scorecardresearch

বড় খবর

ইজরায়েলের পার্লামেন্ট মুলতুবি, চার বছরে পঞ্চমবার নির্বাচনের পথে ইহুদি রাষ্ট্র

বিদেশনীতিতেও চূড়ান্ত ব্যর্থতার অভিযোগ উঠেছে বেনেটের সরকারের বিরুদ্ধে।

sraeli Foreign Minister Yair Lapid
ইয়ার ল্যাপিড

মুলতুবি হয়ে গেল ইজরায়েলের পার্লামেন্ট। পয়লা নভেম্বর হতে চলেছে নির্বাচন। এই নিয়ে চার বছরে পঞ্চমবার নির্বাচনের পথে হাঁটতে চলেছে ইহুদি রাষ্ট্রটি। ইজরায়েলের বিদেশমন্ত্রী ইয়ার ল্যাপিড এই পরিস্থিতিতে তদারকি সরকারের দায়িত্ব সামলাবেন। তিনিই হতে চলেছেন তদারকি সরকারের প্রধানমন্ত্রী। ইজরায়েলের বর্তমান জোট সরকার গঠনের মূল উদ্যোক্তা এই ল্যাপিড। তিনিই সরকারের মূল স্থপতি। সেই কারণে ল্যাপিডের ওপরই ভরসা রাখছেন তাঁর সহকর্মীরা।

ল্যাপিডকে তদারিক সরকারের প্রধানমন্ত্রী হিসেবে তুলে ধরার সিদ্ধান্ত গ্রহণের আগে বৃহস্পতিবার মুলতুবি করে দেওয়া হয় ইজরায়েলের পার্লামেন্ট। কারণ, ইজরায়েলের বর্তমান প্রধানমন্ত্রী নাফতালি বেনেট অবসর নেওয়ার কথা জানান। বিরোধীদের অবশ্য কটাক্ষ, কঠিন পরিস্থিতি সামলাতে না-পেরেই বেনেট সরে যাচ্ছেন। কারণ, প্রতিনিয়ত দেশের নিরাপত্তা নিয়ে তাঁর ওপর চাপ বাড়ছে। ইজরায়েলের নাগরিকদের ওপর নিয়মিত হামলা চালাচ্ছে প্যালেস্তাইনের জঙ্গিরা। প্রার্থনার সময়ও গুলিবর্ষণ করা হচ্ছে ইজরায়েলের নাগরিকদের ওপর। যার বিরুদ্ধে প্রবল সমালোচনায় মুখর হয়েছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ও তাঁর সমর্থকরা।

এই পরিস্থিতিতে বিদেশনীতিতেও চূড়ান্ত ব্যর্থতার অভিযোগ উঠেছে বেনেটের সরকারের বিরুদ্ধে। আল-জাজিরার সাংবাদিকের হত্যার অভিযোগে ইজরায়েলকে দোষী সাব্যস্ত করেছে রাষ্ট্রসংঘ। ইহুদি রাষ্ট্রটির পাশে দাঁড়ায়নি দীর্ঘদিনের বন্ধু আমেরিকাও। আমেরিকার বন্ধু আরব দেশগুলোতে বেনেটের জমানায় ইজরায়েল প্রভাব বাড়ালেও নিয়ন্ত্রণ করতে পারেনি ইরানকে। উলটে, ইরানের পাশে এসে দাঁড়িয়েছে রাশিয়া। যার ফলে, রাশিয়ার সঙ্গে ইজরায়েলের সম্পর্কে চিড় ধরেছে।

আরও পড়ুন- ভয়াবহ ধস মণিপুরের নানি জেলায়, চাপা পড়ে বহু মানুষের মৃত্যুর আশঙ্কা

এই পরিস্থিতিতেই ইজরায়েলের তদারকি সরকারের দায়িত্ব নিতে চলেছেন ইয়ার ল্যাপিড। যে ল্যাপিডের বিরুদ্ধে বিদেশনীতিতে ব্যর্থতার অভিযোগ উঠেছে, তাঁর ঘাড়েই আপাতত চাপতে চলেছে ইজরায়েল চালানোর ভার। শুক্রবার নতুন দায়িত্ব নেওয়ার পর ল্যাপিড হবেন ইজরায়েলের ১৪তম প্রধানমন্ত্রী। আর, তাঁর পূর্বসূরি বেনেট হলেন ইজরায়েলের সবচেয়ে কম সময়ের প্রধানমন্ত্রী।

এর আগে দীর্ঘ ১২ বছর ইজরায়েলের প্রধানমন্ত্রী পদে ছিলেন বেঞ্জামিন নেতানিয়াহু। ইজরায়েলের সেনাবাহিনীর প্রাক্তন কমান্ডো বেঞ্জামিন নেতানিয়াহু দীর্ঘ ১২ বছর ক্ষমতায় ছিলেন। তাঁকে সরিয়ে নতুন সরকার ক্ষমতায় আসার সময়ই নেতানিয়াহুর সমর্থকরা ভবিষ্যদ্বাণী করেছিল, ভিন্ন মতাদর্শের দলকে নিয়ে জোট গড়ে বেশিদিন ক্ষমতায় থাকতে পারবেন না বেনেট।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Israels parliament dissolves