বড় খবর

উদ্ধার চিঠি-ওড়না-খাম, দিল্লি বিস্ফোরণে স্ক্যানারে ইরান-যোগ

চিঠিতে ইজরায়েলের রাষ্ট্রদূতকে উদ্দেশ্য করে লেখা ওই চিঠিতে উল্লেখ রয়েছে, ‘এটা শুধুমাত্র একটা ট্রেলার…।’

ঘটনাস্থল থেকে উদ্ধার হুমকি চিঠি। আর তাতেই দিল্লিতে ইজরায়েল দূতাবাসের সামনে বিস্ফোরণের ঘটনায় ক্রমশই রহস্য বাড়ছে। শনিবার সকালে এলাকায়তল্লাশির সময় পুলিশ একটি হাতে লেখা চিঠি উদ্ধার করেছে। জানা গিয়েছে, ইজরায়েলের রাষ্ট্রদূতকে উদ্দেশ্য করে লেখা ওই চিঠিতে উল্লেখ রয়েছে, ‘এটা শুধুমাত্র একটা ট্রেলার…।’ লেখা রয়েছে জেনারেল কাশেম সোলেমানির হত্যার বদলা নেওয়ার প্রসঙ্গও। স্বাভাবিকভাবেই এই বিস্ফোরণের সঙ্গে ইরানি যোগ রয়েছে বলেই তদন্তকারীদের অনুমান।

দূতাবাসের সামনে বিস্ফোরণকে জঙ্গি হামলার চেষ্টা বলে মনে করছে ইজারায়েল। সংবাদ সংস্থাকে দেওয়া এক সাক্ষাৎকারে ইজরায়েলের এক আধিকারিক জানান, এটিকে জঙ্গি হামলার চেষ্টা বলেই মনে করা হচ্ছে। ইজরায়েলের রাষ্ট্রদূতকে পর্যাপ্ত নিরাপত্তা দেওয়া হয়েছে। এনিয়ে একাধিক সংস্থা তদন্ত করছে। বিস্ফোরণের পর ইজরায়েলের বিদেশমন্ত্রী গাবি আশকেনজাইয়ের সঙ্গে কথা বলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। দূতাবাসের সব কর্মী নিরাপদ ও সুরক্ষিত রয়েছেন বলেও আশ্বাস দেন জয়শঙ্কর।

শুক্রবার কম মাত্রার বোমা বিস্ফোরণের পর ফের একবার প্রশ্নের মুখে পড়ল দিল্লির নিরাপত্তা। দিল্লি পুলিশের নজরে রয়েছে। দুই সন্দেহভাজন রয়েছেন জানা যাচ্ছে। সিসিটিভিতে দেখা যাচ্ছে, ইজরায়েলি দূতাবাস থেকে মাত্র ১৫০ মিটার দূরে এক চলন্ত ক্যাব থেকে একটি প্যাকেট ছুঁড়ে ফেলা হয়, তারপরই ফাটে বোমা। প্রাথমিক তদন্তে খবর, এই বোমা বাজারে বিক্রি হওয়া সাধারণ জিনিসপত্র দিয়ে তৈরি করা হয়েছে। বিস্ফোরণস্থল থেকে পুলিশ একটি আধপোড়া ওড়না, খাম ও অ্যামোনিয়াম নাইট্রেট উদ্ধার করেছে বলেও খবর।

রাজধানীর নানা সীমানায় আন্দোলনরত কৃষকদের উপরেও বড়সড় জঙ্গি হামলা হতে পারে বলে খবর। ফলে কৃষক আন্দোলনের নিরাপত্তা আরও বাড়ানো হয়েছে। শুক্রবার রাতে দিল্লি পুলিশ, বিভিন্ন সুরক্ষা এজেন্সির সঙ্গে বৈঠক করেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। দেশের সমস্ত বিমানবন্দর ও সরকারি ভবনগুলিতে জারি করা হয়েছে হাই অ্যালার্ট। শনিবার সকালে তদন্তকারীদের একটি বিশেষ টিম ঘটনাস্থল থেকে তথ্য সংগ্রহ করে। দিল্লি পুলিশের তরফেও নজরদারি আরও আটসাঁট করা হয়েছে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Israel embassy delhi blust note on spot suggests an iran link

Next Story
ফেব্রুয়ারি থেকে আরও এক দফা টিকাকরণ, এবার পুলিশ-সাফাইকর্মী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com