israel defence minister confirms regional military project: আরবের আকাশে যুদ্ধের ছায়া, ইরানের আশপাশে ইজরায়েলের ঘাঁটি, সাহায্য করছে সুন্নিপ্রধান দেশগুলো | Indian Express Bangla

আরবের আকাশে যুদ্ধের ছায়া, ইরানের আশপাশে ইজরায়েলের ঘাঁটি, সাহায্য করছে সুন্নিপ্রধান দেশগুলো

দীর্ঘ কয়েক দশক ধরে আরব দেশগুলোর কাছে ইজরায়েল ছিল ব্রাত্য।

আরবের আকাশে যুদ্ধের ছায়া, ইরানের আশপাশে ইজরায়েলের ঘাঁটি, সাহায্য করছে সুন্নিপ্রধান দেশগুলো

ইরানকে হুমকি বলে মনে করছে ইজরায়েল। আর, সেই ক্রমবর্ধমান হুমকি ঠেকাতে মধ্যপ্রাচ্যের অন্য দেশগুলোর তারা সাহায্য নিচ্ছে। অন্যান্য আরব দেশের সঙ্গে মিলে সামরিক প্রকল্প ও ঘাঁটি তৈরি করছে। যার মাধ্যমে ঘিরে ফেলার চেষ্টা হচ্ছে ইরানকে একথা এবার স্বীকার করে নিলেন ইজরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজ। ইতিমধ্যেই ইরানের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ কেন্দ্রে হামলা চালিয়েছে ইজরায়েলের ড্রোন। তবে, তা স্রেফ অভিযোগের পর্যায়ে রয়েছে। পালটা সিরিয়ায় মার্কিন সেনাঘাঁটির কাছে মার্কিন মদতপুষ্ট বাহিনীর ওপর বিমান হামলা চালিয়েছে ইরানের সমর্থক রাশিয়া।

আরবের এই বিভিন্ন দেশগুলো মুসলিম দেশ। তবে তারা সুন্নি মুসলিম পন্থী। সেই কারণে শিয়াপন্থী ইরানের সঙ্গে তাদের গোলযোগ দীর্ঘদিনের। এনিয়ে অতীতে যুদ্ধও পর্যন্ত হয়েছে। ইরানের বিরোধী সেই সব আরব দেশগুলো আবার মার্কিন যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ। ইজরায়েল বেছে বেছে সেই সব দেশের সঙ্গেই সামরিক সহযোগিতামূলক অক্ষ তৈরি করছে।

নির্দলীয় জোট রাজনীতির সূত্র ধরে ভারতের সঙ্গে ইরানের সম্পর্ক দীর্ঘদিনের। আবার ইজরায়েলের সঙ্গেও ভারতের একটা সম্পর্ক রয়েছে। সেই সূত্র ধরে ইজরায়েল চায় ভারত কেবল তাদের পাশেই থাকুক। ইরানের পাশে নয়। যদিও, তেল আর গ্যাসের পাইপলাইন-সহ নানা ক্ষেত্রে ইরানের সঙ্গে ভারতের চুক্তি রয়েছে।

আরও পড়ুন- মহারাষ্ট্রে সরকার টলমল, গুজরাতের হোটেলে ‘বন্দি’ শিবসেনার বিদ্রোহী বিধায়করা

এই পরিস্থিতিতে ইজরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজ জানিয়েছেন, ‘ইরান শুধু ইজরায়েলই না। অন্যান্য আরব দেশগুলোর ওপরও হামলার চেষ্টা চালাচ্ছিল। বেশ কিছু আরব দেশকে সঙ্গে নিয়ে ইজরায়েল এই চেষ্টা রুখে দিয়েছে।’ এর আগে দীর্ঘ কয়েক দশক ধরে আরব দেশগুলোর কাছে ইজরায়েল ছিল ব্রাত্য। সেই পরিস্থিতি বদলে বছর দুয়েক আগে থেকে বেশ কিছু আরব দেশের সঙ্গে ইজরায়েলের ঘনিষ্ঠতা তৈরি হয়েছে।

ট্রাম্প আমেরিকার প্রেসিডেন্ট থাকাকালীন ২০২০ সালের আগস্টে সংযুক্ত আরব আমিরশাহি-সহ আরও কয়েকটি দেশের সঙ্গে ইজরায়েলের ঘনিষ্ঠতা তৈরি হয়। আরব দেশগুলোকে দেওয়া ইজরায়েলের এয়ার ডিফেন্স সাহায্য উভয়পক্ষের এই সম্পর্ককে আরও দৃঢ় করেছে। তবে, এখনও সব আরব দেশ ইজরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে রাজি নয়। তার মধ্যে মিশর এবং জর্ডন স্পষ্ট জানিয়েছে, যতদিন প্যালেস্তাইনের সঙ্গে ইজরায়েলের সম্পর্ক স্বাভাবিক না-হচ্ছে, ততদিন তারা ইজরায়েলকে ব্রাত্যই করে রাখবে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Israel defence minister confirms regional military project

Next Story
এবার বলানো হল দোভালকে দিয়ে, অগ্নিপথের ভবিষ্যৎ জানালেন নিরাপত্তা উপদেষ্টা