandra bidyasagars birthday should be celebrate as national teachers day demands banglapokhho