বড় খবর

সিরিয়ায় মার্কিন সেনা অভিযানের নিশানায় আইসিস নেতা বাগদাদি

আইএস শীর্ষ নেতা আবু বকর আল বাগদাদি নিহত? মার্কিন সেনার এক আধিকারিকের দাবি এমনটাই।

আইএস শীর্ষ নেতা আবু বকর আল বাগদাদি।

আইএস শীর্ষ নেতা আবু বকর আল বাগদাদি নিহত? মার্কিন সেনার এক আধিকারিকের দাবি এমনটাই। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একটি ট্যুইটে বাগদাদির মৃত্যুর খবর আরও জোড়াল হয়য়েছে।

শনিবার সিরিয়ায় ইদলিবে আইএস জঙ্গি শিবিরে আঘাত হানে মার্কিন সেনাবাহিনী। মার্কিন সেনার দাবি, ওই হামলায় মৃত্যু হয়েছে আইএস প্রধান আবু বকর আল বাগদাদির। আগেই সিরিয়ায় আইসিস জঙ্গিদমনে ছাড়পত্র দিয়েছিলেন প্রেসিডেন্ট। তারপরেই সেনা সেখানে গোপন অভিযান করে। তাদের মূল লক্ষ্য ছিল আইসএস নেতা আল-বাগদাদি।

আরও পড়ুন: বিশ্লেষণ: আবু বকর আল বাগদাদি কে, তার মৃত্যুর তাৎপর্য কী?

২০১১ সালে পাকিস্তানের অ্যাবোটাবাদে এরকমই এক গোপন অভিযানে খতম হয়েছিলেন আলকায়দা প্রধান ওসামা বিন লাদেন। এদিনের অভিযানে সেই স্মৃতিই ফের ফিরে আসছে।

আরও পড়ুন: অষ্টম শ্রেণি থেকেই উপার্জনের চিন্তা করো, শিক্ষার্থীদের উপদেশ বিপ্লব দেবের

মার্কিন সময় অনুযায়ী শনিবার রাতে ট্রাম্প টুইট করেছিলেন, “এইমাত্র বিশাল বড় একটা ঘটনা ঘটল।” ট্রাম্পের এই টুইটের পরেই শুরু হয় জল্পনা। কী এমন ঘটল যা খুলে বললেননি মার্কিন প্রেসিডেন্ট। অনেক রকম সম্ভাবনার কথা উড়ে আসে। তার মধ্যেই সিরিয়ায় হামলার কথাও শোনা যায়।

বাগদাদিকে ধরতে বিভিন্ন সময়ে অভিযান চালিয়েছে মার্কিন সেনাবাহিনী। কিন্তু কাজের কাজ হয়নি। প্রতিবারই জঙ্গি সংগঠন আইএস জানিয়েছে জীবিত রয়েছেন বাগদাদি। চলতি বছরের এপ্রিলে বাগদাদির ভিডিও প্রকাশ করা হয়। ২০১৪ সালে মসুলের মসজিদ থেকে বক্তব্যের সেই প্রথম তার ছবি সামনে আনা হয়।

Read the full story in English

Web Title: Isis abu bakr al baghdadi us army donal trump syria

Next Story
‘ছেলেকে বিজেপির সঙ্গে জোট গড়তে বলেছিলাম’, দাবি প্যারোলে মুক্ত দুষ্যন্তের বাবার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com